বুধবার, ২১ মার্চ, ২০১৮ ০০:০০ টা

উৎসবে মাতল শিশু-কিশোর যুবারা

সাংস্কৃতিক প্রতিবেদক

উৎসবে মাতল শিশু-কিশোর যুবারা

গতকাল ২০ মার্চ ছিল বিশ্ব শিশু-কিশোর ও যুবনাট্য দিবস। সারা বিশ্বের মতো বাংলাদেশেও নানা আয়োজনে দিবসটি উদ্‌যাপন করেছে পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন। আয়োজনের সহযোগিতায় ছিল শিল্পকলা একাডেমি। একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনের এ আয়োজনে উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের উপদেষ্টা এস এম মহসীন। অনুষ্ঠানে বিশ্ব শিশু-কিশোর ও যুবনাট্য দিবসের বাণীও পাঠ করা হয়।

আলোচনা-পরবর্তী সাংস্কৃতিক পর্বে পুতুলনাচ, ছাতানৃত্য, দলীয় নৃত্য, গান, নাটক, ক্লাউন শোসহ নানা পরিবেশনায় অংশ নেয় দেশের বিভিন্ন স্থান থেকে আগত শিশু-কিশোর ও যুব সংগঠনের সদস্যরা। এতে অ্যাক্রোবেটিক শো পরিবেশন করে শিল্পকলা একাডেমির শিশু দল। সবশেষে ছিল আগত শিশু-কিশোরদের জন্য র‌্যাফেল ড্র। এর আগে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল ফটক থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়ে জাতীয় চিত্রশালা ভবনে এসে শেষ হয়।

জেনেসিসের নতুন নাটক ‘নয়নতারা’: নাটক ‘নয়নতারা’র উদ্বোধনী মঞ্চায়ন করেছে নাটকের দল জেনেসিস থিয়েটার। গতকাল শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। প্রকাশ সরকারের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন নূর হোসেন। নদীর দুই তীরের বাসিন্দাদের জীবনচিত্র নিয়ে গড়ে উঠেছে নাটকটির কাহিনী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন প্রকাশ সরকার, ইনায়েত হোসেন, রাজ রিয়াজ, আনসার আলী, চন্দনা সরকার প্রমুখ।

চ্যানেল আই সেরাকণ্ঠ সিজন-৬ চ্যাম্পিয়নদের চেক প্রদান : ফিজআপ-চ্যানেল আই সেরাকণ্ঠ ২০১৭ সিজন-৬ প্রতিযোগিতার যৌথ চ্যাম্পিয়ন সুনামগঞ্জের ঐশী ও ঢাকার সুমনাকে চেক প্রদান করা হয়েছে। গতকাল চ্যানেল আই ভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে তাদের হাতে পুরস্কারের চেক তুলে দেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন।

প্রতিযোগিতায় প্রথম রানার-আপ হয়েছে তৃষা এবং দ্বিতীয় রানার-আপ নান্নু। এ সময় গ্র্যান্ড ফিনালে অংশ নেওয়া অন্য সাতজন প্রতিযোগীও উপস্থিত ছিলেন। এবারের সেরাকণ্ঠ গ্রুপ চ্যাম্পিয়ন পেয়েছে ৫ লাখ টাকা, প্রথম রানার-আপ ৩ লাখ ও দ্বিতীয় রানার-আপ ২ লাখ টাকা। অন্যান্য পুরস্কার ছাড়াও ইমপ্রেস অডিও ভিশন থেকে অ্যালবাম প্রকাশ, আনন্দ আলোতে প্রচ্ছদ ও সাপ্তাহিকে তাদের কাজের লেখা প্রকাশ করা হচ্ছে। এবারের প্রতিযোগিতায় বিচারকের আসনে ছিলেন কুমার বিশ্বজিৎ, মিতালী মুখার্জি, সামিনা চৌধুরী ও রেজওয়ানা চৌধুরী বন্যা।

প্রসঙ্গত, ২১ জানুয়ারি থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে চাওফ্রেয়া নদীর পাড়ের একটি পাঁচ তারকা হোটেল চাত্রিয়ামে গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। প্রায় ৩৫ হাজার প্রতিযোগীর মধ্য থেকে ছয় মাসের লড়াই শেষে গ্র্যান্ড ফিনালের জন্য নির্বাচিত হয়েছিল ১২ জন প্রতিযোগী।

বিশ্ব পুতুলনাট্য দিবস আজ : আজ বিশ্ব পুতুলনাট্য দিবস। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনে দিবসটি পালিত হবে। আলোচনা, সম্মাননা প্রদান ও পুতুলনাট্য প্রদর্শনীসহ নানা আয়োজনে দিবসটি উদযাপন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। বিকাল চারটায় একাডেমির পরীক্ষণ থিয়েটার ও স্টুডিও থিয়টার হলে একযোগে অনুষ্ঠিত হবে পুতুলনাট্য দিবসের নানা আয়োজন। সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে পুতুলনাট্য প্রদর্শন করবে বাগেরহাটের ‘দি আজাদ পুতুলনাচ’ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ পুতুল নাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র। এরপর পরীক্ষণ থিয়েটার হলে অনুষ্ঠিত হবে আলোচনা ও সম্মাননা প্রদানের আয়োজন। অনুষ্ঠানে শিল্পী মুস্তাফা মনোয়ারকে দেওয়া হবে আজীবন সম্মাননা। ‘গুণী শিল্পী সম্মাননা’ দেওয়া হবে মো. মোশারেফ হোসেন দর্জিকে। সবশেষে প্রদর্শিত হবে মাল্টিমিডিয়া পাপেট দলের প্রদর্শনী।

সর্বশেষ খবর