বুধবার, ২১ মার্চ, ২০১৮ ০০:০০ টা
একনেক বৈঠক

পায়রার ব্যয় বাড়ল আড়াই হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

পায়রা সমুদ্রবন্দরের অবকাঠামো ব্যয় বাড়িয়ে সংশোধনী প্রকল্পসহ ৯ হাজার ৬৮০ কোটি টাকার ১৬টি প্রকল্প অনুমোদিত হয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায়। সংশোধনী প্রকল্পে পায়রা বন্দরের ব্যয় প্রায় আড়াই হাজার কোটি টাকা বাড়ানো হয়েছে। যা মূল বরাদ্দের দ্বিগুণ। এর ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৩৫০ কোটি ৫১ লাখ টাকা। ২০১৫ সালে অনুমোদনের সময় এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল এক হাজার ১২৮ কোটি ৪৩ লাখ টাকা।

গতকাল শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। সভা শেষে ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মন্ত্রী বলেন, পদ্মা সেতু যেমন স্বপ্নের প্রকল্প তেমনি পায়রা গভীর সমুদ্রবন্দরও। এটা অগ্রাধিকারমূলক প্রকল্প। এ প্রকল্পে ৬০৫৯ একর ভূমি অধিগ্রহণ করতে হবে। পরিকল্পনামন্ত্রী জানান, পায়রা সমুদ্রবন্দর প্রকল্পের ব্যয় তিন হাজার ৩৫০ কোটি ৫১ লাখ টাকা। যার পুরোটাই সরকারের (জিওবি)। বন্দরের অবকাঠামো নির্মাণ শেষে বাকি থাকবে সমুদ্র ড্রেজিং। এর জন্য বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করা হবে।

একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো, সীমান্ত সড়ক নির্মাণ প্রকল্পে (তিন পার্বত্য জেলা) জেলা মহাসড়ক প্রশস্ততায় উন্নীতকরণে (ঢাকা জোন), ভবের চর গজারিয়া-মুন্সীগঞ্জ জেলা মহাসড়ক প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, সিলেট সিটি করপোরেশনের অবকাঠামো নির্মাণ, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা কার্যালয়ের ২০তলা বিশিষ্ট দুটি বেইজমেন্টসহ ১০তলা (সংশোধিত ২০তলা) প্রধান কার্যালয় নির্মাণ কাজে (১ম সংশোধিত) প্রকল্প, নোয়াখালী সদরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্প, বাংলাদেশ ডাক অধিদফতরের সদর দফতর নির্মাণ (সংশোধিত) প্রকল্প, ভোলার চরফ্যাশনের তেঁতুলিয়া নদীর ভাঙন রোধে বকশী লঞ্চঘাট থেকে বাবুরহাট পর্যন্ত প্রতিরক্ষা ও ড্রেজিং এবং কুকরীমুকরী দ্বীপে বন্যা নিয়ন্ত্রণ প্রকল্প, বিএডিসির উদ্যান উন্নয়ন বিভাগের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে উদ্যান জাতীয় ফসল সরবরাহ ও পুষ্টি নিরাপত্তা উন্নয়ন প্রকল্প ১১০ কোটি ৫০ লাখ টাকা, এক্সপারশন অব ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ্যান্ড হসপিটাল প্রকল্প, ভূমি জরিপ উন্নয়ন প্রকল্প, সরকারের জন্য নিরাপদ ই-মেইল ও ডিজিটাল লিটারেসি সেন্টার স্থাপন প্রকল্প এবং শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট, ঢাকা প্রকল্প (সংশোধিত)।

সর্বশেষ খবর