শুক্রবার, ৩০ মার্চ, ২০১৮ ০০:০০ টা

কোন্দলে হচ্ছে না চার ইসলামী দলের জোট

শফিকুল ইসলাম সোহাগ

নেতৃত্বের কোন্দলে নির্বাচন কমিশনে নিবন্ধিত চারটি বৃহৎ ইসলামী দলের জোট হয়েও হচ্ছে না। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় ও বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের বাইরে থাকা দল চারটি হচ্ছে মরহুম ফজলুল করীম চরমোনাই পীরের ইসলামী আন্দোলন বাংলাদেশ, মরহুম শায়খুল হাদিস আল্লামা আজিজুল হকের বাংলাদেশ খেলাফত মজলিস, মরহুম মুফতি ফজলুল হক আমিনীর ইসলামী ঐক্যজোট, মরহুম হাফেজ্জী হুজুরের বাংলাদেশ খেলাফত আন্দোলন। আগামী সংসদ নির্বাচন সামনে রেখে এই ইসলামী দলগুলোর কেন্দ্রীয় নেতারা এক বছরেরও বেশি সময় ধরে চেষ্টা-তদবির করেও একজোট হতে পারছেন না।

জানা গেছে, বেশ কয়েকবার আলাপ-আলোচনা ও মতবিনিময় করেও প্রস্তাবিত জোটের নেতৃত্বে কে থাকবেন— সে ব্যাপারে ঐকমত্যে পৌঁছাতে পারেনি দলগুলো। সম্ভাব্য নেতৃত্বসংক্রান্ত জটিলতার সুরাহা না হওয়ায় দলগুলোর মাঠ পর্যায়ের নেতা-কর্মীরা জোট গড়ার আশা প্রায় ছেড়েই দিয়েছেন। তাদের মতে, দলগুলোর শীর্ষ পর্যায়ে নেতাদের একে অন্যের প্রতি আস্থা ও বিশ্বাসের ঘাটতি থেকে সম্ভাব্য জোট আলোর মুখ দেখছে না। আরও জানা গেছে, চার দলের ইসলামী জোট আদৌ হবে কিনা, তা নিয়ে সংশয় ও সন্দেহের মধ্যে প্রতিটি দল আলাদাভাবে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। এ অবস্থায় আওয়ামী লীগ, বিএনপি এবং জাতীয় পার্টির পক্ষ থেকেও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে তাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলে জানা গেছে।

৩০০ আসনে প্রার্থী দেবে ইসলামী আন্দোলন : আগামী সংসদ নির্বাচনে এককভাবে প্রতিদ্বন্দ্বিতার প্রস্তুতি শুরু করেছে মুফতি রেজাউল করীম চরমোনাই পীরের নেতৃত্বাধীন ইসলামী আন্দোলন বাংলাদেশ।

দলটি ৩০০ আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা দিয়েছে। পুরোদমে চলছে প্রার্থী বাছাই কাজ। এ বিষয়ে জানতে চাইলে সংগঠনের প্রচার সম্পাদক আহমদ আবদুল কাইয়ুম বলেন, চার ইসলামী দল নিয়ে জোট আলোর মুখ দেখবে না। কারণ অন্য দলগুলো আমাদের নিয়ে জোট করে ক্ষমতাসীনদের কাছ থেকে সুযোগ নিতে চায়। তিনি বলেন, তবে ইসলামী হুকুমত প্রতিষ্ঠার জন্য জোট হলে আমরা তাতে রাজি আছি। ক্ষমতার রাজনীতির জন্য আমরা কোনো জোট করব না। সংগঠনের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক আলহাজ আবদুর রহমান বলেন, আমরা শতভাগ আসনে প্রার্থী দেব। আগামী নির্বাচন সামনে রেখে ব্যাপক প্রস্তুতি নিচ্ছি। ২০০ আসনে প্রার্থী দেবে খেলাফত মজলিস : সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি হলে বাংলাদেশ খেলাফত মজলিস আগামী নির্বাচনে ২০০ আসনে প্রার্থী দেবে। দলের নির্বাহী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। এ ব্যাপারে সংগঠনের যুগ্মমহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ বলেন, অন্য দলগুলোর পলিসির সঙ্গে আমাদের পলিসির মিল না হওয়ায় জোট হয়নি। আমরা এককভাবে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে প্রাথমিকভাবে ২০০ আসনের টার্গেট রেখে কাজ করছি। ইতিমধ্যে ১০০ আসনের প্রার্থী বাছাই হয়েছে। ১৫ এপ্রিলের মধ্যে বাকি আসনগুলোর প্রার্থী বাছাইয়ের কাজও শেষ হবে আশা করছি।

এককভাবে নির্বাচনে অংশ নেবে ইসলামী ঐক্যজোট : চার ইসলামী দলের জোট গঠনের অন্যতম উদ্যোক্তা ছিল ইসলামী ঐক্যজোট। এ ব্যাপারে দলের সহকারী মহাসচিব মাওলানা আলতাফ হোসাইন বলেন, জোট গঠনের জন্য আমরা চার দল একাধিকবার প্রাথমিক বৈঠক করেছি। কিন্তু জোট গঠন চূড়ান্ত পর্যায়ে পৌঁছেনি। তাই আমরা নিজস্ব প্রতীকে এককভাবে আগামী নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি। ইতিমধ্যে ২৭২ আসনের প্রার্থী বাছাই শেষ করেছি। এর পরও বৃহত্তর স্বার্থে জাতীয় নির্বাচনের আগে দলগুলো চাইলে জোট হতেও পারে।

খেলাফত আন্দোলনের নতুন উদ্যোগ : নির্বাচনের আগে নিবন্ধিত চার দলের বাইরে অনিবন্ধিত দলগুলো নিয়ে নতুন আরেকটি জোট গঠনের চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ খেলাফত আন্দোলন। এ লক্ষ্যে একটি খসড়াও তৈরি করা হয়েছে। জানতে চাইলে সংগঠনের যুগ্মমহাসচিব মাওলানা মুজিবুর রহমান হামিদী বলেন, বাংলাদেশ খেলাফত মজলিস, মুসলিম লীগ, ফরায়েজী আন্দোলনসহ অনেক অনিবন্ধিত দলের সঙ্গে নতুন জোট গঠন নিয়ে আলোচনা হয়েছে। তিনি জানান, ইসলামী ঐক্যজোটের নেতৃত্বে নিবন্ধিত চারদলীয় জোট গঠনের ব্যাপারে আমাদের সঙ্গে কোনো আলোচনাই হয়নি।

সর্বশেষ খবর