রবিবার, ২৯ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

কাকরাইলে আবার দুই গ্রুপে হাতাহাতি

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর কাকরাইল মসজিদে ফের তাবলিগ জামাতের দুই গ্রুপের মধ্যে হাতাহাতি ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। গতকাল সকালে তাবলিগ জামাতের মাওলানা সাদপন্থি ও হেফাজতপন্থিদের মধ্যে এ ঘটনা ঘটে। পরে পুলিশ এসে দুই পক্ষকে মসজিদ থেকে বের করে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এদিকে, তাবলিগ জামাতের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনায় ৬ মুরব্বির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। জানা গেছে, বৃহস্পতিবার থেকে দুই গ্রুপের মধ্যে উত্তেজনা বিরাজ করে আসছে। গতকাল সকালে ফের মসজিদের সামনে অবস্থান নেয় হেফাজতপন্থিরা। তারা সাদপন্থিদের বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। এ সময় সাদপন্থি জাকারিয়া নামে একজনকে মারধরও করা হয়। এর আগে, শুক্রবার সন্ধ্যার পর মসজিদ থেকে জ্যামার উদ্ধার করা হয়। সূত্র বলছে, স্বরাষ্ট্রমন্ত্রী দেশে আসার পর আলোচনার মাধ্যমে সংকটের সমাধান করবেন। কাকরাইল মসজিদ সূত্রে জানা গেছে, সংঘর্ষের পর আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে মসজিদে জরুরি বৈঠক হয়। সেখানে দুটি সিদ্ধান্ত হয়। প্রথমত আগামী ১ মে পর্যন্ত সৈয়দ ওয়াসিফ ও মাওলানা জুবায়ের কাকরাইলের বাইরে থাকবেন। দ্বিতীয়ত দুই গ্রুপের দুজন করে চারজনকে সাময়িকভাবে কাকরাইলে আসা-যাওয়া না করতে বলা হয়েছে।

গত বিশ্ব ইজতেমার আগে থেকেই বিভিন্ন বিষয় নিয়ে মতবিরোধ চলে আসছিল তাবলিগ জামাতের দুই গ্রুপের মধ্যে। বিশ্ব ইজতেমার সময় তাবলিগ-জামাতের দিল্লির মারকাজের মুরব্বি মাওলানা সাদকে ঘিরে দুই পক্ষের মধ্যে সংকট আরও ঘনীভূত হয়। সাদের বক্তব্য নিয়ে দুই পক্ষ অন্তত চারবার সংঘর্ষে জড়িয়েছে। বিষয়টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান মন্ত্রণালয়ে কয়েকবার বৈঠক করেও দুই পক্ষকে সমঝোতায় আনতে পারেননি। এর আগেও তাবলিগ জামাতের বিরোধ নিয়ে এই দুই পক্ষের মধ্যে মামলা-পাল্টা মামলা হয়েছে। পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার মারুফ হোসেন সরদার বলেন, মাওলানা সাদ বিরোধী ও সাদপন্থিদের মধ্যে গতকাল সকালে হাতাহাতির ঘটনা ঘটে। পরে কাকরাইল মসজিদ থেকে দুই গ্রুপকেই বের করে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।

আমরা উভয়পক্ষকে শান্ত থাকার অনুরোধ করেছি। তিনি আরও বলেন, আমরা বহিরাগতদের বের করে দিয়েছি। মসজিদের স্বাভাবিক কাজকর্ম চলবে। এ বিষয়ে মসজিদ কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। বাইরে থেকে কেউ এসে মসজিদে অবস্থান করতে পারবেন না। তবে নামাজ আদায় করা যাবে। এখন সব স্বাভাবিক।

সর্বশেষ খবর