শনিবার, ১২ মে, ২০১৮ ০০:০০ টা

বাসের ধাক্কায় ছয় অটোযাত্রী নিহত

গেল আরও ১০ প্রাণ

প্রতিদিন ডেস্ক

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় গতকাল ১৬ জন নিহত হয়েছেন। এ সময় আরও আহত হয়েছেন অর্ধ শতাধিক মানুষ। দুর্ঘটনাগুলোর মধ্যে ময়মনসিংহে প্রাণ হারিয়েছেন ৬ জন, রাজধানীতে ৩ জন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

রাজধানী : মিরপুর বেড়িবাঁধ এলাকায় যাত্রীবাহী বাস ও দুটি লেগুনার মুখোমুখি সংঘর্ষে এক শিশুসহ তিনজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ৫ জন। গতকাল বেড়িবাঁধের বোটানিক্যাল গার্ডেনের ৩ নম্বর গেটের কাছে এ দুর্ঘটনা ঘটে। আহতদের মধ্যে দুজনকে সোহরাওয়ার্দী হাসপাতালে এবং অন্যদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। নিহতরা হলেন আমেরিকান ইউনিভার্সিটি কম্পিউটার সায়েন্সের শিক্ষার্থী শিবলী সাদিক শুভ্র (২৭), মানারাত ইউনিভার্সিটির বিএসসির শিক্ষার্থী ইয়াসিন আহমেদ শুভ (২৪) এবং শিশু রোজিনা (৭)।  সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল ক্যাজুয়ালটি বিভাগের আবাসিক চিকিৎসক ডা. ফরাদ জানান, আহত ৫ জনের মধ্যে ২ জনকে তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি ৩ জনকে ঢামেক হাসপাতালে স্থানান্তর করা হয়। নিত্য রোজারিও (১৯) ও আমিন (১০) সোহরাওয়ার্দী হাসপাতালে এবং নাজমা বেগম (৩৫) ও তার মেয়ে আরিফা (২) এবং আবদুল মালেক (৩০) ঢামেক হাসপাতালে ভর্তি রয়েছেন। দুর্ঘটনার ব্যাপারে জানা গেছে, বোটানিক্যাল গার্ডেনের ৩ নম্বর গেটের কাছে গাজীপুর থেকে আসা কোনাবাড়ী পরিবহনের একটি বাস ও দুটি লেগুনার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে লেগুনার দুই যাত্রী ও এক শিশু নিহত হয়।  দুপুরে উত্তরা ৮ নম্বর সেক্টরে বাসের ধাক্কায় নারায়ণ সাহা (৪৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছে তার ছেলে। নারায়ণ সাহার ছেলে পার্থ সাহা জানান, সকাল সাড়ে ৮টার দিকে তার ছোটভাই প্রান্তকে নিয়ে রিকশায় করে শহীদ ক্যাডেট স্কুলে যাচ্ছিলেন তার বাবা। পথে উত্তরা ৮ নম্বর সেক্টর পলওয়েল মার্কেটের সামনে সাকুরা পরিবহনের একটি বাস তাদের বহনকারী রিকশাটিকে ধাক্কা দেয়।

ময়মনসিংহ : তারাকান্দায় সিএনজিচালিত অটোরিকশার বেপরোয়া গতির কারণে ঘটা দুর্ঘটনায় পিতা-পুত্রসহ প্রাণ গেছে অটোরিকশায় থাকা চালকসহ ৬ জনের। গতকাল দুপুর সোয়া ৩টার দিকে বেপরোয়া গতির ওই অটোরিকশার সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয় যাত্রীবাহী একটি বাসের। উপজেলার কাকনী বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটে। নিহতরা হলেন চালক সোনা মিয়া (৪৫), আইয়ুব আলী (৬০) ও তার ছেলে করিম মিয়া (৩০)। পিতা-পুত্রের বাড়ি ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার নাগলা ঘরপাড়া এলাকায়। বাকি তিনজনের পরিচয় পাওয়া যায়নি। ময়মনসিংহ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক শহীদুর রহমান বলেন, বাসটি নিয়ম মেনেই চলছিল। কিন্তু অটোরিকশাটির গতি ছিল বেপরোয়া। দুর্ঘটনায় অটোরিকশাটি দুমড়ে-মুচড়ে গেছে। বাসটি অক্ষত রয়েছে। তারাকান্দা থানার ওসি মাজহারুল হক জানান, বাসটি হালুয়াঘাট থেকে ময়মনসিংহের দিকে যাচ্ছিল। আর অটোরিকশাটি ফুলপুরের দিকে যাচ্ছিল। ময়মনসিংহ-শেরপুর মহাসড়কের তারাকান্দার কাকনী বাসস্ট্যান্ড এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই চালকসহ ৬ যাত্রী নিহত হন।

নেত্রকোনা : আসামি ধরতে গিয়ে নেত্রকোনায় বালুবাহী ট্রাকের চাপায় জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) সৈয়দ মিরাজ হোসেন ও তার সোর্স রাজু মিয়া নিহত হয়েছেন। গতকাল গভীর রাতে নেত্রকোনা-ময়মনসিংহ সড়কের পূর্বধলা উপজেলার গোহালাকান্দা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ডিবির ওসি আমীর তৈমুর আলী জানান, ডিবির সাদা পুলিশের একদল পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে পূর্বধলার ফিলিং স্টেশন এলাকায় অভিযান চালিয়ে থ্রি টু বোরের ২টি পিস্তলসহ দুজনকে গ্রেফতার করে। তাদের মহেন্দ্র পিকআপ ভ্যানে পাঠিয়ে সোর্স মিরাজ রাজুকে নিয়ে মোটরসাইকেল যোগে রওনা দেন। গোহালাকান্দা এলাকায় পৌঁছতেই বিপরীত দিক থেকে আসা বালুবোঝাই একটি ট্রাক তাদের চাপা দিলে ঘটনাস্থলেই তারা মারা যান। এ সময় ট্রাক ফেলে চালক পালিয়ে যান। লাশ উদ্ধার করে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। ট্রাকটি জব্দ করে থানায় নেওয়া হয়েছে। নিহত এএসআই মিরাজের বাড়ি ঢাকার গাজীপুর সদর থানায়। সোর্স রাজুর বাড়ি নেত্রকোনা সদর উপজেলার চকপাড়া এলাকায়।

নরসিংদী : নরসিংদীতে ট্রাকচাপায় কামাল হোসেন (৪৫) নামে এক পত্রিকা বিক্রয়কর্মী নিহত হয়েছেন। সকাল সাড়ে ৬টায় ঢাকা-সিলেট মহাসড়কের ভেলানগর জেলা পরিষদের সামনে এ দুর্ঘটনা ঘটে। কামাল হোসেন সাইকেলে করে ভেলানগর থেকে বিভিন্ন পত্রিকা নিয়ে পলাশ যাচ্ছিলেন। তিনি পলাশ উপজেলার জিনারদী ইউনিয়নের তারগাঁও গ্রামের মৃত আক্কাছ আলীর ছেলে। পুলিশ ও নিহতের পরিবারের লোকজন জানান, কামাল হোসেন বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকার নরসিংদীর এজেন্ট। প্রতিদিনের মতো এ দিন ভোরে ভেলানগর বাসস্ট্যান্ডে পত্রিকা নিতে আসেন কামাল হোসেন। সেখান থেকে তিনি বিভিন্ন পত্রিকা নিয়ে পাঠকের কাছে বিলি করার উদ্দেশ্যে সাইকেলে পলাশের বিভিন্ন এলাকায় রওনা দেন। তার সাইকেলটি জেলা পরিষদের সামনে পৌঁছলে পেছন থেকে একটি দ্রুতগতির মালবাহী ট্রাক চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।  নিহতের ছোট ছেলে সজিব মিয়া বলেন, ‘আব্বা পত্রিকার এজেন্ট ও পত্রিকা বিক্রির পাশাপাশি পলাশ সার কারখানায় চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবে কাজ করতেন। ভোর ৫টায় আমাদের ঘুমের মধ্যে রেখে আব্বা পত্রিকা আনতে গেলেন, তারপর চির ঘুমের মধ্যে চলে গেলেন।’ নরসিংদী সদর মডেল থানার উপপরিদর্শক (এসআই) আল আমিন বলেন, লাশের শরীরের যে অবস্থা তাতে সুরতহাল করা ছাড়া ময়নাতদন্ত করার কোনো অবস্থা ছিল না। পরিবারের লোকজনের আপত্তিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ময়নাতদন্ত ছাড়াই পরিবারের লোকজনের কাছে লাশ হস্তান্তর করা হয়েছে।

পিরোজপুর : পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় মোটরসাইকেল চাপায় প্রাণ গেছে মাওলানা আবু তৈয়ব (৬৫) নামে এক বৃদ্ধের। গতকাল সকালে এ ঘটনা ঘটে। জানা গেছে, উপজেলার টিকিকাটা নূরিয়া সিনিয়র মাদ্রাসার অবসরপ্রাপ্ত মৌলভি মাওলানা আবু তৈয়ব সকালে প্রাতঃভ্রমণে বের হলে পাঁচকুড়া নামক স্থানে একটি মোটরসাইকেল তাকে চাপা দেয়। আহত অবস্থায় তাকে উদ্ধার করে বরিশাল শেবাচিম হাসপাতালে নিয়ে যাওয়ার পর তার মৃত্য হয়। মঠবাড়িয়া থানার ওসি জানান, মোটরসাইকেল জব্দ করা হয়েছে, তবে চালক পালিয়ে গেছেন। তাকে আটকের চেষ্টা চলছে।

ফরিদপুর : মধুখালী উপজেলার আলতু খান জুট মিলের এক শ্রমিক অজ্ঞাত একটি ট্রাকচাপায় নিহত হয়েছেন। ভোর ৫টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের উপজেলা সাব-রেজিস্ট্রি অফিসের সামনে এ ঘটনা ঘটে। নিহত শ্রমিকের নাম মো. আতিয়ার (৩৭)। তিনি ফরিদপুর সদর উপজেলার কানাইপুর ইউনিয়নের করিমপুর গ্রামের হালিম মোল্লার ছেলে।

জানা গেছে, ওই শ্রমিক সকালে জুট মিলে দায়িত্ব পালনের উদ্দেশ্যে পৌর সদরের বনমালিদিয়া গ্রামের ভাড়াটিয়া বাসা থেকে বাইসাইকেল যোগে জুট মিলে যাচ্ছিলেন। মধুখালী থানা পুলিশের উপপরিদর্শক পলাশ কুমার দাস জানান, লাশের সুরতহাল রিপোর্ট তৈরি করে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

 

মৌলভীবাজার : রাজনগর উপজেলার উত্তরভাগ ইউনিয়নের সোয়াবালি বাজার এলাকায় গাছের সঙ্গে প্রাইভেট কারের ধাক্কা লেগে আজিজুর রহমান ওরফে জুয়েল (৪৭) নামে এক আইনজীবী মারা গেছেন। গতকাল সকাল ৬টার দিকে এ দুর্ঘটনা ঘটে। আজিজুর রহমানের বাড়ি সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার বেলকোনা গ্রামে। দুর্ঘটনার পর স্থানীয় লোকজন তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানেই তার মৃত্যু হয়। এই দুর্ঘটনায় আরও চারজন আহত হয়েছেন। তাদের সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাজনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল বণিক জানান, প্রাইভেট কারের ব্রেক ফেল করে গাছের সঙ্গে ধাক্কা লেগে এ দুর্ঘটনা ঘটে।

ঝিনাইদহ : কোটচাঁদপুরে একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উল্টে গেলে রেজাউল ইসলাম (৫৫) নামে একজন নিহত ও ২০ জন আহত হয়েছেন। রেজাউল ইসলাম মহেশপুর উপজেলার বলবেটে গ্রামের বাসিন্দা। স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিসের কর্মীরা আহতদের উদ্ধার করে কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। তাদের মধ্যে ৬ জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদের যশোর হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। গতকাল দুপুরে কালীগঞ্জ-কোটচাঁদপুর সড়কের নওদাগা কাশিপুর নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, বাসটি যশোর বাস টার্মিনাল থেকে চুয়াডাঙ্গার উদ্দেশ্যে যাচ্ছিল। কোটচাঁদপুর কাশিপুর নামক স্থানে পৌঁছালে চালক নিয়ন্ত্রণ হারিয়ে এটি রাস্তার পাশে গাছের সঙ্গে ধাক্কা খেয়ে উল্টে যায়।

সর্বশেষ খবর