সোমবার, ১৪ মে, ২০১৮ ০০:০০ টা

ইন্দোনেশিয়ার তিন গির্জায় বোমা হামলায় ১৩ জন নিহত

প্রতিদিন ডেস্ক

ইন্দোনেশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সুরাবায়ায় গতকাল সকালে একসঙ্গে তিনটি গির্জায় আত্মঘাতী বোমা হামলায়  অন্তত ১৩ জন নিহত হয়েছেন। এ হামলায় আরও ৪০ জন আহত হয়েছেন। সূত্র : রয়টার্স। পুলিশ জানিয়েছে, মুসলিম জঙ্গিরা এ হামলা চালিয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। গণমাধ্যমের প্রতিবেদন গুলোতে বলা হয়েছে, একটি গির্জায় ছোট এক শিশু ও এক কিশোর বয়সীকে নিয়ে এক নারী প্রবেশ করার পর নিরাপত্তা কর্মীরা তাকে প্রশ্ন করার সঙ্গে সঙ্গে বোমার বিস্ফোরণ ঘটানো হয়। হামলার পর টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে একটি গির্জার প্রবেশ পথের চারপাশে মোটরসাইকেল, ধ্বংসাবশেষ পড়ে থাকতে এবং পুলিশকে জায়গাটি ঘিরে রাখতে দেখা গেছে। তাত্ক্ষণিকভাবে হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। তবে বিভিন্ন সূত্র বলছে, আইএস অনুসারীরা এ হামলায় অংশ নিয়েছে। গোয়েন্দা বিভাগের তরফ থেকে বলা হয়েছে, জামাহ আনসারুত দৌলা (জেএডি) এ হামলায় জড়িত। পূর্ব জাভা পুলিশের মুখপাত্র ফ্রান্স বারুং মানগেরা জানিয়েছেন, তিনটি গির্জায় বিস্ফোরণ ঘটেছে এবং ৪০ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে। হামলার পর সুরাবায়ায় সব গির্জা সাময়িকভাবে বন্ধ রাখার আদেশ দিয়েছে পুলিশ। পাশাপাশি শহরটিতে আয়োজিত বড় একটি খাদ্য উৎসব বাতিল করা হয়েছে। প্রসঙ্গত, রাজধানী জাকার্তার নিকটবর্তী একটি উচ্চ নিরাপত্তার কারাগারে জঙ্গি হামলায় অভিজাত সন্ত্রাসবিরোধী বাহিনীর পাঁচ সদস্য নিহত হওয়ার কয়েকদিনের মধ্যেই এ বোমা হামলা চালানো হলো। বিশ্বের বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ায় সমপ্রতি জঙ্গিদের পুনরুত্থান লক্ষ্য করা যাচ্ছে।

হামলা চালিয়েছে ‘একটি পরিবারই’ : ইন্দোনেশিয়ার সুরাবায়া শহরের তিনটি গির্জায় একটি পরিবারের সদস্যরাই বোমা হামলা চালিয়েছে বলে জানিয়েছে পুলিশ। পুলিশ প্রধান টিটো কারনাভিয়ান বলেন, একটি গির্জায় আত্মঘাতী বোমা হামলা চালান ওই পরিবারের মা ও তার দুই সন্তান। অন্যদিকে, বাবা আরও তিন ছেলেকে নিয়ে অপর দুটি গির্জায় হামলা চালান। হামলা চালানো পরিবারটির ১৬ ও ১৮ বছর বয়সী তিন ছেলে মোটরসাইকেলে করে এসে সঙ্গে থাকা বিস্ফোরকের বিস্ফোরণ ঘটায়।

ঘটনাস্থলে কয়েকটি পোড়া মোটরসাইকেল দেখা গেছে। এর পাঁচ মিনিট পর অপর দুটি হামলা হয়। দ্বিতীয় বোমা হামলাটি ঘটে একটি পেন্টেকোস্টাল গির্জার গাড়ি পার্কিং এলাকায়। সেখানে ওই তিন ছেলের বাবা বোমা ভর্তি একটি গাড়ি নিয়ে হামলা চালান। আরেকটি গির্জায় একই পরিবারেরই মা তার ৯ ও ১২ বছর বয়সী দুই মেয়েকে নিয়ে প্রবেশ করে তৃতীয় হামলাটি চালিয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

 

 

সর্বশেষ খবর