মঙ্গলবার, ৫ জুন, ২০১৮ ০০:০০ টা

কলেজ চলছে বিশ্ববিদ্যালয়ের নামে

অনেক কলেজই শিক্ষার্থী টানতে বিশ্ববিদ্যালয় কলেজের সাইনবোর্ড সাঁটিয়ে চালাচ্ছে কার্যক্রম

আকতারুজ্জামান

নিয়মবহির্ভূতভাবে দেশের অনেক কলেজ চলছে বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশ উপেক্ষা করে খোদ রাজধানীসহ সারা দেশে এভাবে অনেক কলেজই শিক্ষার্থী টানতে বিশ্ববিদ্যালয় কলেজের সাইনবোর্ড সাঁটিয়ে চালাচ্ছে কার্যক্রম।

রাজধানীর  শান্তিনগরে হাবিবুল্লাহ বাহার কলেজ। উচ্চমাধ্যমিকের পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন স্নাতক ও স্নাতকোত্তরে পাঠদান হয় সেখানে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছেন, দেশে কোনো বিশ্ববিদ্যালয় কলেজের অস্তিত্ব নেই। কিন্তু বছরের পর বছর হাবিবুল্লাহ বাহার কলেজ চলছে ‘ইউনিভার্সিটি কলেজ’ নাম নিয়েই। গতকালও কলেজটির সামনে গিয়ে চোখে পড়ে ‘হাবিবুল্লাহ বাহার ইউনিভার্সিটি কলেজ’ সাইনবোর্ড। রাজধানীর যাত্রাবাড়ীতে দনিয়া কলেজও চলছে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ নাম নিয়ে। পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজগুলোয় ভর্তি হতে না পেরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় নাম দেখে এসব বেসরকারি কলেজে ভর্তি হচ্ছেন। কিন্তু পাস করার পর যথারীতি কলেজ হিসেবেই সনদ পাচ্ছেন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে। শিক্ষার্থী ভর্তি করতে এ কলেজগুলো বিভিন্ন দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন দিচ্ছে এ নাম ব্যবহার করেই। অথচ ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ নামে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান  আক্ষরিক অর্থে নেই জানিয়ে শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপনও জারি করেছে।

রাজধানীর দনিয়া কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোশারফ হোসেনের কাছে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ নাম ব্যবহারের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘অনেক দিন ধরে এ নাম নিয়ে চলে আসছে কলেজটি। আমি অধ্যক্ষের দায়িত্ব নতুন নিয়েছি। তাই বেশি কিছু বলতে পারব না।’ তবে তিনি বলেন, কাগজে কলমে বিশ্ববিদ্যালয় লেখা হচ্ছে না। কলেজের নামের সঙ্গে বিশ্ববিদ্যালয় শব্দ জুড়ে দেওয়াকে বিধিবহির্ভূত উল্লেখ করে জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্র বলেছে, কোনো অবস্থাতেই কলেজের নামের সঙ্গে বিশ্ববিদ্যালয় শব্দটি ব্যবহার করা যাবে না। জাতীয় বিশ্ববিদ্যালয় অনুমোদিত নাম অনুযায়ীই কলেজের কার্যক্রম পরিচালনা করতে হবে। এর বাইরে নতুন নামকরণ, সংশোধন ও বিয়োজন করা হলে অধিভুক্তিসংক্রান্ত সংশোধিত রেগুলেশন-২০১৫-এর ২৫ ধারা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু এ ধারার তোয়াক্কা করছে না দেশের বিভিন্ন কলেজগুলো। বিশ্ববিদ্যালয় কলেজ নামকরণ বিভ্রান্তিকর উল্লেখ করে এর আগে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, কোনো সরকারি-বেসরকারি কলেজকে বিশ্ববিদ্যালয় কলেজ হিসেবে নামকরণ করা হয়নি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করতে কলেজগুলো নিয়মবহির্ভূতভাবে বিশ্ববিদ্যালয় শব্দ ব্যবহার করে। আমরা কলেজগুলোকে ইতিমধ্যে এ বিষয়ে সতর্ক করে চিঠি পাঠিয়েছি। কিছু কলেজ ইতিমধ্যে তাদের নাম থেকে বিশ্ববিদ্যালয় শব্দ বাদ দিয়েছে।’ উপাচার্য বলেন, ‘বাস্তবে বিশ্ববিদ্যালয় কলেজের কোনো অস্তিত্ব নেই।’ অভিভাবকরা বলছেন, বেসরকারি কলেজগুলো নামের সঙ্গে বিশ্ববিদ্যালয় ব্যবহার করে শিক্ষার্থীদের আকৃষ্ট করার মাধ্যমে শিক্ষাবাণিজ্য চালিয়ে যাচ্ছে। বাণিজ্যিক উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় শব্দটি তারা ব্যবহার করছে। খোঁজ নিয়ে জানা গেছে, খিলগাঁও মডেল বিশ্ববিদ্যালয় কলেজ, বাড্ডায় এ কে এম রহমত উল্লাহ বিশ্ববিদ্যালয় কলেজ, রাজধানীর আবুজর গিফারী বিশ্ববিদ্যালয় কলেজ, শেখ বোরহানউদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজ, মির্জা আব্বাস মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ, সাভার বিশ্ববিদ্যালয় কলেজ, মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজ, মোহাম্মদপুর মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ, শহীদ জিয়া মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ, উত্তরা টাউন বিশ্ববিদ্যালয় কলেজসহ বেশকিছু কলেজ চলছে বিশ্ববিদ্যালয় শব্দটি ব্যবহার করে। এসব শিক্ষাপ্রতিষ্ঠান সম্পর্কে খোঁজখবর নিয়ে ভর্তি হওয়ার পরামর্শ দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সর্বশেষ খবর