মঙ্গলবার, ৫ জুন, ২০১৮ ০০:০০ টা
ইইউর বিবৃতি

মাদকবিরোধী অভিযান অব্যাহত

নিজস্ব ও কূটনৈতিক প্রতিবেদক

মাদকবিরোধী অভিযান অব্যাহত রয়েছে। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নতুন ভবন থেকে ইয়াবাসহ আসাদ মিয়া (৩৫) নামে এক আনসার সদস্যকে আটক করেছে র‌্যাব। গতকাল রাত ১টায় তাকে আটকের পরই শাহবাগ থানায় হস্তান্তর করা হয়। র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল এমরানুল হাসান বাংলাদেশ প্রতিদিনকে জানান, আনসার সদস্য আসাদকে ৯টি ইয়াবা বড়িসহ আটক করা হয়। তিনি ইয়াবা সেবনকারী, একইসঙ্গে ইয়াবার খুচরা বিক্রেতা। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি কয়েক মাস ধরে ইয়াবা ব্যবসার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। তার মাধ্যমে আরও কিছু ব্যবসায়ীর তথ্য পাওয়া গেছে। শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান জানান, ওই আনসার সদস্যকে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

বিচার বহির্ভূত হত্যায় ইইউর উদ্বেগ : চলমান মাদকবিরোধী অভিযানে নিহতের ঘটনাকে বিচার বহির্ভূত হত্যা উল্লেখ করে এসব ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। পাশাপাশি প্রতিটি ঘটনা তদন্ত করার আহ্বান জানিয়ে গতকাল ইইউভুক্ত ৯টি দেশ ও রাষ্ট্রদূতরা বিবৃতিতে তাদের উদ্বেগের কথা জানান। ইইউর প্রতিনিধি, ইতালি, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, ডেনমার্ক, স্পেন, সুইডেন, ফ্রান্স ও নরওয়ে বিবৃতিতে সই করেছে।

বিবৃতিতে বলা হয়, ‘গত ৪ মে থেকে বাংলাদেশে শুরু হওয়া মাদকবিরোধী অভিযানে হতাহতের ঘটনা ঘটেছে এবং এখন পর্যন্ত ১২০ জনের বেশি মানুষ মারা গেছেন। আইনের শাসন প্রতিষ্ঠা এবং আইন প্রয়োগকারী সংস্থার আন্তর্জাতিক নিয়ম মেনে চলার বিষয়ে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ। আমরা আশা করি, কর্তৃপক্ষ প্রতিটি হত্যার পূর্ণ এবং নিয়মানুযায়ী তদন্ত করবে।’

সর্বশেষ খবর