রবিবার, ১ জুলাই, ২০১৮ ০০:০০ টা
অসুস্থ ১২৮ নন এমপিও শিক্ষক

আমরণ অনশন চলছেই

নিজস্ব প্রতিবেদক

এমপিওভুক্তির দাবিতে নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের আমরণ অনশন চলছেই। গতকাল সন্ধ্যা পর্যন্ত অনশনে ১২৮ জন শিক্ষক অসুস্থ হয়েছেন বলে জানা গেছে। গতকাল ষষ্ঠ দিনের অনশনে স্যালাইন দেওয়া হয়েছে ৩৫ জন শিক্ষক-কর্মচারীকে। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী  ফেডারেশনের ব্যানারে গত ১০ জুন থেকে বিভিন্ন কর্মসূচি পালন করছেন তারা। গত সোমবার থেকে তারা জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ অনশনে বসেছেন। গতকাল অনশনরত অবস্থায় অসুস্থ হয়ে পড়লে ছয় শিক্ষককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এ ছাড়া ছয়জন শিক্ষক চিকিৎসা শেষে ফের অনশনে যোগ দিয়েছেন। নন-এমপিও শিক্ষকদের মধ্য থেকে তিনজন পল্লী চিকিৎসক সার্বক্ষণিক প্রাথমিক চিকিৎসার কাজ করছেন। অনশনরত শিক্ষকরা বলেন, গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী এমপিওভুক্তির প্রতিশ্রুতি দিলে শিক্ষকরা আনন্দে আত্মহারা হয়েছিলেন।

 কিন্তু ২০১৮-২০১৯ বাজেট বক্তৃতায় আবারও শিক্ষকদের গভীর অন্ধকারে তলিয়ে যেতে হচ্ছে। কারণ, বাজেটে এসব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কোনো নির্দেশনা দেওয়া হয়নি। শিক্ষকরা বলেন, দীর্ঘদিন ধরে বেতন-ভাতা না পেয়ে তারা পরিবারে বাবা-মা, স্ত্রী-পুত্র, সন্তান-সন্ততির ভরণ-পোষণ চিকিৎসা দিতে না পেরে নিজেরাই তাদের বোঝা হয়ে গেছেন। এ অবস্থার অবসান চান তারা।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক ড. বিনয় ভুষণ রায় গতকাল বলেন, অনশনে প্রতিদিনই শিক্ষকরা অসুস্থ হয়ে পড়ছেন। সরকারের কাছ থেকে কোনো বেতন-ভাতা না পেয়ে আমরা রাস্তায় অনশন করছি। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য সব রকম চেষ্টা চালিয়েও সাক্ষাৎ পাইনি। আমরা বিশ্বাস করি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ হলে আমাদের সমস্যার সমাধান হবে। সরকারের কাছে আমাদের দাবির দ্রুত বাস্তবায়ন চাই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর