রবিবার, ১ জুলাই, ২০১৮ ০০:০০ টা
কৃষি

বগুড়ায় মাল্টা চাষ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় মাল্টা চাষ

বগুড়ার সারিয়াকান্দিতে দেশি মাল্টা চাষ করছেন জাহাঙ্গীর আলম মিঠু নামে এক যুবক। রসালো মিষ্টি ও সুস্বাদু দেশি জাতের মাল্টা চাষ করে তিনি সুদিনের স্বপ্ন দেখছেন।

মিঠুর বাড়ি জেলার সারিয়াকান্দি উপজেলার নারচী ইউনিয়নের কুপতলা গ্রামে। তার বাবা মোবারক হোসেনের একমাত্র পুত্র তিনি। সংসার সচ্ছল না হওয়ায় লেখাপড়াও বেশিদূর এগোয়নি। তাই কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে বগুড়া শহরের একটি বেসরকারি প্রতিষ্ঠানে কম্পিউটার অপারেটরের চাকরি করে সংসার চালান। এর পাশাপাশি বাবার কৃষি কাজে সহায়তা করেন। মিঠু  জানান, ২০১৭ সালের জুন মাসে তিনি কৃষি ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের ছাদ কৃষি অনুষ্ঠানে মাল্টা চাষ দেখে মাল্টা চাষে উদ্বুদ্ধ হন। পিরোজপুর জেলার মাল্টা চাষ দেখে সেখানে যান কলম চারা সংগ্রহের জন্য। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) উদ্ভাবিত বারি-১ জাতের  প্রতিটি কলম চারাগাছ ৩৫০ টাকা দরে কিনে নিজের তিন বিঘা ও বার্ষিক পত্তন নিয়ে আরও তিন বিঘাসহ মোট ছয় বিঘা জমিতে চারাগাছ রোপণ করেন। এরপর তার পরিচর্যা করছেন। তার দুটি মাল্টা বাগানে চারজন পাহারাদার সব সময় পাহারা দেয়।

এ ছাড়া ৪-৫ জন শ্রমিক নিড়ানি, পানি দেওয়াসহ অন্যান্য পরিচর্যা করেন। তেমন কোনো রোগবালাই নেই। গত এক বছরে তার প্রায় ১০-১২ লাখ টাকা খরচ হয়েছে। ইতিমধ্যে গত এক বছরে প্রতিটি গাছে পর্যাপ্ত মাল্টা ধরেছে। সেগুলো এখনো সবুজ রঙের। তবে আগামী আগস্ট-সেপ্টেম্বরে প্রতিটির ওজন ২০০-২৫০ গ্রাম হতে পারে। মাল্টা বাজারজাত করা যাবে বলে আশা করছেন মিঠু। কৃষি বিভাগ জানিয়েছে, প্রথম বছরেই মিঠুর ছয় বিঘা জমির মাল্টা বিক্রি করে কমপক্ষে ৪০ লাখ টাকা আয় হতে পারে। এই গাছ ১৪-১৫ বছর পর্যন্ত ফল দেবে বলে আশা প্রকাশ করেছে কৃষি বিভাগ। সে হিসাবে ১৪-১৫ বছরে মাল্টা বিক্রি করে কয়েক কোটি টাকা আয় হতে পারে মিঠুর। মিঠুর মাল্টা চাষে সার্বক্ষণিক প্রযুক্তিগত সহায়তা ও পরামর্শ দেন বগুড়ার বনানী হর্টিকালচার সেন্টারের উপপরিচালক কৃষিবিদ আবদুর রহিম। তিনি  জানান. বারি-১ জাতের মাল্টা মানুষের পুষ্টি চাহিদা পূরণে বড় ভূমিকা রাখবে। এভাবে দেশে মাল্টা চাষ হলে আগামী ৫-৭ বছর পর মাল্টা আমদানি করতে হবে না। সেই সঙ্গে দেশে বেকারত্ব কমবে। এ জন্য হর্টিকালচার সেন্টার থেকে প্রতিটি কলম গাছ ৫০ টাকা দরে বিক্রির সঙ্গে সঙ্গে প্রযুক্তিগত সহায়তা ও অন্যান্য পরামর্শ দেওয়া হচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর