শিরোনাম
শুক্রবার, ২৭ জুলাই, ২০১৮ ০০:০০ টা

বাউল সংগীত উৎসব শুরু

সাংস্কৃতিক প্রতিবেদক

বাউল সংগীত উৎসব শুরু

লালনের গানে বাউলরা মানবতার কথাই বলেছেন। দেহতত্ত্বের বর্ণনার পাশাপাশি গানে গানে শেকড়ের সংস্কৃতিরই জয়গান গাইলেন ভারত ও বাংলাদেশের বাউলরা। মাটির টানে শিল্পীরা শুধু লালনের দর্শনই তুলে ধরেননি দেশাত্মবোধের কথাও তুলে ধরেছেন শিল্পকলা একাডেমিতে আগত দর্শকদের সামনে। এমন চিত্রই লক্ষ্যণীয় ছিল বাংলাদেশ-ভারত বাউল উৎসবের উদ্বোধনীতে। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হয় ‘মানুষতত্ত্ব যার সত্য হয় মনে, সে কি অন্য তত্ত্ব মানে’ স্লোগানে তিন দিনের এই বাউল উৎসব। শিল্পকলা একাডেমি ও লালন বিশ্বসংঘের যৌথ আয়োজনে এই উৎসবের সহযোগিতায় রয়েছে ইন্ডিয়া-বাংলাদেশ ফাউন্ডেশন। শিল্পকলা একাডেমির বাউল দলের পরিবেশনার মধ্য দিয়েই অনুষ্ঠানের সূচনা ঘটে। পরপর লালনের তিনটি গান দলীয়ভাবে পরিবেশনের পর শুরু হয় আলোচনা পর্ব। বক্তৃতা করেন কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও বাউল গবেষক আবদুল মান্নান। আলোচনা পর্ব শেষে বাউল গান নিয়ে আসেন বাংলাদেশ ও ভারতের বাউলশিল্পীরা।  বাউলের একতারা আর হৃদয় ছোঁয়া সুরে অনুষ্ঠানে আগত সংগীতানুরাগীরা হারিয়ে যায় সুরের রাজ্যে। সুরের বৃষ্টি ঝরিয়ে আগত দর্শক-শ্রোতাদের মাঝে মুগ্ধতা ছড়িয়ে দেন শিল্পীরা। প্রতিটি পরিবেশনার পর দর্শক-শ্রোতাদের গানের আবেদনে একের পর এক টানা রাত ৯টা পর্যন্ত নিজেদের পরিবেশনা অব্যাহত রাখেন বাউলশিল্পীরা। বাংলাদেশের বাউলদের পাশাপাশি অনুষ্ঠানে ভারতের পশ্চিমবঙ্গের আগত চারজন বাউল অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন। কাল শনিবার শেষ হবে তিন দিনের এই বাউল উৎসব।

শুরু হলো ‘শিল্পের শহর ঢাকা’ : শিল্পকলা একাডেমির সহযোগিতায় দেশে নিউমিডিয়া চর্চার অন্যতম অংশ শুরু হলো ‘শিল্পের শহর ঢাকা’ শীর্ষক তিন দিনব্যাপী পারফরম্যান্স আর্ট। শহরবাসীকে তার পুরনো ঐতিহ্যের কথা স্মরণ করিয়ে দিতে এবং মানুষের মাঝে শিল্পের বোধ ছড়িয়ে দিতেই মহাপরিচালক লিয়াকত আলী লাকীর পরিকল্পনায় শুরু হলো এই আয়োজন। আয়োজনে অংশগ্রহণকারী ১৫ জন শিল্পীর উপস্থিতিতে গতকাল সকালে একাডেমি প্রাঙ্গণে এই অনুষ্ঠানের উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

 এ সময় উপস্থিত ছিলেন ‘শিল্পের শহর ঢাকা’ এর কিউরেটর শিল্পী মাহবুবুর রহমান। সাধারণ মানুষের সঙ্গে শিল্পের সংযোগ ঘটাতে কাল শনিবার পর্যন্ত ঢাকা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান যেমন ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, পুরান ঢাকা, কমলাপুর রেলস্টেশন ও সংসদ ভবন এলাকায় শিল্পীদের পরিবেশনা অনুষ্ঠিত হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর