বুধবার, ১ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
অষ্টম কলাম

এবার ‘শত্রু’ ইরানের নেতার সঙ্গে বসতে আগ্রহী ট্রাম্প

প্রতিদিন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সপ্তাহ খানেক আগে ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানিকে ধমক দিয়ে টুইট করেছিলেন। এই রেশ না কাটতেই সুর পাল্টালেন মার্কিন এই প্রেসিডেন্ট। তিনি এবার চীর শত্রু ইরানের প্রেসিডেন্ট রুহানির সঙ্গে আলোচনায় বসার আগ্রহ দেখালেন। শুধু তাই নয় টুইট করে বলেছেন, ইরানের নেতাদের সঙ্গে ‘কোনো পূর্বশর্ত’ ছাড়া এবং ‘তাদের সুবিধামত সময়ে’ দেখা করতে তিনি রাজি। হোয়াইট হাউজে সাংবাদিকদের তিনি বলেন, ‘আমি যে কারও সঙ্গে বৈঠক করবো। আমি বৈঠকে বিশ্বাসী।’ ট্রাম্পের এই বক্তব্যের জবাবে প্রেসিডেন্ট রুহানির একজন উপদেষ্টা হামিদ আবু তালেবি টুইটে মন্তব্য করেছেন ‘পরমাণু চুক্তিতে ফিরে আসা’ আর ‘ইরান রাষ্ট্রের অধিকারসমূহকে সম্মান’ জানালে আলোচনার পথ সুগম হবে। এই বৈঠক অনুষ্ঠিত হলে ১৯৭৯ সালের ইরান বিপ্লবের পর এই প্রথম কোনো মার্কিন ও ইরানি শীর্ষ নেতা আলোচনায় বসবেন। বর্তমানে যুক্তরাষ্ট্রের সঙ্গে সব চেয়ে খারাপ সম্পর্ক যাচ্ছে। বিশেষ করে গত মে মাসের পর। ট্রাম্প ওই মাসে ইরানের সঙ্গে ছয় জাতির পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয় এবং দেশটির বিরুদ্ধে মহা নিষেধাজ্ঞার ঘোষণা দেয়।

চুক্তিতে স্বাক্ষর করা যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া আর জার্মানির আপত্তি সত্ত্বেও কিছুদিনের মধ্যেই তেহরানের বিরুদ্ধে আবারও সেসব নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ওয়াশিংটন।

উল্লেখ্য ইরানের সঙ্গে জাত শত্রু সম্পর্ক প্রতিবেশী সৌদি আরব ও ইসরায়েলের। এই দুদেশের সঙ্গে আবার দহরম-মহরম সম্পর্ক যুক্তরাষ্ট্রের। ট্রাম্পের এই ইরানের সঙ্গে বসার ঘোষণার পর সৌদি ও ইসরায়েলের কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। বিবিসি

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর