মঙ্গলবার, ৭ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

নানা আয়োজনে রবীন্দ্রনাথ

সাংস্কৃতিক প্রতিবেদক

নানা আয়োজনে রবীন্দ্রনাথ

বাংলা সাহিত্যের মহীরুহ রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৮তম প্রয়াণ দিবসে গতকাল নানা কর্মসূচি পালন করেছে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান। এসব কর্মসূচির মধ্যে ছিল কথামালা, নাচ, গান,  আবৃত্তি, গীতিআলেখ্য ইত্যাদি।

ছায়ানট : এ দিন ‘হে বন্ধু, হে প্রিয়’ শিরোনামে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট। একক গান, সম্মেলক গান, পাঠ ও আবৃত্তি দিয়ে সাজানো ছিল এ আয়োজন। জহিরুল হক খানের কণ্ঠে ‘হে বন্ধু  হে প্রিয়’ শিরোনাম পাঠের মধ্য দিয়ে সন্ধ্যা ৭টায় ছায়ানট মিলনায়তনে শুরু হয় এ অনুষ্ঠান। সব শেষে জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

শিল্পকলা একাডেমি : আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কবিগুরুর ৭৮তম প্রয়াণ দিবস উদযাপন করেছে শিল্পকলা একাডেমি। সন্ধ্যায় একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র  মিলনায়তনের এ আয়োজনের আলোচনা পর্বে কবিগুরুর নানা বিষয় নিয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বেগম আকতার কামাল। এতে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনা পরবর্তী সাংস্কৃতিক পর্বের শুরুতেই ‘আগুনের পরশমণি ও ‘আকাশ ভরা সূর্য তারা’ গান দুটির সঙ্গে সমবেত নৃত্য পরিবেশন করে শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা।

বাংলা একাডেমি : কবিগুরুর প্রয়াণ দিবসে একক বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বাংলা একাডেমি। বিকালে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনের এ আয়োজনে ‘আজকের বিশ্বে রবীন্দ্রসৃজনের প্রাসঙ্গিকতা’ শীর্ষক একক বক্তৃতা প্রদান করেন নাট্যজন আতাউর রহমান। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন একাডেমির ভারপ্রাপ্ত মহাপরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন। সাংস্কৃতিক পর্বে ‘ওই পোহাইল তিমির রাতি’ শীর্ষক গীতিনৃত্যালেখ্য পরিবেশন করে শুদ্ধ সংগীতচর্চা কেন্দ্র রক্তকরবী।

সর্বশেষ খবর