বৃহস্পতিবার, ৩০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

পথ দেখানো দরদি সেজে ওরা মানুষকে পথে বসিয়ে দেয়

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে প্রতারকরা নতুন এক ফাঁদ পেতেছে। এই ফাঁদে পা দেওয়ায় এক যুবকের কয়েক হাজার টাকা খোয়া গেছে। নতুন পদ্ধতিতে প্রতারণার অভিযোগে মঙ্গলবার জুয়েল (৫০) নামে একজনকে আটক করে পুলিশ। গতকাল তাকে আদালতে হাজির করা হলে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন বিচারক। মামলার এজাহার সূত্রে জানা গেছে, গত ১০ এপ্রিল আবদুল্লাহপুরে যাওয়ার জন্য পল্টনের একটি হোটেলের সামনে বাসের জন্য অপেক্ষা করছিলেন হেলাল মিয়া (২১)। কীভাবে আবদুল্লাহপুরে যাওয়া যাবে সেই উপায় জানতে চান পাশে দাঁড়ানো জুয়েলের কাছে। জুয়েল নিজেকে ব্যাংক ম্যানেজার পরিচয় দিয়ে হেলালকে নিয়ে যেতে চায়। বলে তার নামে ব্যাংক থেকে দেওয়া গাড়ি আছে, ওই গাড়িতে করে আবদুল্লাহপুরে তার ব্যাংকে টাকা নিয়ে যাবে। হেলালকে নিজের ‘ভাগিনা’ বানিয়ে নিয়ে যাবে। এ সময়  হেলালের কাছে কোনো টাকা আছে কিনা জানতেও চায় জুয়েল। পকেটে মাত্র ৭ হাজার ২০০ টাকা আছে জানালে তা বের করতে বলে। কথামতো হেলাল সেই টাকা জুয়েলের হাতে দিলে সে টাকাগুলো কাগজের প্যাকেটে ভর্তি করে ফেরত দেয়। প্যাকেটটি নেওয়ার পর তাতে টাকা আছে কিনা যাচাই করতে চাইলে তা পরে খুলতে বলে জুয়েল। এরপর বলে সিএনজি পাম্পে রাখা তার গাড়িটিতে উঠতে মালিবাগ যেতে হবে। জুয়েলের সঙ্গে ওই পাম্পে যায় হেলাল। গাড়ি আনার কথা বলে হেলালকে পাম্পের সামনে দাঁড় করিয়ে ভিতরে যায় জুয়েল। এরপর তার আর কোনো খোঁজ মেলেনি। এ ঘটনায় হেলাল বুঝতে পারেন— তিনি প্রতারণার শিকার হয়েছেন।

ঘটনার প্রায় ৩ মাস পর হেলাল আবারও তার গ্রামের বাড়ি থেকে এসে নাইটিঙ্গেল মোড়ে দাঁড়িয়ে মগবাজার যাওয়ার রাস্তা আশপাশের লোকজনের কাছে জানতে চান। এ সময় ওই জুয়েলই তাকে মগবাজার যেতে তার সঙ্গে যেতে বলে। তাত্ক্ষণিকভাবে জুয়েলকে চেনে ফেলায় প্রতারিত হওয়ার আগের বিষয়টি টহল পুলিশকে জানান হেলাল। পরে পল্টন থানা পুলিশ জুয়েলকে আটক করে জেরা করলে সে ঘটনার সত্যতা স্বীকার করে।

এ বিষয়ে পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল হক জানান, নতুন পদ্ধতি নিয়ে এই প্রতারকরা রাস্তায় নেমেছে। তারা মানুষকে পথ দেখানোর কথা বলে পথে বসিয়ে দেয়।

জানা গেছে, জুয়েলের বাড়ি ফেনীর সোনাগাজী উপজেলার চর লক্ষ্মীগঞ্জ গ্রামে। সে থাকত মোহাম্মদপুরের বছিলায় হাজী আলমাছ মিয়ার বাড়িতে। অন্যদিকে ভুক্তভোগী হেলাল মিয়ার বাড়ি নরসিংদীর রায়পুরা উপজেলার নবুয়াচর গ্রামে।

সর্বশেষ খবর