বৃহস্পতিবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

অবকাঠামো নেই সিলেটে

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

দেশের পর্যটকদের অন্যতম আকর্ষণ সিলেটের গোয়াইনঘাট উপজেলার বিছনাকান্দি। পাহাড়, জল আর পাথরের অপূর্ব সমন্বয়ের বিছনাকান্দিতে প্রতিদিনই দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা ভিড় করেন। তবে অবকাঠামো সংকটে দুর্ভোগে পড়তে হয় বিছনাকান্দিতে যাওয়া পর্যটকদের। বিছনাকান্দিতে পর্যটকদের জন্য নেই কোনো ওয়াশরুম। নেই পর্যটকদের বিশ্রাম নেওয়া বা পোশাক পরিবর্তনের কোনো ব্যবস্থাও। ফলে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় এই স্থানে বেড়াতে আসা নারীদের। সিলেটের আরেক পর্যটন কেন্দ্র রাতারগুলেও নেই পয়ঃনিষ্কাশন ব্যবস্থা বা বিশ্রামের সুবিধা। ফলে পর্যটকরা বনের মধ্যে পয়ঃনিষ্কাশন করতে বাধ্য হন। এতে নষ্ট হচ্ছে বনের পরিবেশ। কেবল এই দুটি নয়, সিলেটের সব পর্যটন কেন্দ্রেরই অবস্থা এমন। সিলেটে পর্যটনের অফুরন্ত সম্ভাবনা থাকলেও এখানে নেই অবকাঠামোগত কোনো সুবিধা। অবকাঠামো সংকটে ব্যাহত হচ্ছে এই অঞ্চলের পর্যটন সম্ভাবনা। বিছনাকান্দি, রাতারগুল, হাকালুকি বা টাঙ্গুয়ার হাওর এলাকায় এখনো সরকারি বা বেসরকারি উদ্যোগে গড়ে উঠেনি আবাসন সুবিধাও। ফলে ভাঙাচোরা সড়কের দুর্ভোগ পেরিয়ে পর্যটকদের যেতে হয় এসব স্থানে। এতে পর্যটক হারাচ্ছে সিলেট।

অবকাঠামো সংকটে সিলেটের পর্যটন ব্যাহত হওয়ার কথা জানিয়ে সিলেট চেম্বার অব কমার্সের সহসভাপতি আবদুল জব্বার জলিল বলেন, সিলেটের পর্যটনের ব্যাপক সম্ভাবনা রয়েছে। কিন্তু অবকাঠামো সংকটে এই সম্ভাবনা কাজে লাগানো যাচ্ছে না। এখানকার কোনো পর্যটন কেন্দ্রেই ওয়াশরুমের ব্যবস্থাটুকুও নেই। ফলে পর্যটকদের এসব স্থানে গিয়ে দুর্ভোগ পোহাতে হয়।

এ ব্যাপারে সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান বলেন, সিলেটের পর্যটন কেন্দ্রগুলোতে ওয়াশ ব্লকসহ অবকাঠামোগত উন্নয়নের উদ্যোগ নিচ্ছে জেলা প্রশাসন। শিগগিরই এসবের কাজ শুরু হবে। পর্যটন কেন্দ্রে যাওয়ার সড়কগুলোরও সংস্কার কাজ চলছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর