শুক্রবার, ২৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
কৃষি

মাদারীপুরে জনপ্রিয় খাঁচায় মাছ চাষ

বেলাল রিজভী, মাদারীপুর

মাদারীপুরে জনপ্রিয় খাঁচায় মাছ চাষ

মাদারীপুরে খাঁচায় মাছ চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে। মাদারীপুর সদর ও শিবচরের বেশ কয়েকটি মৃতপ্রায় নদীতে খাঁচায় মাছ চাষ শুরু হয়েছে। দিন দিন বাড়ছে মাছ চাষিদের সংখ্যা।

শিবচর উপজলোর বাঁশকান্দি ইউনিয়নের শেখপুর এলাকার বিলপদ্মা নদী, শিরুয়াইল ইউনিয়নের আড়িয়াল খাঁ নদীসহ বিভিন্ন স্থানে উন্মুক্ত জলাশয়ে চলছে খাঁচায় মাছ চাষ। এই মাছ সুস্বাদু হওয়ায় এ মাছের চাহিদা থাকায় বাড়ছে মাছ চাষির সংখ্যা। স্বল্প জায়গায় খাঁচায় করে অধিক পরিমাণে মাছ চাষ করা যায় এ পদ্ধতিতে। মাত্র ৬/৭ মাসের মধ্যেই এই মাছ বিক্রির উপযোগী হয়ে উঠে। শেখপুর এলাকার মাছ চাষি সুমন আহম্মেদ বলেন, প্রায় ৫/৬ লাখ টাকা খরচ করে একটি ফ্রেমের সঙ্গে ৩০টি করে খাঁচা তৈরি করা হয়।

প্লাষ্টিকের ভাসমান ড্রামের মাধ্যমে এই খাঁচাগুলোকে ভাসিয়ে রাখা হয়। তিনি জানান, প্রতিটি খাঁচার গভীরতা ৬ ফুট, প্রস্থ ১০ ফুট এবং দৈর্ঘ্য ২০ ফুট। তিনি জানান, খাঁচায় মাছ চাষ করতে পুকুরের প্রয়োজন হয় না। জলাশয়ে একাধিক খাঁচায় করে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করা যায়। তাছাড়া বিনিয়োগ তেমন নেই। সাধারণত খাঁচা তৈরিতে যা খরচ। খাঁচা একবার তৈরি করলে অনেক দিন ব্যবহার করা যায়। তিনি জানান, আমি মাছ চাষ করে লাভবান। স্বল্প পুঁজিতে বেশি লাভ করা যায়। মাদারীপুর জেলা মত্স্য অফিসার আব্দুস সাত্তার জানান, বিভিন্ন জলাশয়গুলোতে খাঁচা পদ্ধতিতে মাছ চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই পদ্ধতিতে মাছের বৃদ্ধি দ্রুত হয়। মাছও হয় সুস্বাদু। এ কারণইে জনপ্রিয় হয়ে উঠছে খাঁচায় মাছ চাষ। মত্স্য অফিস খাঁচা পদ্ধতিতে মাছ চাষের উপর চাষিদের বিভিন্ন পরামর্শ দিয়ে আসছে।

সর্বশেষ খবর