বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
উত্তাপ-উত্তেজনা জমজমাট প্রচারণা

বিএনপি প্রার্থীকে কোপাল দুর্বৃত্তরা, সংঘর্ষ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

ভোটের বাকি আর মাত্র দুই দিন। দেশব্যাপী জমজমাট প্রচারণার সঙ্গে বাধার অভিযোগও আছে। হামলা-মামলা ও গ্রেফতার অব্যাহত রয়েছে। প্রার্থীদের ওপরও আক্রমণ বন্ধ হয়নি। গতকালও পাবনা-৪ আসনে ধানের শীষ প্রতীকের বিএনপি প্রার্থী হাবিবুর রহমান হাবিবের ওপর আক্রমণ চালিয়েছে দুর্বৃত্তরা। এতে গুরুতর আহত হন সাবেক এই ছাত্রনেতা। তার শরীরের ছয়টি স্থানে রামদা দিয়ে কোপানো হয়েছে। রক্তক্ষরণ বন্ধ না হওয়ায় উন্নত চিকিৎসার জন্য তাকে হেলিকপ্টারে ঢাকা আনা হয়। এদিকে পুলিশের বিশেষ অভিযানে  গতকাল সারা দেশে তিন শতাধিক নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। আহত হয়েছে অন্তত অর্ধশত। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খর্ব্- পাবনা : পাবনা-৪ আসনে (ঈশ্বরদী-আটঘরিয়া) বিএনপির প্রার্থীর গণসংযোগে হামলা করেছে ভূমিমন্ত্রীপুত্র তমাল বাহিনী। এতে বিএনপির প্রার্থী হাবিবুর রহমান হাবিবকে কুপিয়ে জখমসহ ১০ জন আহত হয়েছেন। গতকাল বেলা সাড়ে ১২টার দিকে ঈশ্বরদীর আলহাজ মোড়ে এ হামলার ঘটনা ঘটে। ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জহুরুল হক জানান, আহত হাবিবকে উদ্ধার করে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। গতকাল বেলা ১২ টার দিকে ঈশ্বরদী আলহাজ উচ্চবিদ্যালয় মাঠে নির্বাচনী প্রচারণার জন্য ধানের শীষের প্রার্থী হাবিবুর রহমান হাবিব ও তার নেতা-কর্মীরা জড়ো হন। এ সময় হঠাৎ করে দুর্বৃত্তরা দেশীয় অস্ত্র নিয়ে তাদের ওপর অতর্কিত হামলা চালায়। দুর্বৃত্তরা হাবিবুর রহমান হাবিবকে কুপিয়ে জখম করে। তার শরীরের বিভিন্ন স্থানে রামদা দিয়ে ছয়টি কোপ দেওয়া হয়। এ সময় নেতা-কর্মীরা বাধা দিতে গেলে তাদের ওপরও হামলা চালানো হয়। এ ঘটনায় বিএনপির ১০ নেতা-কর্মী আহত হয়েছেন। সন্ত্রাসীরা ধারালো অস্ত্র দিয়ে হাবিবের কোমরের নিচে ও পায়ে জখম করে।

ঝিনাইদহ : ঝিনাইদহ-৩ (মহেশপুর-কোটচাঁদপুর) আসনের ঐক্যফ্রন্টের ধানের শীষ প্রতীকের প্রার্থী জামায়াত নেতা অধ্যাপক মতিয়ার রহমান ও তার স্ত্রী নাজমা খাতুনকে নাশকতার মামলায় গ্রেফতার করেছে পুলিশ। ঠাকুরগাঁও : ঠাকুরগাঁও-১ আসনে লিফলেট বিতরণের সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সহধর্মিণীর ওপর ছাত্রলীগ হামলার চেষ্টা করেছে বলে অভিযোগ করেছে বিএনপি। গতকাল দুপুরে ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুলের নিজ বাসভবনে তার সহধর্মিণী রাহাত আরা বেগম এ অভিযোগ করেন। মাদারীপুর : মাদারীপুর-২ আসনের বিএনপির প্রার্থী মিল্টন বৈদ্যর  রাজৈর উপজেলার আমগ্রামের বাড়িতে মঙ্গলবার রাতে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এ সময় বাড়িতে ভাঙচুর ও লুটপাট চালায় তারা। দুর্বৃত্তদের হামলায় বিএনপির অন্তত ১০ জন কর্মী আহত হয়েছেন।

গাজীপুর : গাজীপুর-৫ আসনের জাতীয় পার্টির প্রার্থী রাহেলা পারভীন শিশিরের ওপর হামলার ঘটনা ঘটেছে। এ সময় তার গাড়িটিও ভাঙচুর করা হয়েছে। মঙ্গলবার রাতে কালীগঞ্জের নাগরী এলাকায় এ ঘটনা ঘটে। পরে পুলিশ প্রহরায় তিনি এলাকা ত্যাগ করেন।

ঢাকা : ঢাকা-৪ আসনের ধানের শীষের প্রার্থী সালাহ উদ্দিন আহমেদ অভিযোগ করে বলেন, তার বাড়ির সামনে-পেছনে পুলিশ আর আওয়ামী লীগের কর্মী-সমর্থকরা ঘিরে রেখেছে। তিনি বলেন, তার  নেতা-কর্মীদের  সেখানে আসতে  দেওয়া হচ্ছে না। এলেই তাদের গ্রেফতার করছে পুলিশ। আওয়ামী লীগের  নেতা-কর্মীদের হামলার শিকার হচ্ছেন তারা। গতকাল রাজধানীর শ্যামপুর-কদমতলীতে তার নির্বাচনী এলাকার বিভিন্ন অলিগলিতে প্রচারণা চালাতে গিয়ে এ কথা বলেন তিনি। এদিকে বাধা উপেক্ষা করে ঢাকা-১৪ আসনের বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থী সৈয়দ আবুবকর সিদ্দিক সাজু প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। কৌশল বদলে প্রতিদিনই গণসংযোগ চালিয়ে যাচ্ছেন তিনি। গতকাল সকালে নিজ বাসভবনে স্থাপিত প্রধান নির্বাচনী ক্যাম্পে থানা পর্যায়ের নেতাদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় সাজু ৩০ ডিসেম্বর সবাইকে নিজ নিজ ভোটকেন্দ্রে গিয়ে ধানের শীষ প্রতীকে ভোট দেওয়ার আহ্বান জানান। সাজু অভিযোগ করে বলেন, ‘নির্বাচনী তফসিল ঘোষনার পর থেকে আমার ১৫৩ জন নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতীয় নেতৃবৃন্দের ওপর হামলাসহ আরও কয়েক দফায় আমার ওপর হামলা চালানো হয়েছে। এর পরও আমরা মাঠ ছেড়ে যাইনি। ইনশা আল্লাহ শান্তিপূর্ণভাবে ভোট হবে। ভয়ভীতি উপেক্ষা করে সব ধম-বর্ণ শ্রেণি-পেশার মানুষ, নারী-পুরুষ নির্বিশেষে তরুণ ভোটাররা মুখিয়ে আছেন তাদের ভোটাধিকার প্রয়োগ করার জন্য। উৎসবমুখর পরিবেশে জনগণ ভোট দিতে পারলে ধানের শীষের বিজয় অবধারিত।’ অন্যদিকে ঢাকা-১৬ আসনের বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী আহসান উল্লাহ হাসানের প্রচার মিছিলে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। বিএনপির অভিযোগ, তারা স্বেচ্ছাসেবক লীগের নেতা-কর্মী। তাদের সঙ্গে পুলিশ যোগ দিয়ে বিএনপি নেতা-কর্মীদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে মিরপুর-১১ নম্বর বাসস্ট্যান্ড এলাকায় এ হামলার ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাকা-১৬ আসনে ধানের শীষের প্রার্থী ও ঢাকা মহানগর উত্তর বিএনপির সেক্রেটারি আহসান উল্লাহ হাসান বিকাল সাড়ে ৪টার দিকে কয়েক হাজার নেতা-কর্মী নিয়ে মিরপুর-১১ নম্বর বাসস্ট্যান্ড কেএফসির সামনে থেকে মিছিল শুরু করেন। মিছিলটি কিছুদূর এগিয়ে মিরপুর বাংলা স্কুল অ্যান্ড কলেজ গেটে  পৌঁছলে  পেছন  থেকে তারা হামলার শিকার হন। বিএনপির প্রার্থী আহসান উল্লাহ হাসানের অভিযোগ, পল্লবী থানা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক  রোমান, কার্যকরী সদস্য রানাসহ সভাপতি অপুর  নেতৃত্বে এ হামলা হয়। তাদের সঙ্গে পুলিশ যোগ  দেয়। তারাও বিএনপি নেতা-কর্মীদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনার পর ওই এলাকায় দফায় দফায় লাঠিসোঁটা নিয়ে সরকারদলীয় নেতা-কর্মীরা মিছিল করে বলে জানান তিনি। চাঁদপুর : নিজ বাসায় অবরুদ্ধ থাকার অভিযোগ করলেন চাঁদপুর-৩ আসনে ধানের শীষের প্রার্থী শেখ ফরিদ উদ্দিন আহম্মেদ মানিক। গতকাল এ নিয়ে তিনি একটি বিবৃতিও দিয়েছেন। লিখিত বিবৃতিতে তিনি বলেন, ‘চাঁদপুর শহরে নিজ বাসভবনে দুই দিন ধরে পুলিশের ছত্রচ্ছায়ায় আওয়ামী লীগ সন্ত্রাসী কর্তৃক অবরুদ্ধ হওয়ায় ঘটনায় রিটার্নিং অফিসারের ভূমিকায় হতবাক হয়েছি।

বরিশাল : হামলা-মামলা, ধরপাকড়সহ লাঠিসোঁটা নিয়ে নিয়মিত মহড়া- এ পরিস্থিতিতে নিজের ঘরে কার্যত ‘অবরুদ্ধ’ অবস্থায় রয়েছেন বরিশাল-১ আসনে বিএনপির প্রার্থী জহির উদ্দিন স্বপন। পুরো নির্বাচনী এলাকার  কোথাও তার পোস্টার-প্রচার কিছুই  দেখা যায় না। অন্যদিকে গৌরনদী ও আগৈলঝরা উপজেলা নিয়ে গঠিত এ আসনে স্বপনের প্রতিপক্ষ ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী আবুল হাসনাত আবদুল্লাহর প্রচার চলছে পুরো দমে। সব এলাকায় রয়েছে তার  পোস্টার। এমনকি বিএনপি সমর্থকের দোকানেও  নৌকার পোস্টারই ঝুলতে দেখা গেছে। এ বিষয়ে জহির উদ্দিন স্বপন অভিযোগ করে বলেন, ‘নৌকার সমর্থক ৬০-৭০ জন করে আসে বাড়ির সামনে মিছিল নিয়ে। মাঝেমধ্যে ১০০ ছাড়িয়ে যায়। যে মুহূর্তে প্রস্তুতি  নিই (কর্মসূচির), তখনই আসে। গত এক সপ্তাহে চার-পাঁচবার এসেছে। ইটপাটকেল মারে, সংঘর্ষ বাধিয়ে ফাঁদ পাতার চেষ্টা করে। এর মধ্যে আমার সাত-আটজন কর্মী আহতও হয়েছে।’

কুষ্টিয়া : জেলার দৌলতপুর উপজেলায় মঙ্গলবার দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত অষ্টম শ্রেণির শিক্ষার্থীসহ বিএনপির ২১ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এদিকে অভিযানের নামে বিএনপি নেতা-কর্মীদের পুলিশি হয়রানি রোধে গতকাল উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা ও দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিতভাবে অভিযোগ করেছেন উপজেলা বিএনপির সভাপতি ও ধানে শীষের প্রার্থী রেজা আহাম্মেদ বাচ্চু মোল্লার সহধর্মিণী শামীমা আরা শেফালী।

খাগড়াছড়ি : জেলার রামগড় উপজেলা বাজারের বাস টার্মিনাল এলাকায় গতকাল শহিদুল ইসলাম ভূঁইয়া ফরহাদের ধানের শীষ প্রতীকের নির্বাচনী প্রচারণার সময় ছাত্রলীগ-যুবলীগ ও বিএনপির মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের ১৫ জন নেতা-কর্মী আহত  হয়েছেন। এদিকে পানছড়িতে আবারও আওয়ামী লীগের কার্যালয় ভাঙচুর করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের ৫৪টি কেন্দ্রকে অতিরিক্ত ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে বিএনপি। এসব কেন্দ্রে ভোট জালিয়াতিসহ কেন্দ্র দখলের ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ধানের শীষ প্রার্থী অধ্যাপক শাহজাহান মিঞা। গতকাল দুপুরে চাঁপাইনবাবগঞ্জ প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে তিনি এ আশঙ্কার কথা জানান।

যশোর : জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু ও যুগ্ম-সম্পাদক মিজানুর রহমান মিজানকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল বেলা ১টার দিকে ১৫ মিনিটের ব্যবধানে এ দুজনকে পুলিশ গ্রেফতার করে।

সাতক্ষীরা : সাতক্ষীরা সদর আসনের ধানের শীষের প্রার্থী জামায়াত নেতা মুহাদ্দিস আবদুল খালেকের জামাতা মিয়ারাজ হোসেনকে ৮৫ হাজার টাকার জাল নোটসহ আটক করেছে পুলিশ। গতকাল শহরের পলাশপোল এলাকা থেকে পুলিশ তাকে আটক করে। মিয়ারাজ হোসেন সাতক্ষীরা সরকারি কলেজের ইসলামী শিক্ষার সহকারী অধ্যাপক।

টাঙ্গাইল : টাঙ্গাইল-৫ (সদর) আসনের জাতীয় পার্টির প্রার্থী শফিউল্লাহ আল মনিরের নির্বাচনী গাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ সময় দুর্বৃত্তদের হামলায় মনিরের মামা ও গানম্যানসহ তিনজন আহত হয়েছেন। 

কুড়িগ্রাম : পুলিশের গ্রেফতার অভিযানে গতকাল ভোররাতে জেলার বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে বিএনপির ১০ জন নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ।

বান্দরবান : হামলা, ভয়ভীতি ও চার শতাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে গায়েবি মামলার প্রতিবাদে বান্দরবান ৩০০ নম্বর আসনের বিএনপি প্রার্থী সংবাদ সম্মেলন করেছেন। গতকাল বেলা ১১টায় শহরের একটি রেষ্টুরেন্টে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিএনপি প্রার্থী রাজপুত্র সাচিং প্রু জেরি।

সিলেট : সিলেট-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস ও তার কর্মী-সমর্থকদের বিরুদ্ধে নির্বাচনী সমাবেশে হামলার অভিযোগ করেছেন একই আসনের জাতীয় পার্টির প্রার্থী উসমান আলী। গতকাল সিলেট প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমাদের পথসভায় আওয়ামী লীগ নেতা-কর্মীরা হামলা চালায়। এতে আমাদের ১০ জন নেতা-কর্মী আহত হন।’ পঞ্চগড় : পঞ্চগড়-১ আসনের বিভিন্ন এলাকায় হামলা, পাল্টা হামলা ও নির্বাচনী অফিস ভাঙচুরের অভিযোগ উঠেছে। সদর উপজেলার মডেলহাট এলাকায় নির্বাচনী প্রচারণার সময় বিএনপি সমর্থকদের হামলায় আল ইমরান (২৮) নামে এক ছাত্রলীগের কর্মী আহত হন। অন্যদিকে ধাক্কামারা ইউনিয়ন বিএনপির সভাপতি ও ইউপি চেয়ারম্যান আওরঙ্গজেব ধানের শীষের প্রচারণা করতে গেলে নৌকা প্রতীকের সমর্থকদের হামলার শিকার হন। চট্টগ্রাম : চট্টগ্রাম-৪ (সীতাকুন্ড) আসনে বিএনপির প্রার্থী ইসহাক কাদের চৌধুরীর ভাই আমজাদ হোসেন চৌধুরীর প্রাডো গাড়ি থেকে পেট্রলবোমা তৈরির সরঞ্জাম, একটি দেশি বন্দুক ও গুলি জব্দসহ একজনকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল ফৌজদারহাট এলাকার তুলাতলীর একটি রেস্তোরাঁর সামনে থেকে গুলি উদ্ধার করা হয় বলে জানায় পুলিশ। বগুড়া : জেলার ধুনট উপজেলায় বিএনপির প্রার্থী গোলাম মোহাম্মদ সিরাজের ধানের শীষের নির্বাচনী কার্যালয় থেকে ককটেলসহ দেশীয় অস্ত্র উদ্ধার করেছে পুলিশ ও বিজিবি। মঙ্গলবার রাত সাড়ে ৮টায় মথুরাপুর বাজারে অভিযান চালিয়ে একটি ককটেলসহ কয়েকটি চাকু ও কিছু লাঠি উদ্ধার করা হয়। এ ছাড়া পৃথক অভিযান চালিয়ে বিভিন্ন মামলায় জামায়াত ও বিএনপির পাঁচ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। এদিকে মঙ্গলবার রাতভর অভিযান চালিয়ে পুলিশ ৭৫ জনকে গ্রেফতার করেছে। জেলার ১২টি থানার মধ্যে ১১ থানা পুলিশের অভিযানে ওই ৭৯ জনকে গ্রেফতার করা হয়। এর মধ্যে অধিকাংশই বিএনপি-জামায়াতের নেতা-কর্মী।

রাঙামাটি : জেলার বরকল উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল সকালে উপজেলা সদর ইউনিয়নের ৮ নম্বর কুরকুটিছড়ি ওয়ার্ডে এ ঘটনা ঘটে। এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে উপজেলা আওয়ামী লীগ নেতারা এ ঘটনার জন্য স্থানীয় যুবদলকে দায়ী করেছে।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসনে বিএনপির স্থানীয় নেতা-কর্মীদের গণগ্রেফতারের অভিযোগ উঠেছে। গ্রেফতার আতঙ্কে বিএনপির অনেক নেতা এখন আত্মগোপনে চলে গেছেন বলে জানিয়েছেন দলটির একাধিক নেতা। জানা গেছে, এ আসনের বিএনপি প্রার্থী কাজী নাজমুল হোসেন তাপস দলীয় নেতা-কর্মীদের নিয়ে প্রচার-প্রচারণায় মাঠে নামেন। কিন্তু কয়েক দিন ধরে পুলিশ তালিকা করে বিএনপি নেতা-কর্মীদের গ্রেফতার করছে। এ নিয়ে বিএনপি নেতা-কর্মীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। এদিকে ব্রাহ্মণবাড়িয়া সদর আসনের ঐক্যফ্রন্ট প্রার্থী ইঞ্জিনিয়ার খালেদ হোসেন মাহবুব শ্যামলের শহরের পুনিয়াউটের বাসভবনে দীর্ঘ আড়াই ঘণ্টা সাঁড়াশি অভিযান চালিয়েছে যৗথ বাহিনী। এ সময় বাড়ির স্টিল আলমারিসহ বিভিন্ন আসবাবপত্র তছনছ এবং ল্যাপটপ ও সিসিটিভি মনিটরিং সিস্টেম নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। পরে শ্যামলের বাসা থেকে জেলা বিএনপির ১২ জন নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়।

টঙ্গী (গাজীপুর) : নির্বাচনকে কেন্দ্র করে মঙ্গলবার রাতে টঙ্গীর বিসিক এলাকায় তিনটি ও দত্তপাড়া হাউসবিল্ডিং এলাকায় একাধিক ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পুলিশ ঘটনাস্থল থেকে পাঁচটি ককটেল উদ্ধার করেছে। এ ঘটনায় বিএনপি-জামায়াতের নেতা-কর্মীদের বাড়িতে অভিযান পরিচালনা করে ২০ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে টঙ্গী পূর্ব ও পশ্চিম থানা পুলিশ।

মোরেলগঞ্জ (বাগেরহাট) : বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনে ধানের শীষ প্রতীকের প্রার্থী জামায়াত নেতা আবদুল আলীমের বাড়ি থেকে ৯৯ জন নেতা-কর্মী আটক করা হয়েছে। মঙ্গলবার তাদের গ্রেফতার করা হয়।

সর্বশেষ খবর