সোমবার, ৯ মার্চ, ২০২০ ০০:০০ টা

পাপিয়ার সম্পদের তথ্য চেয়ে ৬০ ব্যাংককে দুদকের চিঠি

নিজস্ব প্রতিবেদক

নরসিংদী জেলা যুব মহিলা লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক শামীমা নূর পাপিয়া ও তার স্বামী মফিজুর রহমান সুমন ওরফে মতি সুমনের বিরুদ্ধে অবৈধভাবে বিপুল সম্পদ অর্জনের নানা অভিযোগ উঠেছে। এর পরিপ্রেক্ষিতে তাদের সম্পদের তথ্য জানতে চেয়ে দেশি-বিদেশি ৬০টি ব্যাংককে চিঠি পাঠিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয় থেকে গতকাল এই চিঠি পাঠানো হয়েছে।

দুদকের উপ-পরিচালক শাহীন আরা মমতাজের স্বাক্ষর করা পৃথক চিঠি ৫৯টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও কেন্দ্রীয় ব্যাংকের বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান নির্বাহীর (বিএফআইইউ) কাছে পাঠানো হয়েছে। দুদকের পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। জানা গেছে, সুমন-পাপিয়া দম্পতির ঢাকা, নরসিংদীসহ থাইল্যান্ড এবং মালয়েশিয়ার বাড়ি ও ব্যাংক হিসাবের তথ্য জানতেই মূলত দুদক থেকে পৃথকভাবে চিঠি পাঠানো হয়েছে। এর আগে পাপিয়ার বিপুল সম্পদের হিসাব মেলাতে ওয়েস্টিন হোটেল ও রিয়েল এস্টেট কোম্পানি ডোম-ইনো বরাবর চিঠি দেয় দুদক। বিদেশে অর্থ পাচারসহ কোটি কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পাপিয়া ও তার স্বামীর বিরুদ্ধে তদন্তে নেমেছে দুদক। তাদের বিরুদ্ধে মাদকের কাবরার, জাল নোটের ব্যবসা ও বিভিন্ন অনৈতিক কার্যকলাপের মাধ্যমে বিপুল সম্পদ অর্জন করে কেটি টাকা বিদেশে পাচারের অভিযোগ রয়েছে।

গত ২২ ফেব্রুয়ারি ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাল নোট বহন ও টাকা পাচারের অভিযোগে পাপিয়া ওরফে পিউসহ চারজনকে গ্রেফতার করে র‌্যাব। এরপর রাজধানীর ফার্মগেটের ইন্দিরা রোড ও নরসিংদীতে বিলাসবহুল বাড়ি-গাড়িসহ তাদের (স্বামী-স্ত্রী) নামে-বেনামে বিপুল অর্থ সম্পদের সন্ধান মেলে। র‌্যাবের অভিযানে ইন্দিরা রোডে এই দম্পতির বাসা থেকে পিস্তল, গুলি ও ম্যাগাজিন, বিদেশি মদ, ৫৮ লাখ টাকা, পাঁচটি পাসপোর্ট, তিনটি চেক, বেশ কিছু বিদেশি মুদ্রা ও বিভিন্ন ব্যাংকের ১০টি এটিএম কার্ড জব্দ করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর