সোমবার, ১১ মে, ২০২০ ০০:০০ টা

গণস্বাস্থ্যের কিট নিয়ে আজ থেকে বিএসএমএমইউর কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনাভাইরাস নির্ণায়ক ‘জি র‌্যাপিড ডট ব্লট’ কিটের কার্যকারিতা পরীক্ষায় আজ থেকে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবে বঙ্গবন্ধু শেখ মুজিব  মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। এ কাজে তারা ছয় সদস্যের কমিটিও গঠন করেছে। গতকাল গণস্বাস্থ্য কেন্দ্রকে তারা এ নিয়ে আনুষ্ঠানিক চিঠিও দিয়েছে। এ কারণে নিজেদের উদ্যোগে ক্লিনিক্যাল ট্রায়ালে করোনা পরীক্ষা আপাতত করছে না গণস্বাস্থ্য কেন্দ্র। বঙ্গবন্ধু মেডিকেলের ‘ধীরগতি’র কারণে প্রতিষ্ঠানটি নিজস্ব উদ্যোগে বর্তমানের জটিল পরিস্থিতি বিবেচনায় নিয়ে সম্পূর্ণ বিনা খরচে রোগীর করোনা পরীক্ষা করার উদ্যোগ নিয়েছিল।

এ প্রসঙ্গে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী গতকাল বিকালে বাংলাদেশ প্রতিদিনকে জানান,  বয়স্ক  যেসব  রোগী কোথাও করোনা পরীক্ষা করাতে পারছেন না, অথবা করোনা পরীক্ষায় যাদের একটিতে পজিটিভ ও আরেকটি নেগেটিভ এসেছে; এখন তৃতীয় পরীক্ষা কোথাও করাতে না পেরে চিকিৎসা করতে পারছেন না, তাদের আমরা পরীক্ষা করার চিন্তা করছিলাম। এ নিয়ে বঙ্গবন্ধু মেডিকেলের কিছুটা আপত্তি আছে। তাছাড়া তারা যেহেতু কাজ শুরু করেছে, তাই আমরা আপাতত এ নিয়ে কাজ করছি না।

তিনি বলেন, আমরা আমাদের উদ্ভাবিত কিটের ক্লিনিক্যাল ট্রায়াল থার্ড পার্টি ভেলিডেশন ছাড়া করতে পারি না। এ জন্য বিএসএমএমইউ দায়িত্বপ্রাপ্ত, তারাই কাজটি করবে এবং করছে। আমরা করলে তা অ্যাপ্রুভড টেস্ট না। বিএসএমএমইউ না বলা পর্যন্ত আমরা রোগীদেও সে নিশ্চয়তা দেব না।

বিষয়টির ব্যাখ্যা জানতে চাইলে তিনি বলেন, অনেকের নিয়মিত ডায়ালাইসিস করতে হয়, কিন্তু করোনা পরীক্ষা না করানোর কারণে তারা সেটি করতে পারছেন না। সেসব  রোগীর সাহায্যের জন্যই মূলত আমাদের এ উদ্যোগ ছিল। পরীক্ষায় যাদের ফল নেগেটিভ আসবে, তারা চাইলে গণস্বাস্থ্য কেন্দ্র থেকে চিকিৎসা নিতে পারেন। তবে পজিটিভ  রোগীদের আমরা বিশেষায়িত করোনা হাসপাতালগুলোতে পাঠিয়ে দিতাম। তবে আপাতত আমরা ‘স্লো’ গতিতে এগোচ্ছি।

সর্বশেষ খবর