রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

আরও কমল সংক্রমণ শনাক্ত হাজারের নিচে

২৪ ঘণ্টায় শনাক্ত ৮৩৪, মৃত্যু ৩০

নিজস্ব প্রতিবেদক

আরও কমল সংক্রমণ শনাক্ত হাজারের নিচে

দেশে গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা পর্যন্ত) ৯ হাজার ৬৬১টি নমুনা পরীক্ষায় ৮৩৪ জনের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৮ দশমিক ৪১ শতাংশ, যা ২৫৯ দিনের মধ্যে সর্বনিম্ন। সংক্রমণ হার কমার পাশাপাশি ১০ হাজারের কম নমুনা পরীক্ষা করায় দীর্ঘদিন পর এক দিনে হাজারের নিচে রোগী শনাক্ত হলো। ২৪ ঘণ্টায় এর চেয়ে কম রোগী শনাক্ত হয়েছিল গত ৯ মে। সেদিন ৬৩৬ জন কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছিল। এর আগে গত ২ আগস্ট ঈদের ছুটির সময় ২৪ ঘণ্টায় ৮৮৬ জন নতুন রোগী শনাক্তের তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। সেদিন নমুনা পরীক্ষা করা হয় মাত্র ৩ হাজার ৬৮৪টি। শনাক্তের হার ছিল ২৪ দশমিক শূন্য ৫ শতাংশ।

এদিকে সংক্রমণ হার কমলেও মৃত্যুর হার কমছে না। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে আরও ৩০ জন মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৭ হাজার ৪২৮ জন। মোট রোগী শনাক্ত হলো ৫ লাখ ৮ হাজার ৯৯ জন। গত এক দিনে সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৬৮৫ জন, যা এক দিনে শনাক্তের চেয়ে দ্বিগুণের বেশি। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৫০ হাজার ৪৮৮ জন। শনাক্ত বিবেচনায় গতকাল পর্যন্ত সুস্থতার হার ছিল ৮৮ দশমিক ৬৬ শতাংশ ও মৃত্যুর হার ছিল ১ দশমিক ৪৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩০ জনের মধ্যে ২৩ জন ছিলেন পুরুষ ও সাতজন নারী। সবারই মৃত্যু হয়েছে হাসপাতালে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ২১ জনই ছিলেন ষাটোর্ধ্ব। এ ছাড়া পাঁচজন পঞ্চাশোর্ধ্ব ও চারজনের বয়স ছিল ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। গত ২৪ ঘণ্টায় ৪১ বছরের কম বয়সী কেউ মারা যাননি। মৃতদের মধ্যে ২০ জন ঢাকা, সাতজন চট্টগ্রাম এবং একজন করে খুলনা, রংপুর ও ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। করোনা মহামারীর ৫১তম সপ্তাহের বিবেচনায় ৫২তম সপ্তাহে (২০ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর) নমুনা পরীক্ষা ৮ দশমিক ১৪ শতাংশ, শনাক্ত ১৭ দশমিক ৭৫ শতাংশ, সুস্থতা ১৭ দশমিক ৭৪ শতাংশ ও মৃত্যু ১৬ দশমিক ২২ শতাংশ কমেছে। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের তথ্য জানানো হয় ও ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

সর্বশেষ খবর