মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

রাশিয়াতেও গণহারে শুরু হচ্ছে ভ্যাকসিন প্রয়োগ, নেবেন পুতিনও

প্রতিদিন ডেস্ক

রাশিয়াতেও গণহারে শুরু হচ্ছে ভ্যাকসিন প্রয়োগ, নেবেন পুতিনও

রাশিয়ায় উৎপাদিত করোনা প্রতিরোধক ভ্যাকসিন ‘স্পুটনিক-ভি’-এর ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হওয়ার পর প্রথম তা শরীরে গ্রহণ করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মেয়ে। এরপর ওই ভ্যাকসিনের আরেকটি পরীক্ষা শেষ হওয়ার পর তা নিতে যাচ্ছেন বাবা নিজেই।

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তার দেশে উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক-ভি নেবেন বলে জানিয়েছেন। ক্রেমলিনের এক মুখপাত্র বলেন, ‘তিনি (পুতিন) ভ্যাকসিন নেবেন। তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন এবং সব প্রক্রিয়া সম্পন্ন হওয়ার জন্য অপেক্ষা করছেন।’ এদিকে মস্কোর মেয়র সের্গেই সবিয়ানিন তার ওয়েবসাইটে জানান, ৬০ বছরের বেশি বয়স্কদের সোমবার থেকে ভ্যাকসিনের ডোজ দেওয়া শুরু হয়েছে। এর আগের দিন রুশ স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছিল, একটি পৃথক ট্রায়ালের পর ভ্যাকসিনটি বয়স্কদের প্রদানের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে ৬৮ বছরের পুতিন বলেছিলেন, রাশিয়ার ভ্যাকসিনটি করোনা  মোকাবিলায় কার্যকর এবং ভ্যাকসিন না নেওয়ার কোনো কারণ তিনি দেখছেন না। এটি সহজলভ্য হওয়ার জন্য তিনি অপেক্ষা করছেন বলেও উল্লেখ করেন। গত আগস্টে তিনি জানিয়েছিলেন, ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে তার এক মেয়ে অংশগ্রহণ করে এবং সে সুস্থ আছে। প্রসঙ্গত, ডিসেম্বরের শুরুতে রাশিয়া স্বেচ্ছাসেবীদের মধ্যে ভ্যাকসিন প্রদানের কার্যক্রম শুরু করে। মস্কোর সবচেয়ে      আক্রান্ত এলাকায় স্পুটনিক-ভি ভ্যাকসিন দেওয়ার মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়।

সর্বশেষ খবর