শিরোনাম
সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

আগামী বছর বিজয় দিবসে চড়া যাবে মেট্রোরেলে

পরীক্ষামূলক যাত্রা আগারগাঁও পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক

আগামী বছর বিজয় দিবসে চড়া যাবে মেট্রোরেলে

মেট্রোরেল গতকাল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলকভাবে চলেছে -রোহেত রাজীব

পরীক্ষামূলক যাত্রায় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলল মেট্রোরেল। দেশের প্রথম মেট্রোরেল লাইন-৬ এর  লোড ও পারফরমেন্স টেস্টের অংশ হিসেবে গতকাল বেলা ১১টার দিকে আগারগাঁওয়ে এসে পৌঁছায় ট্রেনটি। সংশ্লিষ্টদের ভাষ্য অনুযায়ী, আগামী বছরের ডিসেম্বরে বিজয় দিবস থেকে এই রুটে যাত্রী পরিবহন শুরু করবে মেট্রোরেল।

গতকাল পরীক্ষামূলক যাত্রার সময় ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কর্তৃপক্ষসহ (ডিএমটিসিএল) সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা ও উৎসুক জনতা এক নজর মেট্রোরেলে চলাচল দেখতে বিভিন্ন পয়েন্টে ভিড় করেন। মেট্রোরেলের সার্বিক কাজের অগ্রগতি তুলে ধরে মেট্রোরেল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক জানান, প্রত্যাশা অনুযায়ী প্রকল্পের কাজ দ্রুতগতিতেই এগিয়ে চলেছে। এরই মধ্যে দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের লাইনের কাজ শেষ হয়েছে। এখন আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজ চলছে। এই অংশে দেড় কিলোমিটার রেল লাইন স্থাপনের কাজও শেষ হয়েছে। এখন স্টেশনগুলো নির্মাণের কাজ চলছে দ্রুত গতিতে।

তিনি আরও জানান, এরই মধ্যে সাত সেট ট্রেন (রেল কোচ) দিয়াবাড়ি ডিপোতে পৌঁছেছে। দুই-এক দিনের মধ্যে অস্টম সেট ট্রেনও ডিপোতে পৌঁছাবে। আগামী জানুয়ারি মাসে আরও দুই সেট ট্রেন ঢাকায় পৌঁছাবে। যেসব ট্রেন ডিপোতে পৌঁছেছে সেগুলোর বিভিন্ন পর্যায়ে পরীক্ষা চলছে।

প্রসঙ্গত, এর আগে প্রথম দফায় দিয়াবাড়ি ডিপো থেকে পল্লবী পর্যন্ত মেট্রোরেল চলাচল করে গত আগস্টে। এরপর গত সপ্তাহে প্রথমবারের মতো মেট্রোরেল মিরপুর ১০ পর্যন্ত চলাচল করে। আর গতকাল মেট্রোরেল লোডটেস্টসহ উত্তরা-আগারগাঁও পর্যন্ত চলাচল করল। সরকারের পরিকল্পনা অনুযায়ী, মেট্রোরেল প্রকল্পের নির্ধারিত সময় ২০২৪ সালের জুন পর্যন্ত। কিন্তু মেট্রোরেল কর্তৃপক্ষ আশা করছেন, ২০২৩ সালের ডিসেম্বরে জনসাধারণের চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

সর্বশেষ খবর