রবিবার, ১৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

সঠিক নেতৃত্ব ও সমন্বয় নেই

------- এস এম নাজের হোসাইন

সঠিক নেতৃত্ব ও সমন্বয় নেই

জলাবদ্ধতাই চট্টগ্রাম শহরের প্রধান নাগরিক সংকট। সরকারি উদ্যোগ থাকলেও এর সুফল পাওয়া যাচ্ছে না। সমন্বয়ের ঘাটতি রয়েছে দারুণভাবে। দায়িত্বশীলরা এর দায় এড়িয়ে চলছেন।

দিনদুপুরে ড্রেনে পড়ে মানুষের মৃত্যু, রাস্তাঘাটের বেহাল দশা, যত্রতত্র ময়লা-আবর্জনা-পলিথিন, নিয়ন্ত্রণহীন বাজার ব্যবস্থাপনাই চাটগাঁ শহরের সংকটের নাজুক চিত্র। মানুষের দুর্ভোগ উঠেছে চরমে। কথাগুলো বললেন চট্টগ্রামের নাগরিক সংগঠনের নেতা এস এম নাজের হোসাইন। তিনি নাগরিক সংকট নিয়ে সংগ্রামরত কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) চট্টগ্রাম সভাপতি। তিনি ক্যাবের কেন্দ্রীয় সহসভাপতিও।

তিনি জানালেন, পরিবহন খাতের অব্যবস্থাপনায় চট্টগ্রাম শহরের মানুষ চরমভাবে বেকায়দায় আছেন। শিক্ষা ও স্বাস্থ্য খাত বৃহত্তম আঙ্গিকের। এ দুই খাতেও অপ্রাপ্তি দিন দিন বাড়ছে। চট্টগ্রামবাসীর সংকট সমাধানে প্রধানমন্ত্রী আন্তরিক হলেও চট্টগ্রামের মানুষের হয়ে কিছু আদায়ে নেতৃত্বের অনুপস্থিতি লক্ষণীয়।

তিনি বলেন, চট্টগ্রাম ঠিকমতো গুরুত্ব পাচ্ছে না। জলাবদ্ধতাই প্রধান সংকট। এর ভোগান্তি দীর্ঘমেয়াদি। দিন দিন এর আগ্রাসন ভয়ংকর হয়ে উঠছে, যা চট্টগ্রামের ঐতিহ্যের জন্য হুমকি। জলাবদ্ধতার সংকট অব্যাহত থাকলে চট্টগ্রাম তার ঐতিহ্য হারাবে। চট্টগ্রামের প্রাকৃতিক বৈশিষ্ট্য পাহাড়, সমতল ও সমুদ্রের ত্রিমাত্রিক সম্মিলন- এর সুফল শুধু জলাবদ্ধতার কারণে ঠিকমতো পাওয়া যাচ্ছে না।

এস এম নাজের হোসাইন বলেন, মূলত চট্টগ্রামবাসীর সংকটের মুক্তি মিলছে না সমন্বয়হীনতার কারণেই। এখানে নেতৃত্বের প্রচ- ঘাটতি। চট্টগ্রামে এমন কোনো মন্ত্রী নেই, যিনি প্রধানমন্ত্রীর কাছ থেকে গিয়ে সংকটের কথা বলে সমাধান আদায় করে আনবেন। প্রধানমন্ত্রী অনেক দিয়েছেন। টানেল, জলাবদ্ধতা নিরসন প্রকল্পসহ তিনি দিয়েছেন যথেষ্ট। কিন্তু সমন্বয়হীনতা ও গণমুখী নেতৃত্বের শূন্যতার কারণে চট্টগ্রামবাসীর সংকট থেকে মুক্তি নেই। এ চিত্র সারা দেশেরই। নতুন ত্যাগী জনবান্ধব নেতৃত্ব গড়ে উঠছে না। রাজনৈতিক দলে ত্যাগীদের মূল্যায়ন না হওয়া বা প্রকৃত নেতারা উপেক্ষিত থাকায় এ অবস্থার সৃষ্টি। ‘ড্রয়িংরুম পলিটিকস’ প্রণোদনা পাচ্ছে। মাঠের মানুষ হারিয়ে যাচ্ছে। তাই মানুষের সংকট থেকে মুক্তি মিলছে না।

সর্বশেষ খবর