রবিবার, ১৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

গানে মাতালেন সুমন

‘তোমাকে চাই’ অ্যালবামের ৩০ বছর উদ্‌যাপনে ঢাকায় তিন দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিন

সাংস্কৃতিক প্রতিবেদক

গানে মাতালেন সুমন

ওপার বাংলার সংগীতের জীবন্ত কিংবদন্তি গানওলা কবীর সুমন বাংলাদেশের রাজধানী ঢাকাকেও মাতালেন। গতকাল শিল্পীর ‘তোমাকে চাই’ অ্যালবামের ৩০ বছর উদ্‌যাপনে তিন দিনব্যাপী সংগীতানুষ্ঠানের প্রথম দিন ছিল। এ উপলক্ষে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ছিল অনুষ্ঠান। এখানে কবীর সুরের মূর্ছনা ছড়িয়ে দিয়ে প্রাণের উচ্ছ্বাস তৈরি করেন।

এদিন বিকালে প্রথম দিনের পরিবেশনায় নিজের কণ্ঠ থেকে সুর ছড়িয়ে দেন এই শিল্পী। সুরের বৃষ্টিতে ভিজিয়ে এ-দেশীয় ভক্তদের মাঝে উচ্ছ্বাস তৈরি করেন। কানায় কানায় পরিপূর্ণ মিলনায়তন থেকে শ্রোতাদের উচ্ছ্বাস, কর?তালি আর একের পর এক গানের অনুরোধ শিল্পীকে বেঁধেছিল শ্রদ্ধা ও ভালোবাসার ঋণে।

সুমনের গান শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজক পিপহোল। ১৮ অক্টোবর একই মিলনায়তনে বাংলা খেয়াল পরিবেশন করবেন শিল্পী। আর শেষ দিন ২১ অক্টোবর একই মিলনায়তনে আধুনিক বাংলা গান গাইবেন তিনি।

প্রথম দিনের আসরে তিনি গেয়ে শোনান পুরনো সেই দিনের ‘তোমাকে অভিবাদন প্রিয়তমা’, ‘বাংলার ধনুকের ছিলায় ছিলায় যত গান’, ‘যত ভাবো কিনছ আমায় ভুল ভেবেছ’, ‘একেকটা দিন মসৃণ’, ‘কখনো সময় আসে’, ‘ভোর থেকে রাতের শয্যা’য় ইত্যাদি জনপ্রিয় গান। এ ছাড়া সুফিয়া কামালকে নিয়ে তাঁর লেখা গান ‘ওই তো লক্ষ ছেলেমেয়ে দামাল নাতি-নাতনি দামাল/সবুজ দ্বীপের মতো মাঝখানে সুফিয়া কামাল’ পরিবেশন করে সুরের ঝরনাধারা বইয়ে দেন গোটা মিলনায়তনে। গানের ফাঁকে ফাঁকে নিজের অনেক অভিজ্ঞতা আর অনুভূতির কথা শেয়ার করেন ৭৪ বছর বয়সী এই শিল্পী।

প্রসঙ্গত, ২০০৯ সালে বাংলাদেশে কনসার্ট না করতে পেরে গভীর অভিমানে ফিরে গিয়েছিলেন সুমন। বলেছিলেন বাংলাদেশে আর আসবেন না। অবশেষে অভিমান ভুলে ১৩ বছর পর ফের এসেছেন, গেয়েছেন আর জয় করেছেন শ্রোতাদের হৃদয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর