রবিবার, ১৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

চট্টগ্রামে ইস্টার্ন রিফাইনারিতে আগুন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম নগরের পতেঙ্গা এলাকায় অবস্থিত সরকারি তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারির পাইপলাইনে আগুন লাগে। গতকাল বেলা ১১টার দিকে ট্যাংক ফার্ম এলাকার মিটারিং স্টেশনের পাশে এ ঘটনা ঘটে। সোয়া এক ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। এ ঘটনায় একজন আহত হয়। আগুন লাগার কারণ এখনো জানা যায়নি। ঘটনা তদন্তে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) প্রতিনিধি দলও ঘটনাস্থল পরিদর্শন করে। আগ্রাবাদ ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণকক্ষ থেকে বলা হয়, বেলা ১১টা ২৫ মিনিটে আগুন লাগার সংবাদ পায় ফায়ার সার্ভিস। এরপর ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের আটটি গাড়ি আগুন নিয়ন্ত্রণে কাজ করে। বেলা পৌনে ১টার দিকে আগুন নেভানো সম্ভব হয়। আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের বন্দর, পতেঙ্গা, ইপিজেড ও আগ্রাবাদ ইউনিটের কর্মীরা সাতটি গাড়ি নিয়ে কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। 

ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুল হামিদ মিয়া বলেন, ইস্টার্ন রিফাইনারির মিটারিং সেকশন নামক অংশে কোনো কারণে আগুন লেগে যায়। অগ্নিকান্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের আটটি গাড়ি ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করে। তাদের সঙ্গে ইস্টার্ন রিফাইনারির নিজস্ব অগ্নিনির্বাপণ ইউনিটও কাজ করে। তবে আগুন লাগার কারণ এখনো জানা যায়নি। তবে যেখানে আগুন লেগেছিল, ওই অংশে একসঙ্গে ৭০-৮০টা ছোট ছোট পাইপ ছিল। এটা একটা জংশনের মতো। পাশেই তেলের একটা পিটে আগুন লাগে।

ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. লোকমান বলেন, মিটারিং সেকশনের পাশের একটি পিটে আগুন লাগে। আগুনে তেমন কোনো ক্ষতি হয়নি। অল্প সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে চলে আসে। ঘটনা তদন্তে সাত সদস্যের একটি কমিটি গঠনা করা হয়েছে। কমিটিকে দ্রুত প্রতিবেদন দিতে বলা হয়েছে। ঘটনাস্থলে সিসিটিভি এবং অন্যান্য প্রত্যক্ষদর্শীও ছিল। তাদের সঙ্গে কথা বলে দ্রুত আগুন লাগার কারণ উদঘাটন করা যাবে। বিপিসির পরিচালক (অপারেশন্স ও পরিকল্পনা) খালিদ আহম্মেদ ঘটনাস্থল পরিদর্শনকালে বলেন, ইস্টার্ন রিফাইনারির নিজস্ব ফায়ার সেফটি ব্যবস্থা খুবই আধুনিক। যখনই কোনো কাজ হয় ইন্টারনাল ফায়ার ফাইটাররা প্রস্তুত থাকেন। ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে তারা ব্যবস্থা নিয়েছে। ফলে একেবারেই ন্যূনতম ক্ষতিতে বিষয়টি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে। বর্তমানে রিফানারির কার্যক্রম স্বাভাবিক আছে। একটা পিটে আগুন লাগে। পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড এবং রিফাইনারির ফেন্সিংয়ের মাঝামাঝি অংশে আগুন লাগে। মূল প্লান্ট থেকে ঘটনাস্থল অনেক দূরে।  

সর্বশেষ খবর