রবিবার, ১৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

চিত্রা নদীতে কুমির আতঙ্ক

নড়াইল প্রতিনিধি

চিত্রা নদীতে কুমির আতঙ্ক

নড়াইলের চিত্রা নদীতে কয়েক দিন ধরে একটি কুমির ভাসতে দেখতে পাচ্ছেন স্থানীয় লোকজন। এতে নদী তীরবর্তী লোকজন ও জেলেদের মাঝে আতঙ্ক দেখা দিয়েছে।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সদর উপজেলার ভদ্রবিলা ইউনিয়নের ছাগল ছিড়া-বাগডাঙ্গা এলাকার খেয়াঘাটে চিত্রা নদীতে জনৈক বাসার মাঝির নৌকার কাছে একটি কুমির ভাসতে দেখা যায়। এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে উৎসুক জনতা কুমিরটি দেখতে নদীর তীরে ভিড় করেন। প্রায় প্রতিদিনই কুমিরটিকে ওই নদীর কোনো না কোনো স্থানে ভেসে থাকতে দেখছেন এলাকাবাসী। এর আগে ওই নদীতে কোনো কুমির ছিল না।

বয়স্ক ব্যক্তিরা বলছেন, গত ১০০ বছরে কেউ কখনো চিত্রা নদীতে কুমির দেখেনি। কুমিরটি দেখতে পেয়ে ওই নদীর দুই পাড়ের মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। লোকজন নদীতে নেমে গোসল করতে সাহস পাচ্ছেন না। মাছ ধরা বন্ধ করে দিয়েছেন জেলেরা। এমনকি স্থানীয়রা নদী থেকে পানি নেওয়াও বন্ধ করে দিয়েছেন। সব মিলিয়ে ওই এলাকায় একটা ভীতিকর পরিস্থিতি তৈরি হয়েছে। প্রত্যক্ষদর্শী ভদ্রবিলা ইউনিয়নের ছাগল ছিড়া গ্রামের ভ্যানচালক মোজাফফর হোসেন জানান, বৃহস্পতিবার সকাল ১০টার দিকে খেয়াঘাট-সংলগ্ন বাগডাঙ্গা গ্রামের মিনা বাড়ির সামনে মাঝনদীতে কয়েকবার পানিতে শরীর ভাসিয়ে দেয় মাঝারি আকারের কুমিরটি। এরপর কখনো পলইডাঙ্গা, কখনো মিরাপাড়া, গোবরা এলাকায় দেখা যায় কুমিরটি। জোয়ার-ভাটার মাঝামাঝি সময়ে এটি বেশি দেখা যায়। এখন এ এলাকার মানুষের মুখে মুখে কুমিরের গল্প।

জেলা মৎস্য কর্মকর্তা এইচ এম বদরুজ্জামান বলেন, ‘সাগর থেকে দলছুট হয়ে কুমিরটি চিত্রা নদীতে ঢুকেছে বলে ধারণা করা হচ্ছে।’

সর্বশেষ খবর