মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

শেষ সময়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে জয় লেখক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম ছাত্র সংগঠন ছাত্রলীগের ৩০তম সম্মেলন ৮ ও ৯ ডিসেম্বর হতে যাচ্ছে। এ ছাড়া ঘোষণা করা হয়েছে সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা মহানগরীর দুই ইউনিটের সম্মেলনের তারিখ। আগামী ২ তারিখ অনুষ্ঠিত হবে ঢাকা মহানগরীর উত্তর ও দক্ষিণের সম্মেলন। ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার বার্ষিক সম্মেলন হবে পরদিন ৩ ডিসেম্বর।

গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানান ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়। এ সময় পদবাণিজ্য, প্রেস রিলিজে কমিটি দেওয়া, ঢাকা কলেজসহ গুরুত্বপূর্ণ ইউনিটগুলোর কমিটি দিতে না পারার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন তারা। সংবাদ সম্মেলনে জানানো হয়, দুই দিনব্যাপী কেন্দ্রীয় ছাত্রলীগের সম্মেলন সোহরাওয়ার্দী উদ্যান ও ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন ঘোষণা করবেন। কেন্দ্রীয় ছাত্রলীগের সম্মেলনের আগে অনুষ্ঠিত হবে ছাত্রলীগের গুরুত্বপূর্ণ তিন ইউনিট- ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের বার্ষিক সম্মেলন। সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২ ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সম্মেলন সম্মিলিতভাবে অনুষ্ঠিত হবে। ৩ ডিসেম্বর অপরাজেয় বাংলার পাদদেশে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সম্মেলন অনুষ্ঠিত হবে। এদিকে সংবাদ সম্মেলনে পদবাণিজ্য, গুরুত্বপূর্ণ ইউনিটগুলোর কমিটি দিতে না পারা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিতর্কিত কমিটি পুনর্বহাল ও দেশের বাইরের কমিটিগুলোর কমিটি দিতে না পারার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন তারা।

পদবাণিজ্য প্রেস রিলিজে কমিটি করার অভিযোগ : সংবাদ সম্মেলনে বিভিন্ন সময় স্বয়ং সভাপতি-সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় নেতাদের বিরুদ্ধে আসা পদবাণিজ্যের অভিযোগকে মিথ্যা বলে দাবি করেছেন জয়-লেখক। তারা বলেন, ইউনিটগুলোতে চার-পাঁচটি করে গ্রুপ থাকে। দুটি গ্রুপ পেলে অন্যগুলো মনে করে, অন্যভাবে বোধ হয় তারা এসেছে। ছাত্রলীগে কমিটি বাণিজ্যের সুযোগ নেই বলেও দাবি করেন তিনি। কেন্দ্রীয় দুই নেতার পদের বিনিময়ে টাকার লেনদেন নিয়ে ফাঁস হওয়া অডিওর ব্যাপারে তারা বলেন, ব্যক্তিগত লেনদেনের অডিও ফেসবুকে ছেড়ে ছাত্রলীগকে বিতর্কিত করার চেষ্টা করা হয়েছে। তাদের বিরুদ্ধে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানকের আনা কমিটি বাণিজ্যের অভিযোগও মিথ্যা বলে মন্তব্য করেন জয়-লেখক। কমিটিতে স্বাক্ষর করার ক্ষমতা উঠিয়ে নেওয়ার বিষয়টিও মিথ্যা বলে দাবি করেন তারা।

গুরুত্বপূর্ণ ইউনিটে কমিটি দিতে না পারা : ঢাকা কলেজ, সরকারি বাঙ্লা কলেজসহ ছাত্রলীগের গুরুত্বপূর্ণ ইউনিটে কমিটির বিষয়ে প্রশ্ন করলে জয় বলেন, আমরা দায়িত্ব নেওয়ার পর করোনার কারণে সম্মেলন করতে পারিনি। ফলে কমিটি দেওয়া সম্ভব হয়নি। আমরা এটা নিয়ে কাজ করছি, কমিটিগুলো দিয়ে যাওয়ার চেষ্টা করব।

দেশের বাইরে হয়েছে মাত্র একটি কমিটি : দেশের বাইরে ছাত্রলীগ অন্তত ৩২টি দেশে সংগঠনের কার্যক্রম আছে। কিন্তু নিজেদের মেয়াদে মাত্র একটি কমিটি দিতে পেরেছে জয়-লেখক। করোনা মহামারির কারণে এসব কমিটি দেওয়া যায়নি বলে দাবি করেন জয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিতর্কিতদের কমিটি পুনর্বহাল : চাঁদাবাজির অভিযোগ থাকা সত্ত্বেও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কমিটি স্থগিত করার পর তা আবার পুনর্বহাল করার বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, নির্দিষ্ট প্রেক্ষাপটে জবি কমিটি স্থগিত করা হয়েছিল, তা সমাধান করার পর আবার পুনর্বহাল করা হয়েছে। কারও বিরুদ্ধে ব্যক্তিগত অভিযোগ ছিল না বলেও দাবি করেন তিনি।

সংবাদ সম্মেলনে ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, ঢাকা উত্তরের সভাপতি ইবরাহিম হোসেন, সাধারণ সম্পাদক সাইদুর রহমান হৃদয়, দক্ষিণের সভাপতি মেহেদী হাসানসহ ছাত্রলীগের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার নেতারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৮ সালের মে মাসে ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলনের পর জুলাইয়ে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পান রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানী। পরে তারা বহিষ্কার হলে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয় আল নাহিয়ান খান জয় ও লেখক ভট্টাচার্যকে। ২০২০ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে জয় ও লেখককে ‘ভারমুক্ত’ করা হয়। এরপর থেকে তারা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

সর্বশেষ খবর