বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ইভিএমে স্লো ভোট নিয়ে উদ্বিগ্ন ইসি

নিজস্ব প্রতিবেদক

ইভিএমে স্লো ভোট নিয়ে উদ্বিগ্ন ইসি

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) স্লো ভোট নিয়ে উদ্বিগ্ন নির্বাচন কমিশন। গতকাল রংপুর সিটি নির্বাচন বিষয়ক এক মতবিনিময় সভা শেষে প্রধান নির্বাচন কমিশনার এ উদ্বিগ্নের কথা জানান। গত ২৭ ডিসেম্বর রংপুর সিটির ভোট বিকাল সাড়ে ৪টায় শেষ হওয়ার কথা থাকলেও ইভিএমের স্লো গতির কারণে রাত ৮টা পর্যন্ত ভোট চলে প্রায় ৩০টির অধিক ভোটকেন্দ্রে।  ভোটাররা সময়মতো কেন্দ্রে এলেও ইভিএমে আঙুলের ছাপ মেলানো নিয়ে বিড়ম্বনায় পড়েন ভোটাররা। ভোটদানের জন্য ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়ে ফিরে যাওয়ার অভিযোগ ছিল অনেকের। ইভিএমে ভোটদান নিয়ে দিনভর অসন্তোষ ছিল ভোটারের মধ্যে। ইভিএমের ধীরগতিতে বিরক্ত ছিলেন ভোটাররা। আঙুলের ছাপ মেলাতে ভোট গ্রহণ কর্মকর্তাদের সামনে রাখা ছিল লেবু, টিস্যু ও ভ্যাসলিন। তারপরও ইভিএমে আঙুলের ছাপ মেলাতে হিমশিম খেতে হয় কর্মকর্তাদের। অন্যদিকে রংপুর সিটিতে ২০১৭ সালের তুলনায় এবার ৩২ হাজারের বেশি ভোটার বাড়লেও ভোটার উপস্থিতির হার কমেছে। বিগত ব্যালটের নির্বাচনে ৭৪.৩০ শতাংশ ভোট কাস্ট হলেও এবার ইভিএমে ভোট কাস্ট হয়েছে ৬৫.৮৮ শতাংশ।

গতকাল ইভিএমের ধীরগতি নিয়ে সাংবাদিক ও মাঠ পর্যায়ের অভিজ্ঞতা শুনতেই এক মতবিনিময় সভার আয়োজন করে নির্বাচন কমিশন। গত ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচনে সব কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ হয়। সেখানেও ইভিএমে আঙুলের ছাপ না মেলার সমস্যা, ভোট নিতে ধীরগতি এবং ভোট শেষ করতে বিলম্বের অভিযোগ নিয়ে আলোচনা হয়। মতবিনিময় সভায় রিটার্নিং কর্মকর্তা, পর্যবেক্ষকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘কোনো কোনো ক্ষেত্রে ফিঙ্গার প্রিন্ট মিলছিল না। কেন ভোট বিলম্বিত হচ্ছে, অভিযোগটা এর আগে আমরা কখনো পাইনি। এটা আমাদের খুব উদ্বিগ্ন করে তুলল।’

এদিকে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ইভিএমে ভোটারদের আঙুলের ছাপ না মেলাসহ ধীরগতির যে অভিযোগ এসেছে তা পর্যালোচনা করে আগামীতে ‘সংকট’ কাটিয়ে ওঠার কথা বলেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, সম্প্রতি রংপুরে সিটি করপোরেশনে যে নির্বাচনটি হয়েছে, নির্বাচন সুন্দর হয়েছে, সুষ্ঠু হয়েছে, অংশগ্রহণমূলক হয়েছে। কিন্তু কিছু সংকটের কথা বলা হয়েছে। এগুলো পর্যালোচনা করে চেষ্টা করব সংকটগুলো ওভারকাম করার। একই সঙ্গে আপনাদের বলছি, অন্য নির্বাচনগুলোতে কিন্তু আমরা এ সমস্যাগুলো পাইনি। আপনারা কিছু কিছু বলেছেন, সেগুলোর যৌক্তিক বলে মনে হয়েছে।

সিইসি বলেন, যেটাই হোক, ফিডব্যাক নেওয়ার দরকার ছিল, আমরা সেটি নিয়েছি। ফিডব্যাক নিয়ে আমরা নিজেদের মধ্যে আলোচনা করব। আলাপ-আলোচনা করে এগুলোকে যতটা ওভারকাম করা সম্ভব আমরা সেটি চেষ্টা করব। ‘ইভিএমে জটিলতার কারণে’ ভোট দিতে গিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করতে হয় জাতীয় পার্টির         মেয়র প্রার্থী মুস্তাফিজার রহমান মোস্তফাকে, যিনি পরে মেয়র নির্বাচিত হন। ভোট কেন্দ্রের বাইরে গিয়ে সাংবাদিকদের কাছে ইভিএম নিয়ে হতাশা ও অসন্তোষ প্রকাশ করে মোস্তফা বলেন, ‘আমি সকাল ৯টায় কেন্দ্রে এসে দেখি ইভিএম হ্যাং করেছে। আমি ১৫ মিনিটের মতো অপেক্ষা করেও ভোট দিতে পারিনি।’ ভোটের দিনের অভিজ্ঞতা তুলে ধরে সিইসি হাবিবুল আউয়াল বলেন, কিছু অভিযোগ পাওয়া গেছে গণমাধ্যমের সুবাদে। যেমন ভোট স্লো হচ্ছে, একটা বড় ধরনের অভিযোগ ছিল, কোনো কোনো ক্ষেত্রে ফিঙ্গার প্রিন্ট মিলছিল না। তবে এর আগে অন্য নির্বাচনে ইভিএমে ভোটে ধীরগতির অভিযোগ না পাওয়ার কথা জানিয়ে তিনি বলেন, ‘... আমাদের এখানে টেকনিক্যাল এক্সপার্ট যারা ছিলেন, মিডিয়া কর্মী যারা ছিলেন, তারা ফ্যাক্টটা তুলে ধরেছেন, যে বিলম্ব হয়েছে। ফিঙ্গারপ্রিন্ট মেলেনি, এ ঘটনাটি খুব বেশি ঘটেনি। কিন্তু বিলম্ব হয়েছে। ‘বিলম্ব অনেক কারণেই হতে পারে। আমরা গভীরভাবে চিন্তা করব। পরীক্ষা-নিরীক্ষা করে নিরূপণ করার চেষ্টা করব’। এই অভিযোগ নির্বাচন কমিশনকে ‘খুব উদ্বিগ্ন করে জানিয়ে সিইসি বলেন, ইসি চায় স্বচ্ছ নির্বাচন, অংশগ্রহণমূলক নির্বাচন, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন। এ জন্য সংশ্লিষ্টদের ‘ফিডব্যাক’ নেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর