বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
জমে উঠেছে ঈদবাজার

শেষ মুহূর্তে কেনাকাটার ধুম

নিজস্ব প্রতিবেদক

শেষ মুহূর্তে কেনাকাটার ধুম

দরজায় কড়া নাড়ছে ঈদ। সরকারি-বেসরকারি অফিস ছুটি হয়ে গেছে। মানুষ ছুটছে গ্রামে। ভিড় বাড়ছে গ্রামমুখী বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের যানবাহনে। তারপরও ভিড় কমেনি রাজধানীর বসুন্ধরা শপিং মলসহ অন্যান্য মার্কেটে। শেষ মুহূর্তের কেনাকাটায় জমজমাট ফুটপাতসহ রাজধানীর অভিজাত শপিং মল। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত বিভিন্ন মার্কেটে ভিড় করছেন ক্রেতারা।

সরেজমিন দেখা যায়, বসুন্ধরা শপিং মলের গেটে ক্রেতাদের লম্বা লাইন। চলন্ত সিঁড়ি ও লিফটে ভিড়। আট তলা মলটির প্রতিটি তলাতেই লোকে লোকারণ্য। সবাই ছুটছেন সেরাটা লুফে নেওয়ার প্রতিযোগিতায়। তবে সবচেয়ে বেশি ভিড় নারীদের পণ্যের দোকানগুলোতে। এবারের ঈদ উপলক্ষে নায়রা ড্রেস, সারারা, গারারা, গাউন, সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে বলে বিক্রেতারা জানিয়েছেন। বসুন্ধরা সিটিতে কথা হয় আনোয়ার হোসেনের সঙ্গে। তিনি বলেন, ছেলে-মেয়ে নিয়ে এসেছি ঈদের কেনাকাটা করার জন্য। এবার বাজারে কাপড়ের কালেকশন ভালো। শাড়ি, জামা, কাপড়, পাঞ্জাবি, জুতা, গহনার দোকান থেকে প্রসাধনীর দোকান, টুপির দোকান থেকে জায়নামাজ, আতরের দোকান, বেল্টের দোকান থেকে ব্যাগের দোকান, চশমা, ঘড়ির দোকান ঈদ উপলক্ষে সব দোকানেই যেতে হয়। তিনি বলেন, ঈদে মেয়েদের পোশাকের মধ্যে সারারা, গারারা, স্কার্ট, কাপ্তান, লং গাউন, স্টোনের থ্রি-পিস বিক্রি হচ্ছে। ছেলেদের জন্য পাঞ্জাবি, পায়জামা, শার্ট, ফতুয়া, প্যান্ট পাওয়া যাচ্ছে। নারীদের কেনাকাটার তালিকায় ঈদের আগ দিয়ে প্রাধান্য পাচ্ছে প্রসাধনী সামগ্রী, গহনা এবং জুতা। বিপণিবিতান ও বুটিক হাউসগুলোতে ভিড় বেশি। দোকানিরা বলছেন, ক্রেতা উপস্থিতি সন্তোষজনক। ঈদ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গেই ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে। বিক্রি আরও ভালো হবে বলে আশাবাদী তারা।

স্বল্প বাজেটে অনেকেরই কেনাকাটার প্রিয় ঠিকানা রাজধানীর গুলিস্তানের ফুটপাত। তৈরি পোশাক থেকে শুরু করে প্রয়োজনীয় অনেক কিছুই পাওয়া যায় এখানে। গুলিস্তানের ফুটপাতে প্যান্ট, শার্ট, পাঞ্জাবি, জুতা, বেল্ট, শিশুদের পোশাক, লুঙ্গি, মেয়েদের পোশাক, ট্রাউজার, পায়জামা, টি-শার্ট, ঘড়ি, শাড়ি, মানিব্যাগ, চশমা সবই মেলে। দামেও অন্যান্য মার্কেটের তুলনায় সস্তা।

চাঁদনী চকের মার্কেটের সামনে কথা হয় সাদিয়া ইসলামের সঙ্গে। তিনি বলেন, আমার জামা কাপড় কেনা শেষ। এখন কসমেটিকস কিনতে এসেছি। সেই সঙ্গে আজ মাকে কিছু কিনে দেওয়ার জন্য নিয়ে এসেছি। ভাইয়ের জন্য পাঞ্জাবি দেখছি। সেই সঙ্গে পিছিয়ে নেই পুরুষ ক্রেতারাও। বেছে নিচ্ছেন পছন্দের পাঞ্জাবি, শার্ট কিংবা জুতা। এদিকে রাজধানীর নিউমার্কেট, চাঁদনী চক, গাউছিয়া, ধানমন্ডি হকার্স, ইস্টার্ন প্লাজা, রাপা প্লাজা, সানরাইজ প্লাজা, মেট্রো শপিং মল, এআর প্লাজা, রাইফেলস স্কোয়ার, মৌচাক মার্কেট, এলিফ্যান্ট রোড, টুইন টাওয়ার, কর্ণফুলী গার্ডেন সিটি, গুলশান এলাকার অভিজাত ফ্যাশন হাউস, শপিং মল ও বুটিক হাউস, পীর ইয়ামেনিসহ বিভিন্ন এলাকার মার্কেটগুলো ঈদের কেনাকাটায় জমজমাট। ক্রেতাদের চাপে মার্কেটগুলোর চারপাশের রাস্তায় সারা দিনই লেগেছিল বিশাল যানজট। রাজধানীর স্বনামধন্য মার্কেটগুলোয় তুলনামূলকভাবে সুবিধাজনক দামে রুচিশীল প্রয়োজনীয় জিনিস পাওয়া যায় বলে সব সময়ই ক্রেতার ভিড় লেগে থাকে। মার্কেটগুলোর শাড়ি, তৈরি পোশাক, গয়না, জুতা-স্যান্ডেল ও কসমেটিকস থেকে শুরু করে লেস-চুমকি-বোতামের দোকানগুলোতে গভীর রাত পর্যন্ত বিক্রি হচ্ছে। এলিফ্যান্ট রোডে ক্রেতার যেন হাট বসেছিল।

আতর-টুপির দোকানে ভিড় : সব ধরনের কেনাকাটার পর ঈদ উদযাপনের অন্যতম অনুষঙ্গ আতর ও টুপি কেনাকাটা শুরু হয়েছে। নতুন পোশাকের সঙ্গে মানানসই টুপি কিনতে দোকানে ভিড় জমিয়েছেন ক্রেতারা। জাতীয় মসজিদ বায়তুল মোকাররম ও এর পাশের ফুটপাতকে ঘিরে গড়ে ওঠা আতর, টুপি, তসবিহ ও জায়নামাজের দোকানগুলোয় ক্রেতাদের বেশি ভিড় লক্ষ্য করা গেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর