সোমবার, ১ মে, ২০২৩ ০০:০০ টা
সরগরম সিটি নির্বাচনের মাঠ

বিএনপি নেই নৌকার প্রতিপক্ষ আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

সিটি নির্বাচন নিয়ে সরগরম বরিশাল আওয়ামী লীগের রাজনীতি। মাঠের বিরোধী দল বিএনপি বিহীন এই নির্বাচনে আওয়ামী লীগের প্রতিপক্ষ আওয়ামী লীগ। নৌকার সমর্থনে এক মতবিনিময় সভায় বর্তমান সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগ নেতাদের তুলাধোনা করেছেন সাবেক ছাত্রলীগ নেতারা। কেন্দ্রের কাছে মহানগর ছাত্রলীগ সংস্কারের দাবি জানিয়েছেন নৌকার প্রার্থী খোকন সেরনিয়াবাত। ঐক্যবদ্ধভাবে নৌকা বিজয়ী করার আহ্বান জানিয়েছেন সদর আসনের এমপি। এদিকে মনোনয়নবঞ্চিত হয়ে ঢাকায় অবস্থানরত মেয়র সাদিক আবদুল্লাহ দ্বিতীয় বারের মতো ভিডিও কনফারেন্সে কোনো উসকানিতে পা না দিয়ে নৌকা বিজয়ী করতে নির্দেশ দিয়েছেন নেতা-কর্মীদের। এদিকে বরিশাল সিটি নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। গতকাল আওয়ামী লীগ প্রার্থী আবুল খায়ের খোকন সেরনিয়াবাত স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৬ সদস্যের একটি নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি নির্বাচন পরিচালনার সব কাজ করবে। গত ১৫ এপ্রিল বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) মেয়র সাদিক আবদুল্লাহ আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হওয়ার পর উচ্ছ্বসিত দলীয় প্রতিপক্ষের নেতা-কর্মীরা। বিভিন্ন সভা-সমাবেশে বর্তমান মেয়রের সমালোচনা এবং নিপীড়নের অভিযোগ করেন তারা। এ নিয়ে নানা আলোচনা-সমালোচনা রয়েছে বরিশালে। সাদিক মাঠে না থাকায় নগরীর কোথাও নির্বাচনী কার্যক্রমে নেই। এ নিয়ে সমালোচনা শুরু হলে ২০ এপ্রিল ঢাকা থেকে ভিডিও কনফারেন্সে নেতা-কর্মীদের নৌকার বিজয়ে কাজ করার নির্দেশ দেন সাদিক।

এদিকে গত শনিবার বিকালে শিল্পকলা একাডেমিতে নৌকার প্রার্থী আবুল খায়ের খোকন সেরনিয়াবাত এবং পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপির উপস্থিতিতে মতবিনিময় সভায় বিদায়ী মেয়র ও মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সাদিককে তুলাধুনা করেন সাবেক ছাত্রলীগ নেতারা। সভায় রাজনীতিতে কোণঠাসা করে নানাভাবে নিপীড়নের অভিযোগ করেন মহানগর ছাত্রলীগের দুই সাবেক সভাপতি জসিম উদ্দিন ও সম্পাদক অসীম দেওয়ান এবং বিএম কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক মঈন তুষারসহ অনেকে। দলীয় প্রতিপক্ষের রক্তচক্ষু উপক্ষো করে খোকন সেরনিয়াবাতের পক্ষে কাজ করায় সাবেক ছাত্রলীগ নেতাদের ধন্যবাদ জানিয়েছেন নৌকার অন্যতম সমন্বয়কারী মাহমুদুল হক খান মামুন। নৌকার বিজয় নিশ্চিত করতে সাবেক ও বর্তমান ছাত্রলীগ নেতা-কর্মীদের প্রতিটি কেন্দ্রে অতন্দ্র প্রহরীর ভূমিকা পালনের আহ্বান জানান তিনি।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাবেক ও বর্তমান ছাত্রলীগকে শৃঙ্খলার সঙ্গে নির্বাচন পরিচালনার নির্দেশ দিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি কর্নেল (অব.) জাহিদ ফারুক এমপি। নতুন বরিশাল বিনির্মাণে নৌকা বিজয়ী করতে সর্বশক্তি নিয়োগ করতে কর্মীদের নির্দেশনা দেন তিনি। অনুষ্ঠানে নৌকার প্রার্থী আবুল খায়ের খোকন সেরনিয়াবাত বলেন, মহানগর ছাত্রলীগের আহ্বায়ক কমিটিতে যারা আছে তারা কি ছাত্রলীগ? মহানগর ছাত্রলীগ সংস্কারের জন্য কেন্দ্রীয় নেতাদের অনুরোধ জানান তিনি। বরিশাল সিটি নিয়ে প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়নে যে কোনো মূল্যে নৌকা বিজয়ী করতে ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান নৌকার প্রার্থী খোকন সেরনিয়াবাত। এদিকে দলীয় প্রতিপক্ষের উসকানিতে পা না দিতে মহানগর আওয়াম লীগ এবং ৩০টি ওয়ার্ডের নেতা-কর্মীদের নির্দেশ দিয়েছেন বিদায়ী মেয়র ও মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সাদিক আবদুল্লাহ। ঢাকায় অবস্থানরত সাদিক গত শনিবার রাতে দ্বিতীয়বারের মতো ভিডিও কনফারেন্সে মহানগরীর নেতা-কর্মীদের নৌকার বিজয়ে কাজ করার নির্দেশ দেন। ভার্চুয়াল ওই সভায় উপস্থিত মহানগর আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর কেউ না ডাকলেও নিজ নিজ অবস্থান থেকে নৌকার পক্ষে কাজ করতে তৃণমূল নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান। আগামী ১৬ মে মনোনয়ন জমা দেওয়ার পর মহানগর ও জেলা আওয়ামী লীগ বর্ধিত সভা করে আনুষ্ঠানিক নির্বাচনী কার্যক্রম শুরু করবে বলে জানান তিনি।

সর্বশেষ খবর