সোমবার, ১২ জুন, ২০২৩ ০০:০০ টা

অর্থনৈতিক স্বাধীনতা সূচকে বাংলাদেশ ১৪ ধাপ এগোল

প্রতিদিন ডেস্ক

ব্যবসা সহজীকরণ ও বিনিয়োগের পরিবেশ তৈরিতে অব্যাহতভাবে সংস্কার করে যাচ্ছে বাংলাদেশ। এর সুফল দেখা গেল সর্বশেষ প্রকাশিত আন্তর্জাতিক এক জরিপে। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হেরিটেজ ফাউন্ডেশন অর্থনৈতিক স্বাধীনতা সূচক-২০২৩ প্রকাশ করেছে। এতে এবার ১৪ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

২০২৩ সালের সূচকে ৫৪.৪ পয়েন্ট স্কোর পেয়ে ১৭৬টি দেশের মধ্যে ১২৩তম অবস্থানে রয়েছে বাংলাদেশ, যা গত বছর ছিল ১৩৭তম। ২০২১ সালের সূচকে যে অবস্থান ছিল ১২০তম।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের সূচকে ৫৪.৪ পয়েন্ট স্কোর পেয়েছে বাংলাদেশ, যা আগের বছরের স্কোর থেকে ১.৭ শতাংশ বেশি। বাংলাদেশের সামগ্রিক স্কোর আঞ্চলিক ও বিশ্ব গড়ের চেয়ে কম। সূচকে অর্থনৈতিক স্বাধীনতার ব্যাখ্যায় বলা হয়েছে, নাগরিকের শ্রম ও সম্পদের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রত্যেক ব্যক্তির মৌলিক অধিকার। অর্থনৈতিকভাবে একটি সমাজে প্রতিটি নাগরিক শ্রম ও ব্যবসায় কতটুকু স্বাধীনতা ভোগ করছে; কর্ম, উৎপাদন, ভোগ এবং যেভাবে খুশি সেভাবে বিনিয়োগ করার স্বাধীনতা পাচ্ছে কি না; অর্থনৈতিকভাবে স্বাধীন দেশে শ্রম, পুঁজি এবং উৎপাদিত পণ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে বাধ্য সরকার- এসব কিছু বিবেচনায় নিয়ে তৈরি করা হয় এই সূচক।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের অর্থনৈতিক স্বাধীনতার ভিত্তি ভঙ্গুর রয়ে গেছে। দেশটিতে দুর্নীতি, কাঠামোগত সমস্যা এবং দুর্বল শাসন উন্নয়নকে বাধাগ্রস্ত করে।

সর্বশেষ খবর