বুধবার, ১৪ জুন, ২০২৩ ০০:০০ টা

বিয়ে ও তালাক দুটোই বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

গত বছর বিয়ে ও তালাক দুটোই বেড়েছে। ২০২১ সালে প্রতি হাজারে ১৩.৫ জন বিয়ে করেন। ২০২২ সালে তা বেড়ে দাঁড়ায় ১৮.১ জন। ২০২১ সালে জাতীয়ভাবে তালাকের হার ছিল প্রতি হাজারে ০.৭ জন। ২০২২ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ১.৪ জন। তবে বিয়ে ও তালাক দুটোর প্রবণতাই  গ্রামে বেশি বেড়েছে।

বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০২২-এর প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ভবনে আনুষ্ঠানিকভাবে এ প্রতিবেদন প্রকাশিত হয়।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এ ছাড়া পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা সচিব ড. শাহনাজ আরেফিন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রকল্প পরিচালক আলমগীর হোসেন জানান, ২০২১ সালের তুলনায় ২০২২ সালে তালাকের হার বেড়েছে। শহরের তুলনায়

গ্রামাঞ্চলে স্থূল তালাকের হার বেড়েছে। পল্লী এলাকায় তালাকের হার ০.৮ শতাংশ থেকে প্রায় দ্বিগুণ বেড়ে দাঁড়িয়েছে ১.৪ শতাংশ। আর শহর এলাকায়ও তালাকের হার দ্বিগুণ বেড়ে ০.৫ শতাংশ থেকে ১ শতাংশে পৌঁছেছে। প্রতিবেদনে জানানো হয়, তালাকের পাশাপাশি ২০২১ সালের তুলনায় ২০২২ সালে বিয়ের হারও বেড়েছে।

২০২১ সালে প্রতি হাজারে ১৩.৫ জন বিয়ে করেন। ২০২২ সালে তা বেড়ে দাঁড়ায় ১৮.১ জন। প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, বিয়ের হারও শহরের চেয়ে গ্রামে বেশি। ২০২১ সালে গ্রামে বিয়ের হার ছিল ১৪.৭ জন, যা ২০২২ সালে হয়েছে ১৯.৫ জন।

সর্বশেষ খবর