সোমবার, ১৭ জুলাই, ২০২৩ ০০:০০ টা

২০ হাজার ছাড়াল ডেঙ্গু রোগী

নিজস্ব প্রতিবেদক

২০ হাজার ছাড়াল ডেঙ্গু রোগী

ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। বাদ যাচ্ছে না ছোট্ট শিশুরাও। হাসপাতালে দাঁড়িয়েই শিশুকে সেলাইন দিচ্ছিলেন স্বজন -রোহেত রাজীব

রাজধানীসহ সারা দেশে ধারাবাহিকভাবে বাড়ছে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। ঢাকার সঙ্গে পাল্লা দিয়ে রোগী বাড়ছে চট্টগ্রাম ও বরিশালে। গতকাল সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪২৪ এবং মারা গেছেন ছয়জন। হাসপাতালে প্রতিদিনই বাড়ছে রোগীর চাপ।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, গতকাল ডেঙ্গুতে ঢাকায় আক্রান্ত হয়েছেন ৭৪১ জন, ঢাকার বাইরে আক্রান্ত হয়েছেন ৬৮৩ জন। এ পর্যন্ত ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৮৭৮ জন এবং মারা গেছেন ১০৬ জন। এ পর্যন্ত ঢাকায় আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৮৫০ জন এবং ঢাকার বাইরে আক্রান্ত হয়েছেন            ৭ হাজার ২৮ জন। বর্তমানে ঢাকার হাসপাতালে ভর্তি আছেন ৩ হাজার ১৫৪ জন, ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি আছেন ১ হাজার ৮০১ জন। গতকাল হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ হাজার ৪১০ জন। এ পর্যন্ত হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ হাজার ৮১৭ জন। ঢাকাসহ সারা দেশে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। ডেঙ্গুবিষয়ক পাঁচটি জনসচেতনতামূলক বার্তা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জ্বরের শুরুতে অবশ্যই নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্র থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষাসহ প্রয়োজনীয় চিকিৎসাসেবা গ্রহণ করুন। বাসার ভিতরে ও চারপাশে, নির্মাণাধীন ভবন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ ভবনের বিভিন্ন স্থানে জমে থাকা পানি অপসারণ করুন এবং পরিষ্কার রাখুন। দিনে অথবা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করুন। ডেঙ্গুজ্বর কমে গেলে অবহেলা না করে অবশ্যই পরবর্তী জটিলতা এড়াতে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। ঢাকাসহ সারা দেশে এডিস মশাবাহিত ডেঙ্গুর ভয়াবহ সংক্রমণ পরিস্থিতি নিয়ে জনস্বাস্থ্যবিষয়ক হেলথ ইমারজেন্সি বা জরুরি স্বাস্থ্য অবস্থা ঘোষণার সময় এখনো আসেনি বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ডা. এ বি এম খুরশীদ আলম। তবে দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা বা ডেঙ্গু সংক্রমণ আরও বাড়লে স্বাস্থ্যসেবা সংকটে পড়তে পারে বলে জানান তিনি। গতকাল স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ আশঙ্কার কথা জানান। ডা. খুরশীদ আলম বলেন, ঢাকায় সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী ভর্তি মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে। এর পর আছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল এবং শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল। তিনি জানান, মুগদা হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য শয্যা সংখ্যা ৫০০। কিন্তু সেখানে রোগী ভর্তি আছেন ৬০০ জনের মতো। বোঝাই যাচ্ছে, শয্যা না পাওয়া ডেঙ্গু রোগীরা কীভাবে সেখানে আছেন! আমরা অতিরক্তি কিছু শয্যার ব্যবস্থা সেখানে করেছি। সে অনুযায়ী যথাসাধ্য চিকিৎসাসেবা দিতে চেষ্টা করছি। অনেক বেসরকারি হাসপাতাল ডেঙ্গু রোগী ভর্তির তথ্য দিচ্ছে না জানিয়ে তিনি বলন, যেসব বেসরকারি হাসপাতাল ডেঙ্গু রোগী ভর্তির তথ্য গোপন করছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এডিস মশার লার্ভা পাওয়ায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১২ স্থাপনাকে ১ লাখ ২৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের  (ডিএনসিসি) মশক নিধন অভিযানের অষ্টম দিনে ১৩টি মামলায় ৮ লাখ ৯৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

সর্বশেষ খবর