সোমবার, ১৭ জুলাই, ২০২৩ ০০:০০ টা

দেড় হাজার বছর আগের সীতাকোট

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

দেড় হাজার বছর আগের সীতাকোট

পৌরাণিক কাহিনির জেলা দিনাজপুরের একাধিক ঐতিহাসিক স্থান ও নিদর্শনের মধ্যে প্রায় দেড় হাজার বছর আগের অন্যতম প্রাচীন প্রত্নকীর্তি ঐতিহাসিক সীতাকোট বৌদ্ধবিহার। এটি এখন অবহেলা আর সংরক্ষণের অভাবে বেহাল দশায় রয়েছে। কার্যত এটি এখন গোচারণ ভূমি।

দিনাজপুর জেলা সদর থেকে ৬০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং বিরামপুর থেকে ৪ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে এবং নবাবগঞ্জ উপজেলা সদর থেকে ২ কিলোমিটার পশ্চিম দিকে বিরামপুরগামী পাকা রাস্তার উত্তর পাশে গোলাপগঞ্জ ইউপির ফতেপুর মাড়াসপুর গ্রামে প্রত্নকীর্তি সীতারকোট বৌদ্ধবিহার। এটি প্রায় এক একর আয়তন বিশিষ্ট ভূমির ওপর অবস্থিত। জনশ্রুতি আছে, রামের স্ত্রী সীতা দীর্ঘদিন ধরে এই স্থানটিতে বনবাসে ছিলেন বলেই এর নাম সীতাকোট। আবার কেউ কেউ একে বলেন, সীতাকুঠুরী। তবে দিনাজপুর জেলা পরিষদের উদ্যোগে ১৯৬৮ ও ১৯৭২ দুই দফায় আংশিক খননের পর দেখা গেছে এটা সীতারকুঠুরী ছিল না, এটা আসলে ছিল একটি প্রাচীন বৌদ্ধবিহার। এ বিহার পূর্ব-পশ্চিমে লম্বা ২১৪ ফুট, উত্তর দক্ষিণে প্রস্থ ২১২ ফুট। শৌচাগার ব্যতিত ছোট বড় কক্ষের সংখ্যা ৪১টি। কক্ষে প্রবেশের    পথ ৩ থেকে ৫ ফুট প্রশস্ত। এর মূল প্রবেশ পথ উত্তর দিকে। বিহারের ভিতরে দক্ষিণ-পূর্ব দিকে একটি কূপ ছিল, বর্তমানে এটি ভরাট হয়ে গেছে। বিহারের বাইরে পূর্ব-দক্ষিণে ৫টি কুঠরী দেখা যায়। মূল মন্দির ছিল দক্ষিণ দিকের মাঝের স্থানে। প্রত্যেক কক্ষে প্রবেশের একটি মাত্র পথ আছে। পশ্চিম দিকে মাঝের অংশে একটি বড় কক্ষ, তার দক্ষিণ পাশের কক্ষটি খুব ছোট এর কোনো প্রবেশ পথ নেই। সম্ভবত এটি গুপ্তকক্ষ ছিল। সমগ্র ইমারতের গাঁথুনি চুন সুরকি দ্বারা। নির্মাণে লম্বা, মধ্যম ও ছোট তিন ধরনের ইটের ব্যবহার দেখা যায়।

বিহারটিতে দুটি ছোট ব্রোঞ্জ মূর্তি, একটি লোকেশ্বর ও অপরটি মঞ্জুশ্রী এখানে পাওয়া যায়। এ ছাড়া বিভিন্ন নকশার মাছ, ইট, হাঁড়ি পাতিলের টুকরা, পেরেক ইত্যাদি পাওয়া যায়। বাংলাদেশে আবিষ্কৃত অন্যসব বিহারের চেয়েও এটি প্রাচীন। বর্তমানে বিহারটি প্রত্নতত্ত্ব বিভাগের নিয়ন্ত্রণে রয়েছে।

এখনো অনেক দর্শনার্থী দেখতে আসেন এটি। তারা মনে করেন, ভারতীয় উপমহাদেশে বিখ্যাত গুপ্তবংশের রাজত্বকালের প্রাচীন এ ঐতিহ্যকে ধরে রাখতে প্রত্নকীর্তিটির সংস্কার করলে একদিকে ঐতিহ্যকে যেমন ধরে রাখা যাবে, অন্যদিকে পর্যটকদের কাছে এটি আরও আকর্ষণীয় হবে।

সর্বশেষ খবর