সোমবার, ১৭ জুলাই, ২০২৩ ০০:০০ টা

নির্বাচন সামনে রেখে পুলিশে আবারও বড় রদবদল

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ব্যাপক রদবদল হয়েছে পুলিশে। সম্প্রতি কয়েক দফায় প্রশাসনে ও পুলিশে রদবদলের পর এবার আবারও পুলিশের ৫১ জন ঊর্ধ্বতন কর্মকর্তার রদবদল হলো। এর মধ্যে ১৬ জন উপপুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) এবং ৩৫ জন অতিরিক্ত উপপুলিশ মহাপরিদর্শকের (অতিরিক্ত ডিআইজি) রদবদল হয়েছে। গতকাল রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. মাহাবুর রহমান শেখ স্বাক্ষরিত আলাদা দুটি প্রজ্ঞাপনে রাজশাহী ও খুলনা মহানগর পুলিশ কমিশনার এবং রংপুর ও বরিশাল রেঞ্জ ডিআইজি পদে রদবদল আনা হয়েছে। প্রজ্ঞাপনে ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) কর্মরত বিপ্লব বিজয় তালুকদারকে রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) কমিশনার পদে এবং হাইওয়ে পুলিশের ডিআইজি মো. মোজাম্মেল হককে খুলনা মহানগর পুলিশের (কেএমপি) কমিশনার হিসেবে পদায়ন করা হয়েছে। ওই পদে থাকা যথাক্রমে মো. আনিসুর রহমানকে রাজশাহী রেঞ্জ ডিআইজি এবং মো. মাসুদুর রহমান ভুঞাকে হাইওয়ে পুলিশের ডিআইজি করা হয়েছে। রাজশাহীর বর্তমান ডিআইজি মো. আবদুল বাতেনকে রংপুরে, রংপুর রেঞ্জের ডিআইজি মোহা. আবদুল আলীম মাহমুদকে অ্যান্টি টেররিজম ইউনিটে এবং বরিশালের ডিআইজি এস এম আক্তারুজ্জামানকে পুলিশ স্টাফ কলেজের ডিআইজি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। আর্মড পুলিশ ব্যাটালিয়ন থেকে মো. জামিল হাসান বরিশালের ডিআইজি হয়েছেন। এ ছাড়া ট্যুরিস্ট পুলিশের ডিআইজি মো. আবু কালাম সিদ্দিককে অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি) ডিআইজি হিসেবে বদলি করা হয়েছে।

মোট ১৬ জনের মধ্যে ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত সিআইডিতে থাকা এ কে এম নাহিদুল ইসলাম এবং বিশেষ শাখায় (এসবি) মো. মনিরুজ্জামানকে একই বিভাগে পদায়ন করা হয়েছে। বিশেষ শাখা থেকে রখফার সুলতানা খানমকে সারদা পুলিশ একাডেমিতে, ডিএমপি থেকে মো. জাকির হোসেন খানকে ইন্ডাস্ট্রিয়াল পুলিশে এবং পুলিশ সদর দফতর থেকে মোহাম্মদ আব্দুল্লাহীল বাকীকে আর্মড পুলিশ ব্যাটালিয়নে পদায়ন করা হয়েছে। এ ছাড়া পুলিশ ট্রেনিং সেন্টার ঢাকা ও টাঙ্গাইলের দুই ডিআইজির পদ অদল-বদল হয়েছে। মো. নজরুল ইসলাম টাঙ্গাইলে এবং মো. ময়নুল ইসলাম ঢাকায় কমান্ড্যান্ট পদে বদলি হয়েছেন।

আলাদা প্রজ্ঞাপনে ৩৫ জন অতিরিক্ত ডিআইজিকে দেশে বিভিন্ন ইউনিটে বদলি করা হয়েছে। এর মধ্যে গাজীপুর মহানগর পুলিশের (জিএমপি) অতিরিক্ত কমিশনার মো. দেলোয়ার হোসেনকে রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে, পুলিশ সদর দফতরের অতিরিক্ত ডিআইজি মারুফ হোসেন সরদারকে ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি, ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মুহাম্মদ সাইদুর রহমান খানকে পুলিশ স্টাফ কলেজের অতিরিক্ত ডিআইজি, ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি টুটুল চক্রবর্তীকে নৌপুলিশে, পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ রাশিদুল ইসলাম খানকে ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি, পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত ডিআইজি মো. সাজ্জাদুর রহমানকে ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি, আরএমপির অতিরিক্ত কমিশনার মো. ফারুক হোসেনকে পুলিশের বিশেষ শাখা এসবিতে, আরএমপির অতিরিক্ত কমিশনার সামসুন নাহারকে পুলিশের বিশেষ শাখা এসবিতে, ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি আবিদা সুলতানাকে পুলিশের বিশেষ শাখা এসবিতে এবং রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এ এফ এম আনজুমান কালামকে পুলিশ সদর দফতরে পদায়ন করা হয়।

নৌপুলিশের অতিরিক্ত ডিআইজি পংকজ চন্দ্র রায়কে রংপুর রেঞ্জে, সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এম এ জলিলকে পুলিশ সদর দফতরে, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. ইকবালকে অধিনায়ক কক্সবাজার ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নে, কক্সবাজার ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক সৈয়দ হারুন অর রশীদকে সিলেট রেঞ্জে, সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি নাবিলা জাফরিন রীনাকে হাইওয়ে পুলিশে, ডিএমপির যুগ্ম-কমিশনার লিটন কুমার সাহাকে সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি, অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) অতিরিক্ত ডিআইজি আবদুল মান্নান মিয়াকে চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার, ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ মুসলিমকে এটিইউতে, এটিইউর অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ হেমায়েতুল ইসলামকে আরএমপির অতিরিক্ত কমিশনার এবং হাইওয়ে পুলিশের অতিরিক্ত ডিআইজি জয়দেব চৌধুরীকে খুলনা রেঞ্জে বদলি করা হয়েছে।

একই প্রজ্ঞাপনে পুলিশ সদর দফতরের অতিরিক্ত ডিআইজি মো. হাসানুজ্জামানকে খুলনা রেঞ্জে, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. আতিকুর রহমান মিয়াকে হাইওয়ে পুলিশে, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি নরেশ চাকমাকে ট্যুরিস্ট পুলিশে, সিএমপির অতিরিক্ত কমিশনার ফয়সল মাহমুদকে রাজশাহী রেঞ্জে, র‌্যাবের পরিচালক চৌধুরী মঞ্জুরুল কবিরকে নোয়াখালী পুলিশ ট্রেনিং সেন্টারে, নোয়াখালী পুলিশ ট্রেনিং সেন্টারের অতিরিক্ত ডিআইজি দীন মোহাম্মদকে রাজশাহী রেঞ্জ রিজার্ভ ফোর্সের কমান্ড্যান্ট, রাজশাহী রেঞ্জ রিজার্ভ ফোর্সের কমান্ড্যান্ট মো. আবদুর রাজ্জাককে বগুড়া ৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক, বগুড়া ৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক সৈয়দ আবু সায়েমকে ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি, পুলিশ স্টাফ কলেজের অতিরিক্ত ডিআইজি মো. মেহেদুল করিমকে রংপুর রেঞ্জ রিজার্ভ ফোর্সের কমান্ড্যান্ট এবং রংপুর রেঞ্জ রিজার্ভ ফোর্সের কমান্ড্যান্ট এস এম আশরাফুজ্জামানকে পুলিশের সিআইডিতে পদায়ন করা হয়েছে।

এ ছাড়া বরিশাল ১০ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন ভূঞাকে র‌্যাবের পরিচালক, বরিশাল মহানগরী পুলিশের (বিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার আবু আহাম্মদ আল মামুনকে বরিশাল ১০ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক, পুলিশের বিশেষ শাখা এসবির অতিরিক্ত ডিআইজি মোহা. আহমার উজ্জামানকে জিএমপির অতিরিক্ত ডিআইজি, রাজশাহীর সারদা পুলিশ একাডেমির অতিরিক্ত ডিআইজি মো. হামিদুল আলমকে বিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার এবং ঢাকা রেঞ্জ রিজার্ভ ফোর্সের কমান্ড্যান্ট মো. রেজাউল করিমকে এটিইউতে অতিরিক্ত ডিআইজি করা হয়েছে। জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

সর্বশেষ খবর