রবিবার, ৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

কবিগুরুর প্রয়াণ দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

কবিগুরুর প্রয়াণ দিবস আজ

গল্পে, উপন্যাসে, কবিতায় ও গানের বাণীতে, অসাধারণ সব দার্শনিক চিন্তাসমৃদ্ধ প্রবন্ধে, সমাজ ও রাষ্ট্রনীতিসংলগ্ন গভীর জীবনবাদী চিন্তাজাগানিয়া লেখায় এমনকি চিত্রকলায়ও সর্বত্রই রবীন্দ্রনাথ চির নবীন। তিনি ছিলেন একাধারে কবি, নাট্যকার, কথাশিল্পী, চিত্রশিল্পী, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক, ছোট গল্পকার ও ভাষাবিদ।

আজ ২২ শ্রাবণ রবিবার কবির ৮২তম মৃত্যুবার্ষিকী। ৮০ বছর বয়সে বাংলা ১৩৪৮ সালের আজকের এই দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে শ্রাবণের বাদলঝরা সকালে প্রকৃতিকে কাঁদিয়ে ইহলোকের মায়া ত্যাগ করেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। বাংলা ১২৬৮ সালের ২৫ বৈশাখ (ইংরেজি ১৮৬১ সালের ৮ মে) এই ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন তিনি।

বাঙালির মনন ও সৃজনে রবীন্দ্রনাথ অনন্য এক নাম। তার হাত ধরেই বাংলা সাহিত্য সম্মানজনক স্থানে উন্নীত হয়। প্রথম এশীয় হিসেবে ১৯১৩ সালে ‘গীতাঞ্জলি’ কাব্যগ্রন্থের মাধ্যমে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন কবিগুরু।

কবির কবিতা ও গান বাঙালি তথা বাংলাদেশিদের যাপিতজীবনের সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে আছে। রবীন্দ্রনাথের কাছ থেকেই আমাদের জাতীয় সংগীত ও ‘বাংলাদেশ’ নামটি নেওয়া।

আশি বছরের জীবন সাধনায় রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর জন্ম এবং মৃত্যুকে একাকার করে তুলেছেন অজস্র অমরতার শাশ্বত বার্তায়। তাই জন্মদিন নিয়ে লিখেছিলেন- ‘ওই মহামানব আসে/ দিকে দিকে রোমাঞ্চ/ মর্ত্যধূলির ঘাসে ঘাসে’। সেই তিনিই আবার জীবন সায়াহ্নে লিখলেন- ‘মোর নাম এই বলে খ্যাত হোক আমি তোমাদেরই লোক।’ রবীন্দ্র প্রয়াণ দিবসে ছায়ানটের নিবেদন আজ রবিবার সন্ধ্যা ৭টায় ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘আঘাত করে নিলে জিনে’, শিরোনামের বিশেষ অনুষ্ঠান। এই আয়োজন বরাবরের মতোই সবার জন্য উন্মুক্ত।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর