সোমবার, ৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

চিরনিদ্রায় শায়িত পান্না কায়সার

সাংস্কৃতিক প্রতিবেদক

চিরনিদ্রায় শায়িত পান্না কায়সার

কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ফুলেল শ্রদ্ধায় সিক্ত হয়ে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন বরেণ্য লেখিকা অধ্যাপিকা পান্না কায়সার। গতকাল সকাল ১১টা থেকে দুপুর সোয়া ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয় শহীদ জায়ার মরদেহ। সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে সেখানে পান্না কায়সারের মরদেহে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে রাজনীতি, শিল্প, সাহিত্য, সংস্কৃতি অঙ্গনসহ সব শ্রেণির জনসাধারণ।

প্রথমেই শ্রদ্ধা জানায় শিশু-কিশোর সংগঠন ‘খেলাঘর’। কেন্দ্রীয় খেলাঘরের পক্ষে স্যালুট জানিয়ে শ্রদ্ধা জানানোর পর খেলাঘরের পতাকা দিয়ে আবৃত করা হয় মরদেহ।

এরপর একে একে শ্রদ্ধা জানায় গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ জাতিসংঘ সমিতি, সেক্টর কমান্ডারস ফোরাম, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংস্কৃতিক কমিটি, ধানসিঁড়ি কমিউনিকেশন, সম্মিলিত সামাজিক আন্দোলন, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, ঢাকা থিয়েটার, সম্প্রীতি বাংলাদেশ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল, ঘাতক দালাল নির্মূল কমিটি, সংস্কৃতি মঞ্চ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, বাংলাদেশ গণ আজাদী লীগ, মহিলা আওয়ামী লীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বঙ্গবন্ধু লেখক পরিষদ, ছায়ানট, সম্মিলিত সাংস্কৃতিক জোট, রক্তধারা ’৭১, বাংলাদেশ শিশু একাডেমি, প্রজন্ম একাত্তরসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান। ব্যক্তিগতভাবে শ্রদ্ধা জানান তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, শিল্পী হাশেম খান, আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রমুখ। শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের পর পান্না কায়সারের মরদেহ নেওয়া হয় বাংলা একাডেমিতে। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তৃতীয় ও শেষ নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বিকালে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে পান্না কায়সারকে সমাহিত করা হয়। শুক্রবার সকালে নিজ বাসায় অসুস্থ হয়ে পড়ার পর পান্না কায়সারকে তাৎক্ষণিক গুলশানের ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় সেখানে সকাল ৮টার দিকে তিনি মৃত্যুবরণ করেন।

 

সর্বশেষ খবর