বুধবার, ২৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

আলটিমেটাম দিয়ে নীলক্ষেত ছাড়ল শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আলটিমেটাম দিয়ে নীলক্ষেত ছাড়ল শিক্ষার্থীরা

সিজিপিএ’র শর্ত শিথিল করে পরবর্তী বর্ষে প্রমোশন দেওয়ার দাবিতে গতকাল দুপুরে রাজধানীর নীলক্ষেত সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা -বাংলাদেশ প্রতিদিন

দাবি না মানলে আবার আন্দোলনে নামার আলটিমেটাম দিয়ে অবরোধ প্রত্যাহার করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। গতকাল সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটের দিকে রাজধানীর নীলক্ষেত সড়কের অবরোধ তুলে নেন তারা। এর ফলে দীর্ঘ সাড়ে ছয় ঘণ্টার বেশি সময় পর নীলক্ষেত এলাকায় যানবাহন চলাচল শুরু হয়।

সিজিপিএ’র শর্ত শিথিল করে তিন বিষয়ে ফেল করলেও শিক্ষার্থীদের মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দেওয়ার দাবিতে সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা গতকাল দুপুর পৌনে ১টায় রাজধানীর ব্যস্ততম নীলক্ষেত সড়ক অবরোধ করেন। তাদের অবরোধের কারণে সায়েন্স ল্যাবরেটরি মোড় থেকে মিরপুর রোডে এবং আজিমপুর থেকে সায়েন্স ল্যাবরেটরি অভিমুখী সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে শহরজুড়ে সৃষ্টি হয় তীব্র যানজটের। এতে চরম ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। বিকাল সোয়া ৫টার দিকে আন্দোলনকারীদের নিবৃত্ত করতে ঢাকা কলেজের অধ্যাপক খাইরুল হোসেন খানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। পরে তিনি সাংবাদিকদের জানান, শিক্ষার্থীদের এই দাবি মানা সম্ভব নয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিমালায় ২-এর অধিক বিষয়ে অকৃতকার্য হলে তাকে প্রমোশন দেওয়ার নিয়ম নেই। আর সাত কলেজ যেহেতু বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত, তাই এ নিয়মের বাইরে যাওয়া সম্ভব নয়। বিশ্ববিদ্যালয়েরও কোনো চিন্তা নেই আপাতত নিয়ম পরিবর্তন করার। আন্দোলনকারীদের অন্যতম সমন্বয়ক সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী ওসমান গনি বলেন, জনদুর্ভোগের কথা বিবেচনা করে আমরা আপাতত আজকে চলে যাচ্ছি। শুনেছি আমাদের দাবির বিষয়ে শিক্ষকরা মিটিং করছেন। আগামীকালের মধ্যে দাবি না মানা হলে আমরা আবারও রাস্তায় নামব। বেশ কিছুদিন ধরে একই দাবিতে আন্দোলন করছেন তারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর