বুধবার, ২৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

গ্রিসে দাবানল জঙ্গলে মিলল ১৮ অভিবাসীর লাশ

প্রতিদিন ডেস্ক

চার দিন ধরে দাবানলে জ্বলতে থাকা গ্রিসের উত্তরাঞ্চলের বনে পাওয়া গেছে ১৮টি মৃতদেহ। গ্রিক ফায়ার সার্ভিস এ তথ্য জানিয়েছে। তথ্য সূত্র বিবিসি।

প্রাথমিক কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে, মারা যাওয়া ব্যক্তিরা অভিবাসনপ্রত্যাশী হতে পারে। দাদিয়া বনের ওই জায়গায় এক শব পরীক্ষক এবং একটি তদন্ত দল পাঠানো হচ্ছে। তুরস্ক সীমান্তের অদূরে উত্তর-পূর্ব গ্রিসের এভরস অঞ্চল আগুনে সব ধ্বংস হয়ে গেছে। অ্যালেক্সান্দ্রোপলিস নগরীর একটি হাসপাতাল খালি করে দিতে হয়েছে। অ্যালেক্সান্দ্রোপলিস নগরীর উত্তরে দাদিয়া ন্যাশনাল পার্ক এটি বিশাল বন এলাকা। সেখানে সোমবার থেকে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছিল বলে ধারণা করা হয়। গতকাল আভান্তাস গ্রামের বাইরে একটি কুটিরের কাছে পাওয়া যায় ওই ১৮ লাশ। কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে, ফায়ার ব্রিগেড পুড়ে যাওয়া একটি ভবনের ধ্বংসস্তূপে এই মৃতদেহগুলোর সন্ধান পায়।

ফায়ার সার্ভিসের মুখপাত্র ইয়ানিস আর্টোপিয়স বলেন, এসব মানুষ গ্রিসে অবৈধভাবে ঢুকে পড়েছিল কি না সে সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে। কারণ, সেখানকার কোনো অধিবাসী নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়নি।

এভরস অঞ্চল সিরীয়, এশীয় অভিবাসনপ্রত্যাশীদের জন্য গ্রিসে প্রবেশের সবচেয়ে পছন্দের পথ। তুরস্ক থেকে এভরস নদী পেরিয়ে তারা ঢুকে পড়তে পারে ইউরোপীয় ইউনিয়নে। দাদিয়া বনও অভিবাসনপ্রত্যাশীদের জন্য পছন্দের রুট হিসেবেই পরিচিত। ফায়ার সার্ভিসের মুখপাত্র বলেছেন, এলাকার সব মোবাইল ফোনে জরুরি বার্তা পাঠানো হয়েছে। এর মধ্যে আছে বিদেশি নেটওয়ার্কও। গ্রিসে দাবানল ছড়িয়ে পড়ছে। গতকাল দমকা বাতাস এবং তাপমাত্রা বেড়ে ৩৯ ডিগ্রি সেলসিয়াস হওয়ার মুখে থাকায় দাবানল পরিস্থিতি আরও খারাপ হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর