শনিবার, ২৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

নীলনকশার নির্বাচনে যাব না

সাইফুল হক

নীলনকশার নির্বাচনে যাব না

গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, ২০১৪ ও ২০১৮ সালে দুটি একতরফা ও নজিরবিহীন জালিয়াতির নির্বাচনের পরে দলীয় সরকারের অধীনে আর কোনো গ্রহণযোগ্য নির্বাচন হওয়া সম্ভব নয়। সরকারের সাজানো নীলনকশার আর কোনো নির্বাচনে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি বা গণতন্ত্র মঞ্চ অংশ নেবে না।

তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বাস্তবে স্থানীয় পর্যায়ে নির্বাচন করে ডিসি, এসপি, থানা, প্রশাসন। তারা সরকারের ইচ্ছার বাইরে স্বাধীনভাবে কাজ করতে পারে না। সে কারণে নির্বাচন কমিশনের চেয়ে নির্বাচনকালীন সরকারের ভূমিকা গুরুত্বপূর্ণ। এ বিশেষ বাস্তবতায় আগামী নির্বাচনের আগে আমরা বর্তমান সরকারের পদত্যাগের দাবি জানিয়ে আসছি। এটাই এখন আন্দোলনের প্রধান দাবি। অবাধ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য নির্বাচনকালীন একটি নিরপেক্ষ অন্তর্বর্তী সরকার গঠন করতে হবে। সেই লক্ষ্যে আমরা গণতন্ত্র মঞ্চ বিএনপিসহ রাজপথের অন্য বিরোধী দলগুলোর সঙ্গে যুগপৎ আন্দোলনে আছি। সরকার যদি শেষ পর্যন্ত জনদাবি অস্বীকার করে জবরদস্তিমূলক আরেকটি নির্বাচন করতে চায়, তাহলে তা দেশের জন্যও আত্মঘাতী হবে, সরকারের জন্যও আত্মঘাতী হতে পারে। দেশ অনাকাক্সিক্ষত সংঘাত-সহিংসতার দিকে চলে যেতে পারে।

সাইফুল হক বলেন, আওয়ামী লীগ ঐতিহ্যবাহী দল হিসেবে শেষ পর্যন্ত প্রজ্ঞার পরিচয় দেবে বলে আমি বিশ্বাস করতে চাই। না হলে বিরোধী সব শক্তি একত্র হয়ে গণ আন্দোলনের মাধ্যমে তাদের বিদায় করা ছাড়া আর উপায় থাকবে না। গত নির্বাচনে ছয়টি দল আমাদের মার্কা ‘কোদাল’ প্রতীকে অংশ নিয়েছিল। গণতান্ত্রিক পরিবেশে আগামী নির্বাচনে অংশগ্রহণের সুযোগ হলে গণতন্ত্র মঞ্চগতভাবে আমরা নির্বাচনে অংশ নেওয়ার চেষ্টা করব। অন্য প্রগতিশীল গণতান্ত্রিক শক্তিগুলোর সঙ্গেও একটা বোঝাপড়া তৈরি করতে পারি কি না বিবেচনায় রাখব।

সর্বশেষ খবর