শনিবার, ২৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস আজ

এখনো বাস্তবায়ন হয়নি ছয় দফা

দিনাজপুর প্রতিনিধি

আজ ২৬ আগস্ট ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস। ২০০৬ সালের এদিনে উন্মুক্ত পদ্ধতিতে ফুলবাড়ী কয়লাখনি বাস্তবায়নের প্রতিবাদে গড়ে ওঠে গণ আন্দোলন। এ গণ আন্দোলনে গুলিতে প্রাণ হারান তিন যুবক, আহত হন ৩ শতাধিক। এরপর থেকে এ দিনটিকে ফুলবাড়ী দিবস হিসেবে পালন করে আসছে ফুলবাড়ীবাসী। এদিকে ফুলবাড়ী গণ আন্দোলনের ১৬ বছর হলেও পূর্ণ বাস্তবায়ন হয়নি ফুলবাড়ীবাসীর সঙ্গে সম্পাদিত ছয় দফা চুক্তি। উল্টো আন্দোলনকারী নেতাদের ওপর চেপে বসেছে এশিয়া এনার্জির দায়ের করা একাধিক মামলা। এ কারণে আন্দোলনকারী নেতৃবৃন্দসহ এলাকাবাসীর মধ্যে বাড়ছে ক্ষোভ।

আজ ফুলবাড়ী দিবসটি পালনে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। এর মধ্যে সকালে কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, শোক র‌্যালি, স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা রয়েছে বলে জানান তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎবন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার নেতৃবৃন্দ। প্রধান অতিথি হিসেবে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহম্মদ থাকার কথা রয়েছে।

এ ব্যাপারে বাংলাদেশের কমিউনিস্ট লীগের মোশাররফ হোসেন নান্নু জানান, আইন করে উন্মুক্ত খনি বাস্তবায়ন বন্ধ করা ও ফুলবাড়ী গণ আন্দোলনের নেতাদের নামে দায়ের করা মামলা প্রত্যাহার, ফুলবাড়ীবাসীর সঙ্গে সম্পাদিত ছয়দফা চুক্তি পূর্ণ বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। উল্লেখ্য, ২০০৬ সালের ২৬ আগস্ট উন্মুক্ত পদ্ধতিতে খনি বাস্তবায়নের প্রস্তাবকারী এশিয়া এনার্জির ফুলবাড়ীর অফিস ঘেরাও কর্মসূচি পালন করতে গেলে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মিছিলে টিয়ারশেল ও গুলিবর্ষণ করে। এতে বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত ছাত্র তরিকুল ইসলাম, আমিন ও সালেকিন নামে তিনজন গুলিবিদ্ধ হয়ে নিহত হন। একই ঘটনায় আহত হন আরও ৩ শতাধিক মিছিলকারী।

 

সর্বশেষ খবর