রবিবার, ২৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বিভাগীয় শহরে বিএনপির কালো পতাকা মিছিল

প্রতিদিন ডেস্ক

বিভাগীয় শহরে বিএনপির কালো পতাকা মিছিল

বরিশালে বিএনপির কালো পতাকা মিছিল -বাংলাদেশ প্রতিদিন

কেন্দ্র ঘোষিত কর্মসূচি হিসেবে দেশের বিভাগীয় সিটিগুলোয় ‘কালো পতাকা গণমিছিল’ করেছে বিএনপি। নির্দলীয় নিরপেক্ষ সরকারে ক্ষমতা হস্তান্তর ও নতুন কমিশন গঠন করে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের এক দফা দাবিতে কর্মসূচি পালন করে বিএনপি। গতকালের এ কর্মসূচিতে ময়মনসিংহ ছাড়া অন্য কোনো স্থানে বাধা দেওয়ার খবর পাওয়া যায়নি। তবে সিলেটে বিএনপির মিছিল থেকে ককটেলসহ এক যুবককে আটক করে পুলিশে দিয়েছেন দলটির নেতা-কর্মীরা। মিছিলপূর্ব সমাবেশে বিএনপি নেতারা তত্ত্বাবধায়ক সরকার ছাড়া দেশে আর কোনো নির্বাচন হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

চট্টগ্রাম : চট্টগ্রামে কালো পতাকা গণমিছিল কর্মসূচি পালন করেছে বিএনপি। কালো পতাকা হাতে নিয়ে গণমিছিলটি নগরের কাজীর দেউড়ী নুর আহম্মেদ সড়ক থেকে শুরু হয়ে লাভ লেন, বৌদ্ধ মন্দির মোড়, চেরাগী মোড় হয়ে আন্দরকিল্লা মোড়ে গিয়ে শেষ হয়। এর আগে সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকায় গেছেন বাংলাদেশের মানুষের করের টাকা দিয়ে। দলবল, পরিবারসহ দক্ষিণ আফ্রিকায় উপস্থিত হয়েছেন। ব্রিকসের নাকি সদস্য হবে। ওখানে যে ওদের অফিশিয়াল ফটোগ্রাফ প্রকাশ করেছে সেখানে শেখ হাসিনা নেই। তাহলে শেখ হাসিনা কোথায় ছিলেন? গেছেন ওখানে সদস্যপদের জন্য। ওখান থেকে বঞ্চিত হয়ে প্রবাসীদের সঙ্গে গিয়ে সভা করে নৌকায় ভোট দিতে বলছেন। আসলে ওরা কেউই ভোটার না। তাহলে বাংলাদেশের করের টাকা খরচ করে আপনি দক্ষিণ আফ্রিকায় গেছেন কি নৌকায় ভোট চাইতে? চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক ইয়াছিন চৌধুরী লিটনের পরিচালনায় সমাবেশে আরও বক্তব্য দেন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, শ্রম সম্পাদক এ এম নাজিম উদ্দীন, চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্যসচিব আবুল হাশেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান।

সিলেট : বিএনপির মিছিল থেকে ককটেলসহ এক সন্দেহভাজনকে আটক করে পুলিশে দিয়েছেন দলটির নেতা-কর্মীরা। গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে কোর্ট পয়েন্ট থেকে তাকে আটক করা হয়। সন্দেহভাজন জিলানি চিশতী পেশায় অটোরিকশাচালক বলে জানা গেছে। সূত্র জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বিকালে নগরীর রেজিস্ট্রারি মাঠ থেকে কালো পতাকা মিছিল বের করা হয়। মিছিলটি কোর্ট পয়েন্টে আসার পর জিলানি চিশতী নামে ওই যুবক ককটেল বিস্ফোরণ ঘটানোর চেষ্টা করেন। এ সময় বিএনপি নেতা-কর্মীরা তাকে আটক করে পুলিশে দেন। পরে কোর্ট পয়েন্টে সমাবেশ অনুষ্ঠিত হয়। কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) সুমন কুমার চৌধুরী বলেন, ‘মিছিল থেকে ককটেলসহ জিলানি নামে একজনকে আটক করে পুলিশে দিয়েছেন বিএনপি নেতা-কর্মীরা। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।’

ময়মনসিংহ : এক দফা দাবিতে ময়মনসিংহে কালো পতাকা মিছিলে বাধা দিয়েছে পুলিশ। বিকালে নগরীর নতুনবাজার দলীয় কার্যালয় থেকে মিছিলটি বের হয়ে বাতিরকল মোড়ে পৌঁছালে পুলিশের বাধায় সেখানেই শেষ করা হয়। এর আগে দলীয় কার্যালয়ের সামনে মহানগর বিএনপির আহ্বায়ক অধ্যাপক এ কে এম শফিকুল ইসলামের সভাপতিত্বে এবং যুগ্ম আহ্বায়ক আবু ওয়াহাব আকন্দের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলরের সদস্য সাবেক এমপি আবুল খায়ের ভূইয়া, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহসাংগঠনিক সম্পাদক ওয়ারেস আলী মামুন, উত্তর জেলা আহ্বায়ক অধ্যাপক এ কে এনায়েতউল্লাহ কালাম, দক্ষিণ জেলা যুগ্ম-আহ্বায়ক জাকির হোসেন বাবলু, উত্তর জেলা যুগ্ম আহ্বায়ক মোতাহার হোসেন তালুকদার প্রমুখ।

বরিশাল : এক দফা দাবিতে বরিশালে কালো পতাকা গণমিছিল করেছে বিএনপি। দুপুর ১২টায় নগরীর সদর রোডে দলীয় কার্যালয় চত্বর থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নাল আবেদীনের নেতৃত্বে কালো পতাকা গণমিছিলটি সদর রোড, ফজলুল হক এভিনিউ, চকবাজার ও কাঠপট্টি সড়ক হয়ে ফের দলীয় কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। এর আগে দলীয় কার্যালয় চত্বরে মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুকের সভাপতিত্বে ও সদস্যসচিব মীর জাহিদুল কবিরের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন দলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নাল আবেদীন, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, সহসাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান ও মাহবুবুল হক নান্নু, বিএনপির কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রওনাকুল ইসলাম টিপু, সদস্য মেজবাউদ্দিন ফরহাদ ও আবু নাসের মোহাম্মদ রহমতউল্লাহ, উত্তর জেলা বিএনপির আহ্বায়ক দেওয়ান মো. শহীদুল্লাহ এবং মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক আলী হায়দার বাবুল।

রাজশাহী : রাজশাহীর ভুবন মোহন পার্কে বিএনপির কালো পতাকা মিছিলের আগে এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকউল্লাহ বুলু বলেছেন, বিদেশে আপনাদের আর কোনো বন্ধু নাই, আপনি ভারতে গিয়েছেন ভারত নিভুনিভু করে কথা বলেছে। ভারত বাংলাদেশের ১৮ কোটি মানুষের বিরুদ্ধে যেতে পারে না।

সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, ক্ষমতা সরকারকে ছাড়তে হবে। আগামী সংসদ নির্বাচন, যে নির্বাচনে খালেদা জিয়া অংশ নিতে পারবেন। এর বাইরে আর নির্বাচন বাংলাদেশের মাটিতে হবে না। নগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ঈশার সভাপতিত্বে সমাবেশে সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলসহ নেতারা বক্তব্য দেন।

খুলনা : এক দফা দাবিতে কালো পতাকা মিছিলপূর্ব সমাবেশে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেছেন, বর্তমান সরকার জনগণের দাবি উপেক্ষা করে বিদেশি প্রভুদের কাছে ধরনা দিয়ে আবারও অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকার পাঁয়তারা করছে। তবে দেশের মানুষ অবৈধ এ সরকারকে ক্ষমতা থেকে বিদায় করে জনগণের সরকার প্রতিষ্ঠা করে ঘরে ফিরবে। মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট শফিকুল আলম মনার সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, সহসাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুণ্ডু, শামীমুর রহমান শামীম, জেলা বিএনপি আহ্বায়ক আমীর এজাজ খান, সদস্যসচিব মনিরুল হাসান বাপ্পি, সাবিরুল হক সাবু, কাজী আলাউদ্দিন।

রংপুর : রংপুরে এক দফা দাবিতে কালো পতাকা গণমিছিল করেছে মহানগর বিএনপি। বিকালে গ্রান্ড হোটেল মোড়ে দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে দলীয় কার্যালয়ের সামনে মহানগর বিএনপির আহ্বায়ক সামসুজ্জামান সামুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায়চৌধুরী, রংপুর বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক আবদুল খালেক, সৈয়দ জাহাঙ্গীর আলম, মহানগর বিএনপির সদস্যসচিব অ্যাডভোকেট মাহফুজ উন নবী ডন, জেলা যুবদল সভাপতি নাজমুল আলম নাজু প্রমুখ।

গাজীপুর : কালো পতাকা মিছিল করেছে গাজীপুর মহানগর বিএনপি। মিছিলটি বিকালে শহরের প্রাণকেন্দ্র থেকে শুরু হয়ে রাজবাড়ী সড়ক প্রদক্ষিণ করে। রাজবাড়ী রোডের দলীয় কার্যালয় প্রাঙ্গণে মিছিল-পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। মহানগর বিএনপির সভাপতি মো. শওকত হোসেন সরকারের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, সহসাংগঠনিক সম্পাদক বেনজীর আহম্মেদ টিটো, কেন্দ্রীয় নেতা বীর মুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকার, কাজী ছাইয়েদুল আলম বাবুল, ডা. মাজহারুল আলম, মহানগর বিএনপি নেতা মীর হালিমুজ্জামান ননি, আফজাল হোসেন কায়সার, অ্যাডভোকেট শহীদউজ্জামান, রাকিব উদ্দিন সরকার পাপ্পু, অ্যাডভোকেট মেহেদী হাসান এলিস, সুরুজ আহমেদ প্রমুখ।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের চাষাঢ়ায় কালো পতাকা মিছিল করেছে মহানগর বিএনপি। মিছিলে উপস্থিত ছিলেন মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান, সদস্যসচিব আবু হাসনাত ইউসুফ খান টিপু, মহানগর ছাত্রদল সভাপতি রাকিবুর রহমান, মহানগর যুবদলের যুগ্ম আহ্বায়ক শাহেদ আহমেদ প্রমুখ।

কুমিল্লা : বিকালে নগরের কান্দিরপাড় ভিক্টোরিয়া কলেজ রোড বিএনপির কার্যালয়ের সামনে কালো পতাকা গণমিছিলের আগে মহানগর বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক ভিপি জসিম উদ্দিনের সভাপতিত্বে ও মহানগর সদস্যসচিব ইউসুফ মোল্লা টিপুর সঞ্চালনায় বক্তব্য দেন বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেল, জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক মো. মোস্তাক মিয়া, কেন্দ্রীয় বিএনপির সদস্য সৈয়দ জাহাঙ্গীর আলম, দক্ষিণ জেলা বিএনপির সদস্যসচিব হাজি জসিম উদ্দিন, মহানগর বিএনপির সাবেক আহ্বায়ক আমিরুজ্জামান আমীর প্রমুখ।

সর্বশেষ খবর