শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

তলিয়েছে জনপদ বেড়েছে ভাঙন

ব্রহ্মপুত্র যমুনার পানি বিপৎসীমার ওপরে

প্রতিদিন ডেস্ক

তলিয়েছে জনপদ বেড়েছে ভাঙন

জামালপুরের ইসলামপুর উপজেলায় বন্যায় প্লাবিত চিনাডুলী সরকারি প্রাথমিক বিদ্যালয় -বাংলাদেশ প্রতিদিন

দেশের উত্তরাঞ্চলে ব্রহ্মপুত্র ও যমুনার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি ঘটেছে। এ অবস্থায় নতুন নতুন এলাকার বাড়িঘর ও জমির ফসল তলিয়ে গেছে। পাশাপাশি বেড়েছে ভাঙন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

গাইবান্ধা : গাইবান্ধার নদনদীর পানি কমতে শুরু করলেও ব্রহ্মপুত্র ও তিস্তায় বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই সঙ্গে বিরাজ করছে ভাঙন আতঙ্ক। গতকাল বিকাল ৩টায় ফুলছড়ি পয়েন্টে যমুনা ও ব্রহ্মপুত্র নদের পানির উচ্চতা বেড়ে বিপৎসীমার ১৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। তিস্তার পানি কমে কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। ঘাঘট নদের পানি ৩৩ ও করতোয়া নদীর পানি বিপৎসীমার ২৪০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। এদিকে ফুঁসে উঠছে ব্রহ্মপুত্র। পানি বৃদ্ধির কারণে ফুলছড়ি উপজেলার গুণভড়ি, রতনপুর, সাঘাটার বিভিন্ন এলাকার কয়েকটি চরের নিম্নাঞ্চলে আবারও পানি ঢুকতে শুরু করেছে। সাঘাটার মুন্সিরহাট, খলায়হারা, ফকিরপাড়াসহ বেশকিছু এলাকার শতাধিক বাড়ি, দোকান ও অসংখ্য গাছপালা নদীতে বিলীন হয়েছে। লোকালয়ে তিস্তা ও ব্রহ্মপুত্রের পানি প্রবেশ করেছে। এতে ওই এলাকার গ্রামীণ রাস্তা তলিয়ে গিয়ে চলাচল বিঘ্নিত হচ্ছে। দুর্ভোগে পড়েছে হাজারো মানুষ। এদিকে আবার নতুন করে নদীর পানি বৃদ্ধির ফলে ভাঙন আতঙ্কে তীরবর্তী মানুষ।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী হাফিজুল হক জানান, নদনদীর পানি বৃদ্ধি পেয়েছে উজানের ঢলে। তিস্তা ও ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমা অতিক্রম করলেও তিস্তার পানি দুই দিন আগে কমতে শুরু করেছে। ব্রহ্মপুত্রের পানি বাড়লেও তা ধীরগতিতে। তবে আজকালের মধ্যে ব্রহ্মপুত্রের পানি কমতে পারে।

বগুড়া : বগুড়ায় যমুনার পানি বিপৎসীমার ৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ২৪ ঘণ্টায় পানি বেড়েছে ৮ সেন্টিমিটার। উজানের ঢল ও তীব্র স্রোতে নতুন নতুন এলাকায় ভাঙন দেখা দিয়েছে।

পানি বাড়ার কারণে বগুড়ার সারিয়াকান্দির হাসনাপাড়া স্পার-২-এর মূল কাঠামোর সংযোগস্থলে বুধবার রাত সাড়ে ১০টার দিকে যমুনার ভাঙন শুরু হয়। কিছুক্ষণের মধ্যেই সেখানে প্রায় ২০ মিটার এলাকা ধসে যায়। স্থানীয়রা বিষয়টি উপজেলা প্রশাসনকে জানান। এরপর বগুড়া পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা এবং ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা সবুজ কুমার বসাক ঘটনাস্থল পরিদর্শন করেন। ভাঙনকবলিত এলাকায় বালুভর্তি জিও ও সিনথেটিক ব্যাগ ফেলা শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। গতকাল সকাল পর্যন্ত সেখানে ৬০০-এর বেশি জিও ব্যাগ ফেলা হয়েছে। বালুভর্তি জিও ব্যাগ ফেলায় সেখানে এখন ভাঙন কমতে শুরু করেছে। বগুড়া পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, যমুনার পানি বিপৎসীমার ৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ২৪ ঘণ্টায় পানি বেড়েছে ৮ মেন্টিমিটার। একই সঙ্গে বাঙালি নদীর পানি বিপৎসীমার ১০০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ২৪ ঘণ্টায় পানি বেড়েছে ১০ সেন্টিমিটা।

সিরাজগঞ্জ : যমুনার পানি সিরাজগঞ্জ পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বাড়ায় চৌহালী, এনায়েতপুর ও শাহজাদপুরে তীরবর্তী এলাকায় যেমন ভাঙন দেখা দিয়েছে, তেমন নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পড়েছে। আবাদি জমি প্লাবিত হওয়ায় বিপাকে পড়েছে চরের কৃষক। বসতভিটা ও রাস্তাঘাটে পানি ওঠায় দুর্ভোগে পড়েছে নিম্নাঞ্চলের মানুষ। গতকাল সন্ধ্যায় সিরাজগঞ্জ পয়েন্টে পানি বেড়ে বিপৎসীমার ৭ সেন্টিমিটার (বিপৎসীমা ১২.৯০) ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

জামালপুর : টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জামালপুরে নদনদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ২৪ ঘণ্টায় যমুনার পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে ১২ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জামালপুরের যমুনা, ব্রহ্মপুত্র, ঝিনাই, জিঞ্জিরামসহ জেলার সব শাখা নদনদীর পানি বাড়া অব্যাহত রয়েছে। পানি বেড়ে ইসলামপুর উপজেলার চিনাডুলি, প্রাথর্শী, সাপধরী; মেলান্দহ উপজেলার মাহমুদপুর ও দেওয়ানগঞ্জ উপজেলার চিকাজানি ইউনিয়নের তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

লালমনিরহাট : কয়েক দফা বন্যায় লালমনিরহাটে আমনসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষি বিভাগ বলছে, পঞ্চম দফা বন্যায় লালমনিরহাটের নদনদী ও অববাহিকায় প্রায় ১ হাজার ১০০ হেক্টর জমির সবজি, আমনসহ বিভিন্ন ফসল নষ্ট হয়েছে। তলিয়ে গেছে তিস্তাপাড়ের কৃষকের স্বপ্নের ফসল আমনসহ নানান জাতের সবজি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর