শিরোনাম
শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

আলিয়ঁস ফ্রঁসেজে প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

আলিয়ঁস ফ্রঁসেজে প্রদর্শনী

শিল্পী নবরাজ রায়ের শিল্পকর্ম নিয়ে রাজধানীর ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজে শুরু হয়েছে ‘অন্তহীন রহস্যের প্রতিফলন’ শীর্ষক প্রদর্শনী। এটি শিল্পীর প্রথম একক প্রদর্শনী।

গতকাল সন্ধ্যায় ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে এই প্রদর্শনীর উদ্বোধনী আনুষ্ঠানিকতায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ইমেরিটাস অধ্যাপক শিল্পী রফিকুন নবী। বিশেষ অতিথি ছিলেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিল্পী নিখিল রন্জন পাল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

অ্যাক্রিলিক, জলরঙ এবং মিশ্র মাধ্যমের পেইন্টিং এবং ৩টি ভাস্কর্যসহ ২৫টি চিত্তাকর্ষক শিল্পকর্ম নিয়ে সাজানো হয়েছে এ প্রদর্শনী। প্রতিটি শিল্পকর্মে শিল্পের প্রতি শিল্পীর গভীর নিবেদন, দক্ষতা এবং প্রতিভার ছাপ ফুটে উঠেছে। রবিবার সাপ্তাহিক বন্ধ ছাড়া সোম থেকে শনিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি সবশ্রেণির দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। ১২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে প্রদর্শনী।

শিল্পকলায় চার নাটক : ছুটির দিনে গতকাল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয়েছে চারটি নাটক। এর মধ্যে সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে পরপর মঞ্চায়ন হয় চারুনীড়ম থিয়েটার প্রযোজিত তিনটি নাটক। নাটকগুলো হলো, চেখভ ও চেখভকে নিয়ে ‘আরশোলা’ ‘নানা রঙের দিন’ ও ‘শরতের মেঘ’। টেনেসি উইলিয়ামের মূল নাটক ‘দ্য লেডি অব লার্কস্পুর লোশন’ অবলম্বনে ‘আরশোলা’ নাটকটির অনুবাদ করেছেন নিরুপ মিত্র। রাশিয়ান নাট্যকার আন্তন চেখভের মূল নাটক ‘সোয়ান সং’ অবলম্বনে ‘নানা রঙের দিন’ এবং ‘দ্য বিয়ার’ অবলম্বনে ‘শরতের মেঘ’ নাটক দুটির রূপান্তর করেছেন অজিতেশ বন্দ্যোপাধ্যায়। প্রতিটি নাটকের নির্দেশনায় ছিলেন গাজী রাকায়েত।

অন্যদিকে একই সময়ে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ প্রযোজিত দর্শকপ্রিয় নাটক ‘কিনু কাহারের থেটার’।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর