মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

রেমিট্যান্স সংগ্রহ সহজ করতে হবে

ড. সালেহউদ্দিন আহমেদ

রেমিট্যান্স সংগ্রহ সহজ করতে হবে

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, হুন্ডি ঠেকিয়ে রেমিট্যান্স বাড়াতে হলে ব্যাংকগুলোর এজেন্টদের প্রবাসীদের দোরগোড়ায় গিয়ে (যেভাবে হুন্ডি ব্যবসায়ীরা যায়) অর্থ সংগ্রহ করতে হবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, ব্যাংকে গিয়ে প্রবাসীরা টাকা জমা দিয়ে দেশে পাঠাবেন সেটা ভেবে বসে থাকলে হবে না। কারণ হুন্ডি ব্যবসায়ীরা তো এত কিছু করেন না। শুধু টেলিফোনে জিজ্ঞাসা করেন কত টাকা। এরপর টাকা পাঠিয়ে দেন। মোট কথা রেমিট্যান্স সংগ্রহের সেবাটা আরও ভালো করতে হবে। প্রবাসীরা প্রপার সার্ভিস পান না। আমি নিজে দেখেছি টাকা পাঠাতে ১০০ মাইল দূর থেকে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে আসতে হয়। সপ্তাহে এক দিন ছুটি নিয়ে এভাবে টাকা পাঠাবে কেন। সৌদি আরব অনেক বিরাট জায়গা। ছড়িয়ে-ছিটিয়ে আছেন প্রবাসীরা। তারা কি রিয়াদ বা জেদ্দায় গিয়ে টাকা পাঠাবেন? বারবার বলা হচ্ছে রেমিট্যান্স আহরণটা সহজ করতে। রেটও আটকে রাখা হয়েছে। দরকার হলে আরও বেশি দিতে হবে রেট। আমদানি নিয়ন্ত্রণ করে কত দিন!

তিনি বলেন, কাঁচামাল, মেশিনারি আসবে না। ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাবে। কর্মসংস্থান বন্ধ হবে। নিয়ন্ত্রণের চেয়ে বরং কীভাবে ডলার বাড়ানো যায় সেটা চিন্তা করেন। হুন্ডিটা কমাতে পারলে বেস্ট। আর এখান থেকে যাতে টাকা না যায়, সে জন্য বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে আরও শক্তভাবে ধরতে হবে। এরপর যেন আর কোনো টাকা না যায়। সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) বাড়াতে হবে। তবে এটা মুখের কথায় হবে না। সত্যিকারের বিনিয়োগের পরিবেশ তৈরি ও উন্নত করতে হবে। কারণ বিদেশিরা জানেন আমাদের দেশের বিনিয়োগের পরিবেশ কেমন।

 

সর্বশেষ খবর