বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

সারা দেশে ডেঙ্গুতে মৃত্যু ১ হাজার ২০০ ছাড়াল

নিজস্ব প্রতিবেদক

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে আরও ২ হাজার ৪৯৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। সব মিলিয়ে চলতি বছরে ডেঙ্গুতে মোট ১ হাজার ২০৬ জনের মৃত্যু হয়েছে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ২ হাজার ৪৯৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকাতে ৫৭৪ এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ১ হাজার ৯২১ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সারা দেশে ২ হাজার ৪০৪ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় বিভিন্ন হাসপাতাল থেকে ৫১৩ এবং সারা দেশের (ঢাকায় ব্যতীত) বিভিন্ন হাসপাতাল থেকে ১ হাজার ৮৯১ জন ছাড়পত্র পায়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে তিনজন ঢাকাতে এবং ১৩ জন সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) মারা যান। এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ১ হাজার ২০৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকাতে ৭৪২ জন এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ৪৬৪ জন মারা যান। চলতি বছরের ১৮ অক্টোবর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৭ হাজার ১৯৩ জন। এর মধ্যে ঢাকাতে ৯৩ হাজার ৬৭৯ জন ও সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ১ লাখ ৫৩ হাজার ৫১৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এ ছাড়া এ পর্যন্ত মোট ২ লাখ ৩৭ হাজার ৬৮৮ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে ৯০ হাজার ৪৬৯ জন এবং সারা দেশের (ঢাকা সিটি ব্যতীত) বিভিন্ন হাসপাতাল ১ লাখ ৪৭ হাজার ২১৯ জন ছাড়পত্র পেয়েছেন। বর্তমানে সারা দেশে মোট ৮ হাজার ২৯৯ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় ২ হাজার ৪৬৮ এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ৫ হাজার ৮৩১ রোগী হাসপাতালে ভর্তি আছেন।

এতে আরও বলা হয়, চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার শতকরা ৯৬ শতাংশ। হাসপাতালে ভর্তি থাকার হার ৩ শতাংশ এবং মৃত্যুর হার শূন্য দশমিক ৫ শতাংশ। গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ৬২ হাজার ৩৮২ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ২৮১ জন মারা যান।

সর্বশেষ খবর