বুধবার, ৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

আবারও জয় চায় আওয়ামী লীগ পুনরুদ্ধারে বিএনপি-জামায়াত

শেখ রুহুল আমিন, ঝিনাইদহ

আবারও জয় চায় আওয়ামী লীগ পুনরুদ্ধারে বিএনপি-জামায়াত

ঝিনাইদহ-৩ সংসদীয় আসন মহেশপুর ও কোটচাঁদপুর উপজেলা নিয়ে গঠিত। সীমান্তঘেঁষা দুই উপজেলায় বাসিন্দাদের প্রধান সমস্যা চোরাচালান হয়ে আসা মাদক। স্বাধীনতার পর থেকে এ আসনটি বরাবরই মুসলিম লীগ, বিএনপি, জামায়াতে ইসলামীর দখলে ছিল। ১৯৭৩ সালে প্রথমবারের জয় পায় আওয়ামী লীগ। এরপর হাতছাড়া হয় আসনটি। এ আসনে ১৯৭৯ সালে আইডিএল এবং ১৯৮৬ সালে জয় পায় জামায়াত। ১৯৯১ থেকে ২০০১ পর্যন্ত সংসদ সদস্য ছিলেন বিএনপির শহিদুল ইসলাম মাস্টার। ২০০৮ সালে আওয়ামী লীগের অ্যাডভোকেট শফিকুল আজম খাঁন চঞ্চল দখলে নেন। ২০১৪ সালে আওয়ামী লীগ থেকে নির্বাচিত হন নবী নেওয়াজ। ২০১৮ সালে আবারও নির্বাচিত হন শফিকুল আজম খাঁন চঞ্চল। গত তিনবারের উন্নয়ন পুঁজি করে জয়ের ধারাবাহিতা রাখতে চায় আওয়ামী লীগ। আর এ আসনটি ফিরে পেতে জোর আশাবাদী বিএনপি।

এ আসনে আওয়ামী লীগের একাধিক প্রার্থী দলীয় মনোনয়নের জন্য চেষ্টা করছেন। এঁদের মধ্যে বর্তমান এমপি শফিকুল আজম খাঁন চঞ্চল শক্তিশালী মনোনয়নপ্রত্যাশী। তাঁর প্রতিদ্বন্দ্বী আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক এমপি নবী নেওয়াজ। তিনিও মহেশপুর রাজনীতিতে আধিপত্য বিস্তার করে চলেছেন। সম্প্রতি বিভিন্ন রাজনৈতিক ইস্যু নিয়ে বর্তমান এমপি ও সাবেক এমপির মধ্যে দা-কুমড়া সম্পর্ক।

অন্যদিকে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক কর্মকান্ডে অংশ নিয়ে নিজের অবস্থান ধরে রাখছেন মহেশপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদ। তিনি প্রতিনিয়ত তৃণমূল নেতা-কর্মীদের ডাকে মাঠে ছুটে বেড়াচ্ছেন। দলীয় মনোনয়নের জন্য তিনিও জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কোটচাঁদপুর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শরিফুন্নেছা মিকি নির্বাচন করবেন বলে জানিয়েছেন।

এ আসনে বিএনপি-জামায়াতের সাংগঠনিক অবস্থা বরাবরই ভালো ছিল। কিন্তু বর্তমান রাজনৈতিক অবস্থার পরিপ্রেক্ষিতে তাদের আর আগের অবস্থান নেই। সাবেক এমপি শহিদুল ইসলাম মাস্টারের ছেলে ও উপজেলা বিএনপির সভাপতি মেহেদি হাসান রনি, কেন্দ্রীয় বিএনপির তথ্য ও গবেষণা বিষয়ক সহসম্পাদক আমিরুজ্জামান খাঁন শিমুল মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।

তবে জামায়াতে ইসলামী নতুন করে এ আসনে মাথা চাড়া দিয়ে উঠেছে। দলটির সাংগঠনিক অবস্থা মজবুত। এ আসনের প্রতিদ্বন্দ্বিতা করার জন্য অধ্যাপক মতিয়ার রহমানের শুভেচ্ছাযুক্ত পোস্টার টানানো হয়েছে। মহেশপুর উপজেলা জাতীয় পার্টির সভাপতি আবদুর রহমান নির্বাচনের জন্য গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। আগে থেকেই ইসলামী আন্দোলন বাংলাদেশের একক প্রার্থী হিসেবে মাওলানা সারওয়ার হোসেন প্রচার চালিয়ে যাচ্ছেন। জাকের পার্টির কৃষক ফ্রন্টের সদস্য শাহীন আলমকে প্রার্থী হিসেবে নাম ঘোষণা করা হয়েছে।

মহেশপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদ জানান, সঠিক প্রার্থীকে এ আসনে মনোনয়ন দেওয়া হলে বিপুল ভোটে নৌকা প্রতীক জয়লাভ করবে।

উপজেলা বিএনপির সভাপতি মেহেদি হাসান রনি জানান, বিএনপি- জামায়াতের শক্তিশালী ঘাঁটি মহেশপুর-কোটচাঁদপুর আসন। দল প্রতিষ্ঠার পর থেকে এ আসনে জয়ের ধারা ধরে রেখেছে বিএনপি। নির্বাচন সুষ্ঠু হলে বিএনপি প্রার্থী জয়লাভ করবেন।

সর্বশেষ খবর