বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ইইউ প্রতিনিধি দলের সঙ্গে তিন সচিবের বৈঠক

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের শ্রম অধিকার-বিষয়ক প্রতিনিধি দল তিন সচিবের সঙ্গে বৈঠক করেছে। গতকাল দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রতিনিধি দল তাঁদের সঙ্গে বৈঠকে বসে। বৈঠকে অংশ নেওয়া তিন সচিবের মধ্যে রয়েছেন- পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, বাণিজ্য সচিব তপনকান্তি ঘোষ এবং শ্রম ও কর্মসংস্থান  সচিব এহসান ই ইলাহী। ইইউ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন সংস্থাটির এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের উপ-ব্যবস্থাপনা পরিচালক পাওলা প্যাম্পালোনি। বৈঠকে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি উপস্থিত ছিলেন। বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, মানবাধিকারের যে সাধারণ বিষয়গুলো আছে যেমন সমাবেশ করার  স্বাধীনতা, সংগঠন করার স্বাধীনতা, মতপ্রকাশ করার স্বাধীনতা, যথেচ্ছ ধরপাকড় এ ধরনের যেসব বিষয় আছে সেগুলো নিয়ে আমরা ইতোমধ্যে ইউপিআর (ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ)-এ বিস্তারিত আলোচনা করেছি। সেটির আলোকে আমরা অবহিত করেছি। এ ছাড়া নির্বাচন নিয়ে আলাদা করে আলোচনা হয়নি। তবে আমরা বলেছি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যে পরিবেশ দরকার, তা নিশ্চিত হবে এবং আমরা আশা করছি সব দল অংশ নেবে। চলমান শ্রমিক আন্দোলন এবং ইইউ প্রতিনিধি দলের সঙ্গে শ্রম বিষয়ে বৈঠকটি একদম কাকতালীয় বলে জানান পররাষ্ট্র সচিব। তিনি বলেন, মজুরি বৃদ্ধি নিয়ে আলোচনা হয়েছে। আমরা বলেছি যে ৫৬ শতাংশ মজুরি বৃদ্ধির যে ঘোষণা এসেছে এবং তারা বলেছে যে সবাই এটি মেনে নেয়নি। তারা সংশ্লিষ্ট বিভিন্ন মহলের সঙ্গে দেখা করছে। তারা আশা করছে আমাদের শ্রম খাতে যে কিছুটা অসন্তোষ বিরাজ করছে, সেটি যাতে দ্রুত ঠিক হয়ে যায়।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, ইইউ থেকে জিএসপি-প্লাস সুবিধা বাংলাদেশ কীভাবে পেতে পারে সেটির বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। বাংলাদেশের রপ্তানির ৮৫ ভাগ আয় তৈরি পোশাক খাত থেকে আসে। সুতরাং স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের পর যদি আমাদের জন্য জিএসপি-প্লাস থাকে এবং একই সঙ্গে তৈরি পোশাকশিল্প যদি সুবিধার বাইরে থাকে, তাহলে সেটি হবে অর্থহীন। আমরা বলেছি তৈরি পোশাকশিল্পকে অন্তর্ভুক্ত করতে হবে।

উল্লেখ্য, গত ১২ নভেম্বর বাংলাদেশের শ্রম খাতের অগ্রগতি দেখতে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল পাঁচ দিনের সফরে ঢাকায় আসে। তারা শ্রম আইন সংশোধন-পরবর্তী পরিস্থিতি, শিশুশ্রম বিলোপ ও শ্রমিকবিরোধী সব ধরনের সহিংসতা নিরসনসহ নানা বিষয়ে আলোচনা করছেন।

সর্বশেষ খবর