বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

খুলেছে সব কারখানা কাজ স্বাভাবিক

নিজস্ব প্রতিবেদক

খুলেছে সব কারখানা কাজ স্বাভাবিক

বেশ কয়েকদিনের অনিশ্চয়তার পর দেশের তৈরি পোশাক কারখানাগুলো খুলছে, শুরু হয়েছে স্বাভাবিক উৎপাদন। আশুলিয়া, সাভার, গাজীপুর, নারায়ণগঞ্জসহ বিভিন্ন এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা পোশাক কারখানাগুলো গতকাল খুলছে। বন্ধ থাকা ঢাকার মিরপুরের ১১ কারখানাসহ অন্যান্য জায়গার বন্ধ পোশাক কারখাগুলো খুলবে আজ।

তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ গতকাল এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলাম জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পোশাক কারখানা অধ্যুষিত এলাকাসহ ঢাকা ও আশপাশের জেলায় টহল দিচ্ছে ৩৩ প্লাটুন বিজিবি। এদিকে শ্রমিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে বিদেশি বায়ারদের কাছে বলে কারখানা কালো তালিকাভুক্ত করার হুঁশিয়ারি দিয়েছে গার্মেন্টস শ্রমিকদের সংগঠন ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)। এ ছাড়া বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক বাবুল হোসেন ‘নিখোঁজ’ রয়েছেন বলে জানিয়েছে সংগঠনটি। বিজিএমইএ জানায়, বাংলাদেশের পোশাকশিল্প অধ্যুষিত এলাকায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে। কারখানাগুলোতে পুরোদমে উৎপাদন চলছে। কোনো কারখানায় শ্রম অসন্তোষের সংবাদ পাইনি। শ্রমিকদের কর্মচাঞ্চল্যে শিল্প এলাকাগুলো মুখরিত। কাজে ফেরার আগ্রহ প্রকাশ করায় এবং সুষ্ঠুভাবে কাজ করার বিষয়ে মালিকদের আশ্বস্ত করার পরিপ্রেক্ষিতে বন্ধ পোশাক কারখানা খুলে দেওয়া হয়েছে। বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, আগামী ১ ডিসেম্বর থেকে নতুন মজুরি কাঠামো বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ। শ্রমিক ভাইবোন বা কর্মচারী এবং মালিক যেন কোনো ধরনের হয়রানির শিকার না হন, সে  বিষয়ে সতর্ক থেকে কাজ করার জন্য সংশ্লিষ্টদের বিশেষভাবে অনুরোধ করছি। এদিকে আন্দোলনরত শ্রমিকদের কালো তালিকাভুক্ত করলে বিদেশি বায়ারদের কাছে বলে সেই কারখানাকে কালো তালিকাভুক্ত করার হুঁশিয়ারি দিয়েছে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)। গতকাল জাতীয় প্রেস ক্লাবে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণের চলমান পরিস্থিতি নিয়ে সৃষ্ট শ্রমিক অসন্তোষ শ্রমিক হত্যা ও শ্রমিক নেতাদের বিরুদ্ধে মামলা, হয়রানি এবং বিজিএমইএর পদক্ষেপ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ হুঁশিয়ারি দেন আইবিসির সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন আহমেদ।

অন্যদিকে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখতার গতকাল এক বিবৃতিতে দাবি করেছেন- তাদের সংগঠনের সাধারণ সম্পাদক বাবুল হোসেন ‘নিখোঁজ’ রয়েছেন। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে বাবুল হোসেনের খোঁজ পাওয়া যাচ্ছে না। তার মুঠোফোন বন্ধ। তাকে নিরাপদে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার দাবি জানান তিনি।

সর্বশেষ খবর