বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

নাশকতা রোধে জিরো টলারেন্স

সাখাওয়াত কাওসার

নাশকতা ঠেকাতে জিরো টলারেন্সে যাচ্ছে র‌্যাব-পুলিশ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে নাশকতা করার চেষ্টা করলে সর্বোচ্চ আইন প্রয়োগের সিদ্ধান্ত হয়েছে উচ্চ পর্যায়ে। বিশেষ করে গুরুত্বপূর্ণ স্থাপনা এলাকাগুলোর জন্য এমন নির্দেশ প্রয়োজ্য হবে।

এরই মধ্যে এই বার্তা পৌঁছানো হয়েছে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর কাছে। সেগুলোর সদর দফতর থেকে তারবার্তার মাধ্যমে তা পৌঁছানো হয়েছে সংস্থাগুলোর দায়িত্বশীল কর্মকর্তাদের মাঝে। সংশ্লিষ্টরা বলছেন, আগে নেওয়া সিদ্ধান্তটি নির্বাচন কমিশন পরিবর্তন না করলে তা অব্যাহত থাকবে। সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে সাইবার ওয়ার্ল্ড মনিটরিংয়ের বিষয়ে। এরই মধ্যে পুলিশ সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে। রাজধানী ঢাকায় র‌্যাবের টহল বাড়ানো হয়েছে। গুরুত্বপূর্ণ স্থানে বিজিবি মোতায়েন করা হয়েছে। জানা গেছে, নির্বাচনী তফসিল ঘোষণার আগে এবং পরে নাশকতার মাত্রা বাড়তে পারে- গোয়েন্দা সংস্থাগুলোর এমন প্রতিবেদনের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে আইন প্রয়োগকারী সংস্থাগুলো। গত মঙ্গলবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মাসিক অপরাধ পর্যালোচনা সভায়ও বিষয়টি নিয়ে জোর আলোচনা হয়। ঢাকার প্রধান সড়কগুলোর ওপরে ড্রোন ক্যামেরা দিয়ে নজরদারির বিষয়টি অবহিত করা হয় উপস্থিত কর্মকর্তাদের। একই সঙ্গে ঢাকার ভিতরে এবং ঢাকা থেকে ছেড়ে যাওয়া দূরপাল্লার বাসগুলোতে সিসিটিভি ক্যামেরা লাগানোর বিষয়টি বাস্তবায়ন করার নির্দেশনা দেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। পরবর্তীতে গতকাল সকালে নির্বাচন কমিশন সচিবালয় কার্যালয়ের সরেজমিনে নিরাপত্তা পরিদর্শন করেন ডিএমপি কমিশনার। নিরাপত্তা আরও নি-িদ্র করতে অধস্তনদের প্রয়োজনীয় নির্দেশনা দেন তিনি। র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে, তফসিল ঘোষণাকে কেন্দ্র করে নিরাপত্তা নিশ্চিত করতে রাজধানীর নির্বাচন কমিশন-সংলগ্ন এলাকায় র?্যাব স্পেশাল ফোর্সেস-এর বিশেষায়িত যানবাহনসহ (এপিসি) এর সাতটি টহল মোতায়েন এবং রাজধানী ঢাকায় র?্যাবের ৬০টি টহল দল মোতায়েন করা হয়েছে। তবে সব সময়ের জন্য প্রস্তুত রাখা হয়েছে হেলিকপ্টার, ডগ স্কোয়াড, কমান্ডোদের নিয়ে গঠিত বিশেষায়িত দল।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নাশকতা ঠেকিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে নিজেদের সর্বোচ্চটা দিতে বদ্ধপরিকর র‌্যাবের প্রতিটি সদস্য। অতীতের মতোই র‌্যাবের পক্ষ থেকে সর্বোচ্চ প্রস্তুতি থাকবে। পোশাকে এবং সাদা পোশাকে র‌্যাবের সদস্যরা এরই মধ্যে নজরদারি করছেন। সার্বক্ষণিক মনিটরিংয়ে রাখা হচ্ছে সাইবার ওয়ার্ল্ডকে। অবস্থা অনুযায়ী প্রয়োজনে হেলিকপ্টার দিয়ে নজরদারি করা হবে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, রাজধানীসহ এর আশপাশের এলাকার পোশাক কারখানার নিরাপত্তার জন্য ৩৩ প্লাটুন এবং সারা দেশে ১৮১ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে বিজিবি দায়িত্ব পালন করছে। ডিএমপি সূত্র বলছে, ডিএমপি কমিশনার আইনের মধ্য থেকে সহিংসতা ঠেকানোর নির্দেশনা দিয়েছেন। কোনো অবস্থাতেই পুলিশের বিরুদ্ধে আন্তর্জাতিক মহলে নেতিবাচক প্রচারণা হয়, এমন কর্মকান্ড থেকে বিরত থাকতে বলা হয়েছে। এ ছাড়া সর্বোচ্চ ধৈর্য ধরে পরিস্থিতি মোকাবিলা করা এবং গুলি চালাতে নিষেধ করা হয়েছে। যেসব এলাকায় সহিংসতা হতে পারে সেসব এলাকায় পোশাকধারী পুলিশি টহলের পাশাপাশি সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি করার নির্দেশনা দেওয়া হয়েছে। গণগ্রেফতার না করে সুনির্দিষ্টভাবে নাশকতার সঙ্গে সম্পৃক্তদের গ্রেফতারে জোর দেওয়ার নির্দেশনা দিয়েছেন।

ডিএমপির যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার বলেছেন, ঢাকার কোথাও মিছিলের নামে নাশকতার চেষ্টা করা হলে কাউকে বিন্দুমাত্র ছাড় দেওয়া হবে না। রাজনৈতিক দলের রাজনীতি নিয়ে কোনো কথা নেই, তারা তাদের কর্মসূচি পালন করবে। কিন্তু রাজনৈতিক কর্মসূচির নামে কেউ যদি বাস পোড়ানো-ভাঙচুরের চেষ্টা করে এবং অরাজকতার মাধ্যমে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করে সে ক্ষেত্রে ডিএমপি জিরো টলারেন্স নীতিতে রয়েছে। বিন্দুমাত্র অরাজকতা সহ্য করা হবে না। তিনি আরও বলেন, আগারগাঁওয়ে প্রধান নির্বাচন কমিশন কার্যালয়কে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যত ধরনের নিরাপত্তা পরিকল্পনা প্রয়োজন সবই আমরা গ্রহণ করেছি। পাশাপাশি ঢাকায় নির্বাচন কমিশনের সব কার্যালয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সূত্র জানায়, এবার নির্বাচনের আগে বেশি সহিংসতা হয়েছে রাজধানী ঢাকা শহরে। ঢাকার বাইরে গাজীপুর, নারায়ণগঞ্জ ও বগুড়ায় সহিংসতা হয়েছে। ডিএমপির তথ্য অনুযায়ী, ২৮ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত রাজধানী ঢাকায় মোট ৬২টি গাড়িতে আগুন দেওয়া হয়েছে। এর মধ্যে মিরপুর বিভাগে ১৫টি, ওয়ারী বিভাগে ১৩টি, মতিঝিল বিভাগে ১০টি, তেজগাঁও বিভাগে ৮টি, রমনা বিভাগে ৬টি, গুলশান ৫টি, লালবাগ ৩টি, উত্তরায় ২টি গাড়িতে আগুন দেওয়া হয়েছে। এ ছাড়া থানা এলাকা হিসেবে যাত্রাবাড়ী এলাকায় সবচেয়ে বেশি ৯টি গাড়ি পোড়ানো হয়েছে। এই সময়ের মধ্যে গ্রেফতার হয়েছে মোট ১৯৬৫ জন, মামলা হয়েছে ১৫৩টি। তবে গত ১৪ নভেম্বর গ্রেফতার হয়েছে ৪৩ জন, মামলা হয়েছে ১টি। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, নির্বাচনের তফসিল ঘোষণার পর কেউ জনমনে আতঙ্ক ও বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইলে নির্বাচন কমিশনের দিকনির্দেশনা অনুযায়ী আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তফসিল ঘোষণাকে ঘিরে ও ঘোষণার পর কেউ যদি সহিংসতা করে ও অনলাইনে উসকানি দিলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বিদেশে বসে কারা উসকানি দিচ্ছে সে বিষয়ে পুলিশ জানে। কেউ যাতে নাশকতা না করতে পারে সে জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে পুলিশ। গুরুত্বপূর্ণ পয়েন্টের পাশাপাশি অলিতে গলিতে মোটরসাইকেল প্যাট্রোল টিম কাজ করবে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী, রাজশাহীর মোড়ে মোড়ে চলছে পুলিশের তল্লাশি। নগরীতে প্রবেশের সবগুলো পথে বসানো হয়েছে তল্লাশি চৌকি। এ ছাড়া জেলার বিভিন্ন উপজেলায় পুলিশের টহল জোরদার করা হয়েছে। খুলনায় সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। গতকাল দুপুরের পর থেকে নগরীর গুরুত্বপূর্ন স্থাপনা, বাস টার্মিনাল, রেলস্টেশন, জিরোপয়েন্ট ও রূপসা ঘাট এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সড়কে পুলিশ ও র‌্যাবের পাশাপাশি বিজিবি সদস্যদের টহল দিতে দেখা গেছে। রংপুর মহানগরীতে বিশেষ মহড়া প্রদর্শন করছে মেট্রোপলিটন পুলিশ।  মহড়ার অংশ হিসেবে তল্লাশি ও পেট্রোল পাম্পে বিশেষ অভিযান চালানো হয়। বরিশালে তফসিল ঘোষণার পর সর্বত্র নিরাপত্তা জোর করা হয়েছে। তফসিলের পর নারায়ণগঞ্জে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে বিশেষ নজরদারি দেখা গেছে জেলা শহর তথা উপজেলাগুলোতে। জেলা পুলিশ সুপারের নেতৃত্বে শহরে পুলিশের বিশাল টহল দেখা গেছে। জেলার পাঁচটি উপজেলা নির্বাচন অফিসগুলোতে বিশেষ নিরাপত্তা দিতে দেখা গেছে পুলিশকে। কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কুমিল্লায় ৯ প্লাটুন বিজিবি, র‌্যাবের ছয়টি টহল টিম ও ৪২৭ জন পুলিশ সদস্য কাজ করছে। পাশাপাশি ৪৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

সর্বশেষ খবর